ওয়ার্ল্ড ইনসাইড

পশ্চিমাদের বুড়ো আঙ্গুল দেখিয়ে রাশিয়াকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান


প্রকাশ: 19/10/2022


Thumbnail

ইউক্রেন যুদ্ধে মোড় ঘুরিয়ে দিয়েছে ইরানের ড্রোন- বিশ্বব্যাপী বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এমনটিই দাবি করা হচ্ছে বিগত কয়েক সপ্তাহ ধরে। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোও। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো ইরানি ড্রোনের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে বলেও জানিয়েছে।

এর মধ্যেই নতুন খবর- যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্যের অন্যান্য দেশের ক্ষোভকে উড়িয়ে দিয়ে রাশিয়াকে আরও ড্রোন ও ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইরান। 

ইরানের দুই সিনিয়র কর্মকর্তা ও দুই কূটনীতিকের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত ৬ অক্টোব ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারের নেতৃত্বাধীন একটি দল রাশিয়া সফরকালে এই প্রতিশ্রুতি দেয়। সফরকারী ইরানি দলে দেশটির শক্তিশালী বিপ্লবী গার্ড বাহিনী এবং সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন সদস্যও ছিলেন বলে রয়টার্সের খবরে দাবি করা হয়েছে।

ওই সফরের ব্যাপারে ইরানের এক কূটনীতিক বলেন, রুশরা আরও ড্রোন এবং ফাতেহ ও জুলফাগার ক্ষেপণাস্ত্রের অনুরোধ করে।

পাশ্চাত্যের এক কর্মকর্তা জানান, রাশিয়া ও ইরানের মধ্যে ড্রোন ছাড়াও ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য স্বল্প পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র জুলফাগারের ব্যাপারে চুক্তি হয়েছে।

এ ধরনের সরবরাহ ২০১৫ সালের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন হয়েছে বলে পাশ্চাত্যের কর্মকর্তাদের দাবি প্রত্যাখ্যান করেছেন ওই ইরানি কূটনীতিক।

ইউক্রেন দাবি করছে, রুশ বাহিনী শাহিদ-১৩৬ ড্রোন ব্যবহার করে তাদের ওপর হামলা চালাচ্ছে। তবে রাশিয়াকে ড্রোন সরবরাহ করার কথা অস্বীকার করেছে ইরান। তাছাড়া রাশিয়াও ইউক্রেনে ইরানি ড্রোন ব্যবহার করার কথা প্রত্যাখ্যান করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭