এডিটর’স মাইন্ড

বড় ধরনের রদবদলের প্রস্তুতি সচিব পর্যায়ে


প্রকাশ: 21/10/2022


Thumbnail

মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়য়ের সুরক্ষা বিভাগের সচিবসহ গুরুত্বপূর্ণ ১২টি মন্ত্রণালয়ের সচিব পর্যায়ের রদবদল ঘটছে। আগামী মধ্য ডিসেম্বর অর্থাৎ বিজয় দিবসের আগেই এই রদবদল হবে। এ নিয়ে কাজ শুরু করেছে প্রধানমন্ত্রীর কার্যালয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয়। আর এর ফলে নির্বাচনের আগে সচিব পর্যায়ে বড় ধরণের একটি রদবদলের আভাস পাওয়া যাচ্ছে। নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোতে দায়িত্বশীল এবং রাজনৈতিক আদর্শ বিবেচনা করে সচিব পদে পদায়ন করা হবে বলে সরকারের দায়িত্বশীল একাধিক সূত্র নিশ্চিত করেছে। মকবুল হোসেনের বাধ্যতামূলক অবসরের পর সচিবালয়েও টনক নড়েছে, অন্যদিকে সরকারও বুঝেছে যে, শুধুমাত্র বাহ্যিক আনুগত্য এবং চাটুকারিতা দিয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোতে সচিব পদায়ন যুক্তিসঙ্গত নয়। এ বিবেচনা থেকেই এখন নতুন পরিকল্পনা গ্রহণ করেছে। বর্তমান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের চাকরির মেয়াদ শেষ হয়ে যাবে ডিসেম্বরের শুরুতেই। আর তার জায়গায় নতুন মন্ত্রিপরিষদ সচিব নিয়োগ করা হবে। মন্ত্রিপরিষদ সচিব হওয়ার ক্ষেত্রে জ্যেষ্ঠতা বিবেচনা করা হয়। সেই সময় জ্যেষ্ঠ সচিব হিসেবে থাকবেন ৮৫ ব্যাচের কর্মকর্তা, বর্তমানে পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। যদিও তার চাকরির মেয়াদ আগামী জানুয়ারিতে শেষ হয়ে যাওয়ার কথা। কিন্তু সরকার যদি জ্যেষ্ঠতা নীতি অনুসরণ করে তাহলে তারই মন্ত্রিপরিষদ সচিব হওয়ার কথা। সেক্ষেত্রে তিনি মন্ত্রিপরিষদ সচিব হবেন নাকি অন্য কেউ মন্ত্রিপরিষদ সচিব হবেন তা এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই সরকারের দায়িত্বশীল সূত্র গুলো জানিয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস বিশ্ব ব্যাংকে বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে যোগদান করেছেন এবং বিশ্ব ব্যাংকে বিকল্প পরিচালক হিসেব তার ১৮ অক্টোবর যাওয়ার কথা ছিল। কিন্তু বিশেষ কাজে ব্যস্ত থাকার জন্য তিনি তার যাওয়া ২ মাস পিছিয়েছেন। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে অর্থাৎ বিজয় দিবসের কাছাকাছি সময় তিনি ওয়াশিংটনে বিকল্প নির্বাহী পরিচালকের দায়িত্ব গ্রহণ করতে যুক্তরাষ্ট্রে যাবেন বলে নিশ্চিত হওয়া গিয়েছে। তিনি মুখ্য সচিব পদ ছাড়লে, মুখ্য সচিব পদে তোফাজ্জল হোসেন মিয়া দায়িত্ব গ্রহণ করছেন এটা মোটামুটি নিশ্চিত। এর ফলে প্রধানমন্ত্রীর সচিব পদটি শূন্য হয়ে যাবে। প্রধানমন্ত্রীর সচিব কে হবে, সে নিয়েও নানামুখী আলাপ-আলোচনা চলছে। সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, এ ব্যাপারে কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব, কৃষি সচিবসহ একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিব পদ শূন্য হয়ে যাচ্ছে চলতি বছরেই এবং এ জায়গাগুলোতে নতুন পদায়ন করা হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে যে, চলতি বছরের শেষ নাগাদ অন্তত ১২টি সচিব পদ শূন্য হবে। এই সময়ে কারা নতুন সচিব হবেন, পাশাপাশি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে কারা দায়িত্ব পাবেন, এ নিয়ে সরকারের মধ্যে নীবিড় পর্যালোচনা এবং চুলচেরা বিশ্লেষণ চলছে।

সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে, এই রদবদলের ক্ষেত্রে অবশ্যই রাজনৈতিক আদর্শ বিবেচনা করা হবে, সচিবের সততা, দক্ষতা বিবেচনা করা হবে এবং আগামী নির্বাচনকে মাথায় রেখে এই রদবদল করা হবে। প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে জামায়াত-বিএনপি ঘরানার অনেক ব্যক্তি সচিব হয়েছেন, এমন অভিযোগ উঠছে। অনেকেই পারিবারিকভাবে বিএনপি-জামায়াতের আদর্শ ধারণ করেন। তারা নব্য আওয়ামী লীগের সেজে নতুন করে সচিব হয়েছেন, এমন অভিযোগও সচিবালয়ে ডালপালা মেলেছে। এই পরিস্থিতিতে নতুন সচিব পদায়নের ক্ষেত্রে সরকার অবশ্যই রাজনৈতিক আনুগত্যের বিষয়টি গুরুত্বপূর্ণভাবে বিবেচনা করবেন বলে জানা গেছে। তাছাড়া শুধু রাজনৈতিক আনুগত্য নয়, তার দক্ষতা এবং সততার বিষয়টিও আমলে নেওয়া হবে বলেও সরকারের একাধিক সূত্র বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে। এর প্রেক্ষিতে বড় ধরনের রদবদলে চমক থাকতে পারে বলে বিভিন্ন সূত্র জানাচ্ছে। তবে একাধিক সূত্র বলছে, যারা আওয়ামী লীগের আদর্শিক চিন্তার বৈপরিত্বে অবস্থা করে এতদিন বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের পদ দখল করেছিলেন তাদের কপাল পুড়বে এবারের বড় ধরনের রদবদলে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭