ইনসাইড গ্রাউন্ড

আইরিশদের রূপকথায় ক্যারিবিয়ানদের বিদায়


প্রকাশ: 21/10/2022


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের সবচেয়ে বড় অঘটন দেখে ফেললো ক্রিকেট বিশ্ব। একমাত্র দল হিসেবে দুইবার টি-টোয়েন্টির শিরোপা জেতা দলটি এবার বাছাইপর্বের বাধাই পেরোতে পারলো না। আয়ারল্যান্ডের কাছে ৯ উইকেটের বড় ব্যবধানে হেরে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলো ওয়েস্ট ইন্ডিজ।

সুপার টুয়েলভ নিশ্চিত করতে হোবার্টে মুখোমুখি হয়েছিল আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। জিতলে সুপার টুয়েলভ, হারলে ধরতে হবে ফিরতি পথের ফ্লাইট। এমন সমীকরণের সামনে রেখে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। দলীয় ১০ রানে ওপেনার কাইল মেয়ার্সকে সাজঘরে ফেরান ব্যারি ম্যাকার্থি। ২৭ রানে ফিরে যান আরেক ওপেনার জনসন চার্লসও।  ক্যারিবিয়ানদের রানের চাকা সচল রাখেন ব্রান্ডন কিং। তার ব্যাটে ভর করে এগোতো থাকে দলটি। গুরুত্বপূর্ণ এই ম্যাচেও রান পাননি এভিন লুইস ও অধিনায়ক নিকোলাস পুরান। 

আইরিশদের নিয়ন্ত্রিত বোলিংয়ে খুব একটা সুবিধা করতে পারছিলেন না ক্যারিবিয় ব্যাটাররা। ব্রান্ডন কিংয়ের অর্ধশতকে সম্মানজনক পুঁজি পায় ওয়েস্ট ইন্ডিজ। ২০ ওভার শেষে ৫ উইকেটে ১৪৬ রান তোলে দলটি। ৪৮ বলে ৬২ রান করে অপরাজিত থাকেন ব্রান্ডন কিং। আইরিশদের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন ডিলানি।

লক্ষ্য তাড়া করতে নেমে আয়ারল্যান্ডকে উড়ন্ত সূচনা এনে দেন পল স্টারলিং ও অধিনায়ক অ্যান্ডি বালবিরনি। ঝড়ো ব্যাটিংয়ে ওভার প্রতি ১০ এর উপরে রান তুলতে থাকেন তারা। উদ্বোধনী জুটিতে যোগ করেন ৭৩ রান। ৩৭ রান করে বালবিরনি আউট হলেও তান্ডব চালাতে থাকেন স্টারলিং। আগের দুই ম্যাচে রান না পেলেও এদিন হেসেছে তার ব্যাট। গুরুত্বপূর্ণ এই ম্যাচে ক্যারিবিয়ান বোলাররা ছিলেন বিবর্ণ। বালবিরনির উইকেটের পর আর কোন সাফল্যের দেখা পায়নি ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। লোরকান টাকারকে সাথে নিয়ে ১৫ বল হাতে রেখেই আইরিশদের জয়ের বন্দরে পৌঁছে দেন স্টারলিং। ৪৮ বলে ৬৬ রানের ঝলমলে ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি। ৩৫ বলে ৪৫ রান করে অপরাজিত ছিলেন টাকার।

এ নিয়ে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করলো আয়ারল্যান্ড।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭