ওয়ার্ল্ড ইনসাইড

প্রথম নারী প্রধানমন্ত্রী পেল ইতালি


প্রকাশ: 22/10/2022


Thumbnail

ইতালির রাজনীতিতে একজন ডানপন্থী নেত্রী হিসেবেই পরিচিত জর্জিয়া মেলোনি। তার নেতৃত্বাধীন জোট এবার দেশটির জাতীয় নির্বাচনে জয় পেয়েছে। শুক্রবার দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করার পর আজ শনিবার দেশটির প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন তিনি ও তার ক্যাবিনেট মন্ত্রীরা।

এরই মধ্যে দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দেশটিতে এই প্রথম কট্টর ডানপন্থী কোনও দল সরকার গঠন করল।

"আমি প্রজাতন্ত্রের প্রতি বিশ্বস্ত হওয়ার শপথ করছি," রাষ্ট্রপতি সার্জিও ম্যাটারেলার সাথে সাক্ষাতের আগে ৪৫ বছর বয়সী মেলোনি ফ্রেসকোড চেম্বারে নীচেএই শপথ নেন।

প্রাক্তন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রধান মারিও ড্রাঘির নেতৃত্বে জাতীয় ঐক্য প্রশাসনকে সরিয়ে সেই জায়গায় বসছে চলতি শতাব্দীর দ্বাদশ সরকার হিসেবে। ক্ষমতায় আসার সাথে সাথে কয়েকটি কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হবে মেলোনি। তার মধ্যে মন্দা, ক্রমবর্ধমান জ্বালানি বিল এবং কীভাবে ইউক্রেন যুদ্ধে একটি ঐক্যবদ্ধ ফ্রন্ট উপস্থাপন করা যায় সেগুলো অধিক গুরুত্বপূর্ণ।

মেলোনি যখন ইউক্রেনের প্রতি সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন, বার্লুসকোনি বারবার তাকে ছোট করেছেন। এই সপ্তাহের শুরুতে রাশিয়ান আক্রমণের জন্য কিয়েভকে দোষারোপ করেছেন এবং প্রকাশ করেছেন যে তিনি তার পুরানো বন্ধু, রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে উপহার এবং "মিষ্টি চিঠি" বিনিময় করেছেন।

ইতালিতে গত সেপ্টেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হয়। বুথ ফেরত সমীক্ষা থেকেই স্পষ্ট হয়ে গিয়েছিল যে জর্জিয়া জিততে চলেছেন। সেই মতো এবার তিনি সরকার গঠন করলেন। এই জয়ের ফলে ইউরোপের রাজনৈতিক প্রেক্ষাপটে বড় বদল আসল বলে মনে করা হচ্ছে। কারণ গত মাসেই সুইডেনেও কট্টর ডানপন্থী দল সরকার গঠন করেছিল। আর এবার সেই একই ঘটনা ঘটল ইতালিতেও।

জর্জিয়ার ‘ব্রাদারস অব ইতালি’ পার্টি নির্বাচনে জোট বাঁধে ইতালির প্রাক্তন প্রধানমন্ত্রী সিলভিয়ো বারলুসকোনির ‘ফোরজা ইতালিয়া’ এবং মাতেও সালভিনির দলের সঙ্গে। জয়ী জোটের নেত্রী হিসেবে জর্জিয়াকে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলানোর জন্য আহ্বান জানান সেদেশের প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লা। আজ শনিবার জর্জিয়ার ক্যাবিনেটের মন্ত্রীরা শপথ নেবেন বলে জানা গেছে। নির্বাচনী ফলাফল বলছে, সেনেটে ১১৪টি আসন জিতেছে জর্জিয়ার নেতৃত্বাধীন জোট। ইতালিয়ান সেনেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১০৪টি আসন।

এদিকে, জর্জিয়া নিজে ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষপাতী নন। এই আবহে ইতালির পালা বদলে ইউরোপীয় ইউনিয়ন আরও এক সদস্য হারায় কি না, সেদিকে নজর অনেকেরই। 

প্রসঙ্গত, ইতালি ইউরোপীয় ইউনিয়নের অন্যতম প্রতিষ্ঠাতা দেশ। এদিকে ইউরো অঞ্চলে তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ইতালি। তবে কোভিডের জেরে আপাতত ইতালির মাথার উপর দেশের জিডিপির ১৫০ শতাংশ সমতূল্য ঋণের বোঝা রয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭