ইনসাইড বাংলাদেশ

একমাসেও গঠিত হয়নি নতুন মানবাধিকার কমিশন


প্রকাশ: 21/10/2022


Thumbnail

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান এবং স্থায়ী সদস্যের পদ শূন্য হয়ে আছে একমাস হলো। গত মাসের ২২ সেপ্টেম্বর বিদায়ী মানবাধিকার কমিশনের মেয়াদ শেষ হয়। মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম সংবাদ সম্মেলন করে তার বিদায় বার্তা জানান। নাছিমা বেগম ছাড়াও ওই মানবাধিকার কমিশনের স্থায়ী সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ড. কামাল উদ্দিন আহমেদ। এই কমিশনের মেয়াদ শেষ হয়ে গেলেও সরকার এক মাসেও নতুন মানবাধিকার কমিশন গঠন করেনি। যখন সারা বিশ্বে বাংলাদেশের মানবাধিকার নিয়ে নানারকম আলাপ-আলোচনা চলছে, সরকার এক ধরনের চাপের মধ্যে আছে, ঠিক সেসময় নতুন মানবাধিকার কমিশন গঠনে সরকারের অনাগ্রহ নিয়ে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। সরকার কেন মানবাধিকার কমিশন গঠনে বিলম্ব করছে এর কোনো সদুত্তর পাওয়া যায়নি। উল্লেখ্য যে, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণ করেই মানবাধিকার কমিশন আইন গঠন করেছিল এবং স্বাতন্ত্র মানবাধিকার কমিশন গঠনের উদ্যোগ নিয়েছিল। মানবাধিকার কমিশনের প্রথম চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছিলেন আইন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান। তাঁর নেতৃত্বে দুই দফায় মানবাধিকার কমিশন একটা পরিচিতি পেয়েছিল। একটা আলাদা মর্যাদার জায়গায় পেয়েছিল। কিন্তু তারপর মানবাধিকার কমিশন আমলাদের নিয়ন্ত্রণে চলে যায়। 

মানবাধিকার কমিশন আইন অনুযায়ী একজন চেয়ারম্যান সর্বোচ্চ দুবার এই পদে থাকতে পারেন। মিজানুর রহমানের পর একজন সাবেক আমলাকে এই দায়িত্ব দেওয়া হয়। তিনি এক মেয়াদে দায়িত্ব পালন করার পর সাবেক মহিলা ও শিশু বিষয়ক সচিব নাসিমা বেগমকে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়। তার নেতৃত্বে মানবাধিকার কমিশন নানারকম বিতর্কের মুখে পড়ে এবং এই সময়ে গুমসহ নানা ইস্যুতে বাংলাদেশের মানবাধিকার প্রশ্নের মুখে পড়ে। তবে এই সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সকল কূটনীতির কারণে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থায় বাংলাদেশ বিপুল ভোটে বিজয়ী হয় এবং এর মধ্য দিয়ে মানবাধিকার নিয়ে বাংলাদেশ বিশ্বে একটি গুরুত্বপূর্ণ জায়গা দখল করে নেয়। কিন্তু নির্বাচনের আগে জাতীয় মানবাধিকার কমিশন গঠন এবং মানবাধিকার কমিশনকে সক্রিয় রাখাটা অত্যন্ত জরুরি। তারপরও সরকার কেন মানবাধিকার কমিশন গঠনের ক্ষেত্রে সময় ক্ষেপন করছেন সে ব্যাপারে সরকারের পক্ষ থেকে অবশ্য কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি। তবে মানবাধিকার কমিশনের আইন অনুযায়ী কমিশন গঠনের লক্ষ্যে একটি কমিটি রয়েছে। সেই কমিটির চেয়ারম্যান স্পিকার, আইন মন্ত্রী এবং  লেজিসলেটিভ সচিবসহ আরও কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি কমিশন চূড়ান্তকরণের নির্বাচকমণ্ডলী সংক্রান্ত কমিটির সদস্য। এখন পর্যন্ত এই কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়নি বলে জানা গেছে। 

নতুন মানবাধিকার কমিশনের ব্যাপারে সরকার চিন্তাভাবনা করছে বলে একটি সূত্র জানিয়েছে এবং এ ব্যাপারে সরকার আগে সিদ্ধান্ত নিয়ে তারপর নির্বাচন কমিটির মিটিং ডাকতে চায় বলেও সংশ্লিষ্ট সূত্রগুলো বাংলা ইনসাইডারকে বলেছে। নতুন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান করার ক্ষেত্রে আগামী নির্বাচন, মানবাধিকার নিয়ে বাংলাদেশের ওপর চাপসহ বিভিন্ন বিষয় বিবেচনা করা হচ্ছে। আর এ কারণেই একজন গ্রহণযোগ্য এবং খ্যাতিমান ব্যক্তিকে যেন এই কমিশনের চেয়ারম্যান করা হয় সেই বিষয়টি নিয়েই সরকার ভাবছে। তবে কবে নাগাদ মানবাধিকার কমিশন গঠন করা হবে সে সংক্রান্ত কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭