ইনসাইড গ্রাউন্ড

লো স্কোরিং ম্যাচে ইংল্যান্ডের ৫ উইকেটের জয়


প্রকাশ: 22/10/2022


Thumbnail

সুপার টুয়েলভে এক নম্বর গ্রুপের ম্যাচে আফগানিস্তানকে ৫ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। পার্থ স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে টস জিতে আফগানদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ইংল্যান্ড। ব্যাট করতে নেমে আফগানদের উদ্বোধনী জুটি থামে মাত্র ১১ রানে। দারুণ এক ডেলিভারিতে পরাস্ত হয়ে বাটলারের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন রহমানুল্লাহ গুরবাজ। অস্বস্তিতে ছিলেন হযরতউল্লাহ জাজাইও। ইংলিশদের বোলিং তোপে খোলস ছেড়ে বেরোতে পারেনি এই মারকুটে ব্যাটসম্যান। ইব্রাহিম জাদরান লড়াই চালালেও ৩২ রান করে সাজঘরে ফেরেন তিনি। ক্রিজে টিকতেই পারেন নি মোহাম্মাদ নবী ও আজমতউল্লাহ ওমরজাই।

উসমান ঘানি একপ্রান্ত আগলে রাখলেও, সুবিধা করে উঠতে পারেন নি। ইংলিশদের নিয়ন্ত্রিত বোলিং এ ধসে যায় আফগানদের ব্যাটিং লাইন। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বড় সংগ্রহের আশা ভেস্তে যায় দলটির। নির্ধারিত ওভার শেষ হওয়ার আগেই সবকটি উইকেট হারিয়ে ১১২ রান তুলতে সমর্থ হয় আফগানিস্তান।

মাঠে এদিন ইংলিশ বোলাররা ছিলেন দুর্দান্ত। তাদের গতি আর বাউন্সের কাছে পরাস্ত হয়েছেন আফগান ব্যাটাররা। মার্ক উড, ক্রিস ওকস, বেন স্টোকসদের আগুন ঝড়া বোলিংয়ের পর স্যাম ক্যারেনে তান্ডবে বিধ্বস্ত শিবিরে পরিণত হয় আফগানিস্তান। ১৮তম ওভারের শেষ দুই বলে ২ উইকেট নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনাও জাগিয়ে তুলেছিলেন তিনি। তবে সেটি না হলেও ম্যাচে সর্বোচ্চ উইকেট শিকারি তিনিই। ইংল্যান্ডের ইতিহাসে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বোলার হিসেবে নেন ৫ উইকেট। মাত্র ২১ রানের ব্যবধানে শেষ পাঁচ উইকেট হারিয়ে আফগানিস্তন অলআউট হয় ১১২ রানে। 

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালই হয় ইংল্যান্ডের। তবে দলীয় ৩৫ রানে আউট হন অধিনায়ক হিসেবে নিজের প্রথম বিশ্বকাপ খেলতে নামা জস বাটলার। এরপর আফগান বোলারদের দেখে-শুনে খেলতে থাকেন অ্যালেক্স হেলসর ও ডেভিড মালান। তবে ৫২ রানে ফরিদ আহমেদের বল উড়িয়ে মারতে গিয়ে আউট হন হেলস। তার বিদায়ের পর ক্রিজে এসে আফগান অধিনায়ক নবীর বলে বোল্ড হয় দ্রুত সাজঘরে ফিরে যান বেন স্টোকস। কমপ্যাক্ট বোলিংয়ে ইংল্যান্ডের রানের গতি কমিয়ে ফেলেন আফগান স্পিনাররা। চাপ সৃষ্টি করলেও তা খুব একটা কাজে দেয়নি আফগানিস্তানের। লক্ষ্যটা যে মাত্র ১১৩ রানের।

লিয়াম লিভিংস্টোন ও মঈন আলী ইংলিশদের জয় নিশ্চিত করেন ঠান্ডা মাথায়। ১১ বল হাতে রেখে লক্ষ্য ছুয়ে ফেলে ইংল্যান্ড। লিভিংস্টোনের অপরাজিত ২৯ রান দলের পক্ষে সর্বোচ্চ। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ম্যাচসেরা হন স্যাম ক্যারেন। ১০ রান খরচায় ৫উইকেট শিকার করেন তিনি।

২৬ অক্টোবর দ্বিতীয় ম্যাচে ইংলিশদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। একই দিনে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে আফগানিস্তান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭