ইনসাইড গ্রাউন্ড

আমিরাতের চমকে নামিবিয়ার বিদায়


প্রকাশ: 20/10/2022


Thumbnail

এবার আর সাফল্যগাথা লেখা হলো না নামিবিয়ার। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে এশিয়ার চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে ৫৫ রানে হারিয়ে দুর্দান্ত শুরুর পর শেষটা হলো বেদনা বিধুর। গত বছর নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথম বিশ্বকাপ খেলতে এসে সুপার টুয়েলভে জায়গা করে নেয় নামিবিয়া। বাছাইপর্ব উতরে মূলপর্বেও স্কটল্যান্ডের বিপক্ষে জয় পায় দলটি। ব্যাট-বলে দাপট দেখিয়ে এবার লঙ্কানদের হারানোর পর মনে হচ্ছিলো আগের বিশ্বকাপের সাফল্য এবারও ধরে রাখবে নামিবিয়া। তবে খেলাটি যখন ক্রিকেট, অনিশ্চয়তা তো কিছু থেকই যায়। সেই শঙ্কাকে বাস্তবে রূপ দিয়ে এবার প্রথম রাউন্ড থেকেই বিদায়ের স্বাদ পেলো তারা। নিজেদের শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের কাছে  রানে হেরে বিশ্বকাপ যাত্রা শেষ হলো আফ্রিকার দলটির।

টানা দুই ম্যাচ হেরে মূলপর্বের দৌড় থেকে আগেই ছিটকে পড়েছে সংযুক্ত আরব আমিরাত। নামিবিয়ার বিপক্ষে শেষ ম্যাচটি তাই তাদের নিয়ম রক্ষার ম্যাচে পরিণত হয়। জিলংয়ে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় তারা। খানিকটা ধীর শুরু করা দলটিকে দেখা গেলো অন্য রূপে। ৩৯ রানে প্রথম উইকেট হারালেও কক্ষচ্যুত হয়নি দলটি। ওপেনার মোহাম্মাদ ওয়াসিম অর্ধশতক তুলে আউট হন। এরপর অধিনায়ক রিজওয়ান ও বাসিল হামিদের আগ্রাসী ব্যাটিংয়ে বড় সংগ্রহ পায় আরব আমিরাত। ৩ উইকেটে ১৪৮ রান তোলে দলটি। রিজওয়ান ২৯ বলে ৪৩ ও বাসিল ১৪ বলে ২৫ রানে অপরাজিত থাকেন।

টার্গেটে ব্যাট করতে নেমে নামিবিয়ার শুরুটা হতাশার। আরব আমিরাতের নিয়ন্ত্রিত বোলিংয়ে দিশেহারা হয়ে যায় নামিবিয়ার টপ অর্ডার। স্কোরবোর্ডে ৪৬ রান তুলতেই হারিয়ে ফেলে ৫ উইকেট। দলীয় ৬৬ রানে বিদায় নেন ফ্রাইলিঙ্কও। তবে দলকে নিশ্চিত হারের মুখ থেকে একাই টেনে নিয়ে যান অলরাউন্ডার ডেভিড ভিসা। তার ৩৬ বলে ৫৫ রানের মারকাটারি ইনিংসে জয়ের আশা জাগাচ্ছিলো নামিবিয়া। শেষ ওভারে চতুর্থ বলে ভিসা সাজঘরে ফিরলে স্বপ্নভঙ্গ হয় নামিবিয়ানদের। ১৪১ রানে থামে তাদের ইনিংস। ৭ রানের হার নিয়ে মাঠ ছাড়ে দলটি। বাসিল হামিদ ও জাহুর খান নেন দুটি করে উইকেট।

অন্যদিকে খালি হাতে নয়, বিশ্বকাপ থেকে একটি জয় সঙ্গী করে দেশে ফিরবেন আরব আমিরাতের ক্রিকেটাররা। আরব আমিরাতের জয়ে আগের ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে গেলেও, গ্রুপ রানার্সআপ হয়ে সুপার টুয়েলভে চলে গেলো নেদারল্যান্ডস।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭