ইনসাইড গ্রাউন্ড

প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ, ওপেনিং নয় শ্রীরামের ভাবনায় পুরো দল


প্রকাশ: 21/10/2022


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি মূলপর্ব নিশ্চিত করায় এবার বাছাইপর্বে খেলতে হয়নি বাংলাদেশ দলকে। বিশ্বকাপের আগে টাইগারদের দুটি প্রস্তুতি ম্যাচ ছিলো। যার একটিতে বাজেভাবে হেরেছে দল, আরেকটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে। নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ শেষে অস্ট্রেলিয়ায় পৌঁছে নেট অনুশীলনে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন ক্রিকেটাররা। লক্ষ্য বিশ্বকাপ অভিযান শুরুর আগে নিজেদের ভুল-ত্রুটি শুধরে নেয়া। ব্রিসবেনের অ্যালান বোর্ডার মাঠের নেটে শিষ্যদের নিয়ে ব্যস্ত বাংলাদেশ দলের কোচিং স্টাফরাও। নিজেদের সাধ্যের মধ্যে সবটুকুই করে যাচ্ছেন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম, ব্যাটিং কোচ জেমি সিডন্স, বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। কাজ করে যাচ্ছেন ক্রিকেটারদের ঘাটতির জায়গাগুলো নিয়ে।

বিশ্বকাপে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে 'এ' গ্রুপ রানার্সআপ নেদারল্যান্ডসের বিপক্ষে। টাইগারদের প্রথম ম্যাচের ভেন্যু হোবার্টের বেলেরিভ ওভাল। শনিবার বাংলাদেশ দল যাবে হোবার্টে। এর আগে ব্রিসবেনে থাকছে দল, চালাচ্ছে অনুশীলন। টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের উন্নতির গ্রাফ নিম্নমুখী। তাই দলে কাজের জায়গাও অনেক। তবে সবচেয়ে বড় সমস্যা ধরে নেওয়া হয় দলের টপ অর্ডারে। দীর্ঘদিন ধরে কোনো থিতু উদ্বোধনী জুটি পাচ্ছে না বাংলাদেশ। নানা পরীক্ষা-নীরিক্ষার পরও আসেনি সমাধান। 

তবে এশিয়া কাপের আগে দলের দ্বায়িত্ব নেয়া শ্রীরামের মত একটু ভিন্নই। ওপেনিং নিয়ে এত দুশ্চিন্তা না করে পুরো দলের ভারসম্যের দিকে মনোযোগ দিতে চান তিনি। সেই সাথে নির্দিষ্ট কোন জুটি নয় বরং প্রতিপক্ষ বুঝে ওপেনিং জুটি পরিবর্তনের ইঙ্গিত দিলেন তিনি। ওপেনারদের নিয়ে দুশ্চিন্তার থেকে ম্যাচের দ্বিতীয় ভাগের খেলায় জোর দিতে চান শ্রীরাম। শেষ ১০ ওভারের খেলা ম্যাচের মোমেন্টাম বদলে দিতে পারে বলে মত তার। আর দল হিসেবে খেলতে পারলে বিশ্বকাপে ইতিবাচক ফল পাওয়া যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন এই কোচ। অস্ট্রেলিয়া দলের সহকারি কোচ হিসিবে কাজ করেছেন শ্রীরাম। ফলে অজিদের কন্ডিশন ও মাঠ সম্পর্কে ভাল ধারণাও রয়েছে তার। যা বিশ্বকাপে বাংলাদেশকে সাফল্য পেতে সহায়তা করবে। টেকনিক্যাল বিষয় নিয়ে নাজমুল হোসেন শান্তর সাথেও আলাদা করে কাজ করছেন এই ভারতীয় কোচ। ফুটেজ দেখে শান্তর ভুল-ত্রুটিগুলো খুঁজে বের করে তা শোধরানোর চেষ্টাও চলছে।

অনেকদিন ধরেই নিজের ছায়া হয় ফিরছেন বাংলাদেশ দলের পেস বিভাগের কান্ডারি মুস্তাফিজুর রহমান। নিজেকে ফিরে পেতে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সাথে ঘাম ঝরাচ্ছেন ফিজ। অস্ট্রেলিয়ার কন্ডিশনে তার মূল অস্ত্র স্লোয়ার ও কাটারকে আরো বেশি কার্যকর করতে অ্যালান ডোনাল্ডের সঙ্গে কাজ করে যাচ্ছেন দলের টেকনিক্যাল কনসালটেন্টও। পাশাপাশি আর্ম স্পিড নিয়েও কাজ করছেন মুস্তাফিজ। ড্রেসিং রুমেও ইতিবাচক পরিবেশ বিদ্যমান। ফুরফুরে মেজাজে রয়েছেন ক্রিকেটারও। প্রতিপক্ষ শক্তিশালী কি না, সে ভাবনা চিন্তাকে দূরে ঠেলে ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যেতে চায় লাল সবুজের প্রতিনিধিরা।

এতকিছুর পরও ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারছে না দল। তবে ক্রিকেটার থেকে কোচ সকলেই মনে করেন একটি জয় বদলে দিতে পারে সবকিছু। এখন অপেক্ষা সেই কাঙ্খিত জয়ের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭