ইনসাইড টক

‘‘তখনই মনে হয়েছে আমি ‘আছিয়া’ হতে পেরেছি’’


প্রকাশ: 21/10/2022


Thumbnail

‘সত্যিকারের মানুষ’ এবং ‘বাজে ছেলে দ্য লোফার’ সিনেমার মাধ্যমে দর্শকের নজর কেড়েছেন আরশি হোসাইন। এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের ‘রোহিঙ্গা’ সিনেমায় তাকে দেখা যাবে। সিনেমাটি আগামী ২১ অক্টোবর সারা দেশে মুক্তি পেয়েছে।  

মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতন, দমন-পীড়ন, হত্যা, ধর্ষণ ইত্যাদির শিকার হয়ে আশপাশের দেশগুলোতে আশ্রয় নেওয়া রাষ্ট্রহীন একটি জাতিগোষ্ঠীর চিত্র তুলে ধরা হয়েছে এই সিনেমায়। কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করেছেন আরশি হোসেন। নতুন চলচ্চিত্র ও সমসাময়িক নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা হল এই নায়িকা।
 
বাংলা ইনসাইডার: নতুন চলচ্চিত্র মুক্তি পেয়েছে কেমন অনুভূতি? 

আরশি: অনেক দিন পর নতুন একটি চলচ্চিত্র মুক্তি পেলো অবশ্যই অনেক ভালো লাগছে। তাছাড়া ছবির গল্পটিও বেশ ভিন্ন। হলে যাচ্ছি দর্শকদের স্থে বসে সিনেমটি দেখবো। 

বাংলা ইনসাইডার: শুটিংয়ের অভিজ্ঞতা কেমন?

আরশি: ২০১৭ সালে শুটিং শুরু করি। উখিয়া রোহিঙ্গা ক্যাম্প, নাফ নদের আশপাশ, টেকনাফ ও গাজীপুরের জঙ্গলে হয়েছে শুটিং। রোহিঙ্গা ক্যাম্পে যখন শুটিং করি তখন একজন ত্রাণ দিতে এসে আমাকে রোহিঙ্গা ভেবে ত্রাণ দিয়েছিল। তখনই মনে হয়েছে আমি ছবির চরিত্র ‘আছিয়া’ হতে পেরেছি। ছবিটা দেখলে দর্শক বুঝতে পারবে আমরা কতটা কষ্ট করেছি।

বাংলা ইনসাইডার: ছবিটি নিয়ে মজার স্মৃতি আছে কোন? 

আরশি: ছবিটি করতে গিয়ে অনেক মজার ঘটনা ঘটেছে। আমাকে এমনভাবে রোহিঙ্গার গেট আপ দেওয়া হয়, তাতে এদেশের নিরাপত্তা বাহিনীও অবাক হয়েছে। নিরাপত্তাকর্মীরা চেকপোস্টে তাকে একবার আটকেও দিয়েছিল। এরপর যখন রোহিঙ্গা ক্যাম্পে শুটিং হয়, তখন একজন লোক রোহিঙ্গাদের সহায়তা দিতে সেখানে গিয়েছিলেন। এ সময় আছিয়া তথা আরশি হোসেনের হাতেও ২০ টাকার একটি নোট দেন তিনি। আমি যখন টাকাটা নিতে ইতস্তত করছিলাম তখন লোকটি বলেন, নাও মা, এর বেশি তিনি দিতে পারবেন না। তখন পরিচালক ইঙ্গিতে টাকাটা নিতে বলেন। সেই ২০ টাকার নোটটি এখনো স্মৃতি হিসেবে গচ্ছিত রয়ে গেছে।

বাংলা ইনসাইডার: নতুন কী ছবি করছেন?

আরশি: পারিবারিক কারণে দুই মাস কাজ করব না। জানুয়ারি থেকে শাহীন সুমন ও মেহেদী হাসানের নাম ঠিক না হওয়া ছবিতে অভিনয় করব।

বাংলা ইনসাইডার: অনেকেই এখন ওয়েব সিরিজে কাজ করছে। ওয়েবে কাজ করার কোন পরিকল্পনা আছে কী? 

আরশি:  আমি আসলে ওয়েব সিরিজ বা ওয়েব ছবির বিষয়টা এখনো বুঝে উঠতে পারিনি। দর্শক এই মাধ্যমে কী ধরনের গল্প দেখতে চায়, কোন ধরনের চরিত্রে আমার অভিনয় করা উচিত এসব নিয়ে ভাবছি। হয়তো আরও সময় লাগবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭