ইনসাইড গ্রাউন্ড

মায়াপ্পনের হ্যাটট্রিকের পরও শ্রীলঙ্কার বড় জয়


প্রকাশ: 18/10/2022


Thumbnail

বিশ্বকাপের প্রথম রাউন্ডের ম্যাচে নামিবিয়ার কাছে হেরে বড় ধাক্কা খেয়েছিল শ্রীলঙ্কা। বিশ্বকাপের আগে এশিয়ার কাপের শিরোপা জেতা দলটি কোন পাত্তাই পায়নি নামিবিয়ার বিপক্ষে। তাই সংযুক্ত আরব আমিরাতের সাথে ম্যাচের আগে কাগজে কলমে লঙ্কানরা ফেভারিট হলেও, সবারই নজর ছিলো এ ম্যাচে তাদের পারফরম্যান্সের দিকে। তবে এবার আর কোন অঘটন ঘটতে দেয় নি শ্রীলঙ্কা। নিজেদের দ্বিতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে হারিয়েছে ৭৯ রানের বিশাল ব্যবধানে। জিলংয়ে টস হেরে ব্যাট করতে নেমে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন দুই ওপেনার কুশল মেন্ডিস ও পাথুম নিশাঙ্কা। ব্যক্তিগত ১৮ রানে মেন্ডিস সাজঘরে ফিরলেও ধনঞ্জয়া ডি সিলভাকে নিয়ে লঙ্কানদের এগিয়ে নিতে থাকেন নিশাঙ্কা। ধনঞ্জয়া রান আউটে কাটা পড়লেও একপ্রান্ত আগলে রাখেন নিশাঙ্কা। 

তবে পরের গল্পটা লিখেছন আরব আমিরাতের স্পিনার কার্তিক মায়াপ্পন। ১৫তম ওভারে নিজের ব্যক্তিগত তৃতীয় ওভার করতে আসেন এই লেগ স্পিনার। সেই ওভারের শেষ ৩ বলে ভানুকা রাজাপাকশে, চারিথ আশালঙ্কা ও অধিনায়ক দাসুন শানাকে সাজঘরে ফিরিয়ে ইতিহাসে নাম লেখান তিনি। ৫ম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যাটট্রিকের কৃতিত্ব গড়েন কার্তিক মায়াপ্পন। যা তার ক্যারিয়ারের প্রথম। এরপর যেন থমকে যায় শ্রীলঙ্কার রানের চাকা। ধস নামে লঙ্কানদের ব্যাটিং অর্ডারে। বড় সংগ্রহের দিকে ছুটতে থাকে শ্রীলঙ্কার ইনিংস থামে ৮ উইকেটে ১শ'৫২ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৭৪ রান আসে নিশাঙ্কার ব্যাট থেকে।  আরব আমিরাতের হয়ে মায়াপ্পন ছাড়া ২ উইকেট নেন জাহুর আহমেদ। একটি করে উইকেট পান আয়ান খান ও আরিয়ান লাকড়া।

জয়ের জন্য ১৫৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই লন্ডভন্ড হয় যায় আরব আমিরাত। দুশমন্ত চামিরার বোলিং তোপে দিশেহারা হয় পড়ে টপ অর্ডার। ৩০ রানের মধ্যে প্যাভিলিয়নে ফিরে পাঁচ ব্যাটসম্যান। শুরুর এই ধাক্কা আর সামলে উঠতে পারেনি দলটি। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় সংযুক্ত আরব আমিরাত। চিরাগ সুরি'র ১৪, আয়ান আফজাল খানের ১৯ ও জুনাইদ সিদ্দিকির ১৮ রান ছাড়া দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেনি কোন ব্যাটসম্যানই। ১৭ ওভার ১ বলে মাত্র ৭৩ রানে অলআউট হলে বড় ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়ে আরব আমিরাত। শ্রীলঙ্কার হয়ে ৩টি করে উইকেট নেন ওয়ানিন্দু হাসারাঙ্গা ও দুশমন্ত চামিরা।

আগামী ২০ অক্টোবর একই মাঠে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে শ্রীলঙ্কা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭