ইনসাইড বাংলাদেশ

ব্রহ্মপুত্রে বাস্তুভিটা হারিয়ে নিঃস্ব হচ্ছে একের পর এক পরিবার


প্রকাশ: 20/10/2022


Thumbnail

কুড়িগ্রামে থামছেই না ব্রহ্মপুত্র নদের ভাঙন। একের পর এক গ্রাস করে নিচ্ছে বসতি, আবাদি জমিসহ বিভিন্ন স্থাপনা। অব্যাহত ভাঙনে আবাদি জমি আর বাস্তুভিটা হারিয়ে নিঃস্ব হচ্ছে একের পর এক পরিবার। সংকীর্ণ হয়ে আসছে গ্রামের আয়তন। 

মঙ্গলবার (১৮ অক্টোবর) বিকালে ২-৩ ঘণ্টার ব্যবধানে বিলীন হয়ে গেছে একটি গ্রামের পাঁচ পরিবারের বসতভিটা। ভাঙনের তীব্রতায় ঘরবাড়ি সরিয়ে নেওয়ার ফুরসতও মেলেনি ভুক্তভোগীদের। ভাঙন হুমকিতে এখনও শতাধিক পরিবার।

ব্রহ্মপুত্রের ২-৩ ঘণ্টার আগ্রাসী ভাঙনে ভিটে হারিয়েছেন- মসুল্লিপাড়ার তাঁত শ্রমিক সবুজ, দিনমজুর খালেক, কুদ্দুস মন্ডল, দেলওয়ার ও মহুবর। তারা সবাই পরিবার নিয়ে এখন অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছেন। নতুন করে সংসার পাতানোর আপাতত তাদের কোনও জায়গা নেই।

ভুক্তভোগীরা বলেন, তারা সর্বস্ব হারিয়ে নিঃস্ব হলেও তাদের পাশে কেউ দাঁড়ায় নি। অথচ কয়েকদিন আগে থেকে কিছু জিও ব্যাগ ফেললে তাদের ভিটাবাড়ি রক্ষা পেতো। ব্রহ্মপুত্রের ভাঙনে একের পর এক বসতভিটা ও আবাদি জমি নদের গর্ভে বিলীন হলেও ভাঙন প্রতিরোধে কোনও উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ, এমন অভিযোগ ভুক্তভোগীদের।

বেগমগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান বাবলু মিয়া বলেন, ‘পানি উন্নয়ন বোর্ড থেকে ৫০০ জিও ব্যাগ দেওয়া হয়েছে। সেগুলোতে বালু ভরে ফেলার ব্যবস্থা আমাদেরকে করতে বলেছে। তবে এখনও জিও ব্যাগ ফেলা শুরু হয় নাই।’

উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোভন রাংশা বলেন, ‘ভাঙন প্রতিরোধে ব্যবস্থা নেওয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডকে জানানো হয়েছে। স্থানীয় চেয়ারম্যানের সঙ্গে কথা বলে বাস্তুহারাদের পুনর্বাসনে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

পাউবোর কুড়িগ্রামের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘আপাতত আমরা ৫০০ জিও ব্যাগ দিয়েছি। তাদের বলেছি, স্থানীয় ব্যবস্থাপনায় সেগুলো বালু ভরাট করে ফেলতে। আরও জিও ব্যাগের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। অনুমোদন পাওয়া গেলে আমরা নিজেরাই তখন কাজ করবো।’

তিনি আরও বলেন, ‘বেগমগঞ্জ ইউনিয়নের প্রায় ৩ কিলোমিটার এলাকাজুড়ে ভাঙন চলছে। জরুরি ব্যবস্থাপনায় এটির কাজ করা সম্ভব নয়। এটি প্রতিরোধে প্রায় ৩০ কোটি টাকার প্রকল্প প্রয়োজন। আমরা প্রস্তাবনা পাঠিয়েছি। সমীক্ষার কাজ চলমান রয়েছে। প্রকল্প অনুমোদন হলে তখন স্থায়ী প্রতিরোধ কাজ করা হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭