ইনসাইড গ্রাউন্ড

সুপার টুয়েলভে শ্রীলঙ্কা, সুতায় ঝুলছে ডাচদের ভাগ্য


প্রকাশ: 20/10/2022


Thumbnail

বিশ্বকাপের প্রথম রাউন্ডে নিজেদের শেষ ম্যাচে নেদারল্যান্ডসকে ১৬ রানে হারিয়ে প্রথম দল হিসেবে সুপার টুয়েলভের টিকিট নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। জিলংয়ের কার্ডিনিয়া পার্কে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় লঙ্কানরা। বাঁচা মরার এ লড়াইয়ে জয় ভিন্ন কোন বিকল্প ছিলো না এশিয়ার চ্যাম্পিয়নদের সামনে। কঠিন সমীকরণ সামনে রেখে ব্যাটিংয়ে নেমে দেখেশুনে খেলতে থাকেন দুই ওপেনার। পাওয়ার প্লে'তে বিনা উইকেটে ৩৬ রান তোলে দলটি। তবে ৭ম ওভারে পর পর দুই বলে পাথুম নিশাঙ্কা ও ধনঞ্জয়া ডি সিলভার উইকেট নিয়ে নেদারল্যান্ডসকে ম্যাচে ফেরান পল ফন মিকেরেন। তৃতীয় উইকেট জুটিতে চারিথ আশালঙ্কাকে নিয়ে ৬০ রানের জুটি গড়ে দলকে ভাল অবস্থানে নিয়ে যান কুশল মেন্ডিস। তার ৪৪ বলে ৭৯ রানের ইনিংসে ভর করে ১৬২ রানের সংগ্রহ পায় লঙ্কানরা। ঝড়ো এই ইনিংস খেলার পথে ৫টি বাউন্ডারি ও ৫টি ওভার বাউন্ডারি আসে এই ওপেনারের ব্যাট থেকে। ডাচদের হয়ে দুটি করে উইকেট নেন পল ফন মিকেরেন ও বাস ডি লিড।

লক্ষ্য তাড়া করতে নেমে ভালই জবাব দিচ্ছিলেন ডাচরা। তবে লঙ্কানদের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে নিয়মিত উইকেট হারাতে থাকে নেদারল্যান্ডস। ওপেনার ম্যাক্স ওডোড একপ্রান্ত আগলে রাখলেও তাকে যোগ্য সঙ্গ দিতে পারেন নি আর কেউই। তবে ১৯তম ওভারে মাহেশ থিকসানার এক ওভারে ১৬ রান নিয়ে ম্যাচ জমিয়ে তোলেন ওডোড। শেষ ওভারে জয়ের জন্য ডাচদের জয়ের জন্য প্রয়োজন ছিলো ২৩ রানের। তবে নির্ধারিত ওভার শেষে ৯ উইকেটে ১৪৬ রানে থামে ডাচদের ইনিংস। ৫৩ বলে ৭১ রানে অপরাজিত ছিলেন ম্যাক্স ওডোড। লঙ্কান বোলারদের মধ্যে ৩ উইকেট নিয়ে সবচেয়ে সফল ছিলেন লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

এ জয়ে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সরাসরি মূলপর্বের চলে গেলো লঙ্কানরা। আর একমাত্র দল হিসেবে প্রথম রাউন্ডে টানা দুই ম্যাচ জেতা নেদারল্যান্ডসকে টুর্নামেন্টে টিক থাকতে নির্ভর করতে হবে নামিবিয়া ও সংযুক্ত আরব আমিরাতের ম্যাচের উপর। আমিরাতের কাছে নামিবিয়া হারলেই কেবল সুপার টুয়েলভে খেলার সুযোগ পাবেন ডাচরা। আর নামিবিয়া জিতে গেলে সমান চার পয়েন্ট হবে দুই দলেরই। সেক্ষেত্রে নেট রান রেটে এগিয়ে থাকা দলটি গ্রুপ রানার্সআপ হয় চলে যাবে পরের রাউন্ডে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭