ইনসাইড গ্রাউন্ড

ইতিহাস গড়ে সুপার টুয়েলভে জিম্বাবুয়ে, বিদায় স্কটিশদের


প্রকাশ: 21/10/2022


Thumbnail

স্কটল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে জায়গা করে নিলো জিম্বাবুয়ে। রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের ওপর আরোপিত নিষেধাজ্ঞার জন্য ২০২১ ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলো না জিম্বাবুয়ে। মূলপর্ব নিশ্চত করে বিশ্বকাপে নিজেদের প্রত্যাবর্তনটা রাঙিয়ে নিলো আফ্রিকার দলটি।

হোবার্টে প্রথম রাউন্ডের এই নকআউট ম্যাচে টস জিতে ব্যাট করতে নামে স্কটল্যান্ড। প্রথমে ওভারেই ওপেনার মাইকেল জোন্সের উইকেট হারায় স্কটিশরা। ২৪ রানে বিদায় নেন ম্যাথিউ ক্রসও। অধিনায়ক রিচি বেরিংটনকে নিয়ে আরেক ওপেনার জর্জ মানসি সেই ধাক্কা সামাল দেয়ার চেষ্টা চালান। তবে ক্রিজে বেশিক্ষণ থিতু হতে পারেন নি বেরিংটন। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে মানসি সাজঘরে ফিরলে ব্যাকফুটে চলে যায় স্কটিশরা। আউট হওয়ার আগে ৫১ বলে ৫৪ রান করেন মানসি। আসরে এটি তার দ্বিতীয় অর্ধশতক। 

মিডল অর্ডারে আর কেউই তেমন রান তুলতে পারেনি। ফলে স্কোরবোর্ডও খুব বেশি বাড়েনি স্কটল্যান্ডের। নির্ধারিত ওভার শেষে তাদের সংগ্রহ দাড়ায় ৬ উইকেটে ১৩২ রান। জিম্বাবুয়ের হয়ে ২টি করে উইকেট পান তেন্দাই চাতারা ও রিচার্ড এনগ্রাভা। ১টি করে উইকেট নেন সিকান্দার রাজা ও ব্লেসিং মুজারাবানি।

লক্ষ্য তাড়ায় প্রথম ওভারে রেগিস চাকাভার উইকেট হারিয়ে বসে জিম্বাবুয়ে। দলীয় ৭ রানে জশ ডেভির বলে বোল্ড হন ওয়েসলি মাদভেরে। দ্রুত দুই উইকেট পতনের পর শন উইলিয়ামসকে নিয়ে ৩৫ রানের জুটি গড়েন অধিনায়ক ক্রেইগ আরভিন। তবে খোলস ছেড়ে বের হওয়ার আগেই প্যাভিলিয়নে ফেরত যান উইলিয়ামস। তবে প্রথম ম্যাচের জয়ের নায়ক সিকান্দার রাজা ও আরভিন মিলে দলকে সুবিধাজনক স্থানে নিয়ে যেতে থাকেন। দলীয় ১০৬ রানে ভুল শট খেলে স্কটল্যান্ডকে নিজের উইকেট উপহার দিয়ে আসেন রাজা। তার আগে ২৩ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি। 

একপ্রান্তে উইকেটে আঁকড়ে থেকে আসরে নিজের প্রথম অর্ধশতক তুলে নেন আরভিন। আগের ম্যাচ না খেলা আরভিন ৫৮ রান করে মার্ক ওয়াটের শিকারে পরিণত হন। অধিনায়কের বিদায়ের পরও পথ হারায়নি জিম্বাবুয়ে। ৯ বল হাতে রেখেই রায়ান বার্ল ও মিল্টন শুমবা জয়ের বন্দরে ভেড়ান জিম্বাবুয়েকে। 

এ জয়ে ইতিহাস গড়লো জিম্বাবুয়ে। প্রথমবারের মতো জায়গা করে নিলো টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভে গ্রুপ ‌'বি' তে খেলবে তারা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭