ইনসাইড পলিটিক্স

ড. কামাল পারেননি, মান্না কি পারবেন?


প্রকাশ: 24/10/2022


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এখনো প্রায় এক বছরের কিছু বেশি সময় বাকি। তবে নির্বাচন কেন্দ্রিক উপ্তাপ ছড়িয়ে পড়ছে রাজনীতিতে। রাজনৈতিক দলগুলো এখন নির্বাচন নিয়ে কথা বলছে, কর্মসূচি করছে, জোট মেরুকরণের চেষ্টা করছে। আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী দল বিএনপি সরকার পতনের লক্ষ্যে দ্বিতীয় দফায় সমমনা ২২ টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করছে। সংলাপ শেষে তারা যুগপৎ আন্দোলনের চূড়ান্ত কর্মসূচি দিবে বলে জানাচ্ছে। অন্যদিকে ইতোমধ্যে সাতটি রাজনৈতিক দলের সমন্বয়ে আত্মপ্রকাশ করেছে ‘গণতন্ত্র মঞ্চ’ নামে নতুন রাজনৈতিক জোট। নির্বাচনের আগে এখন পর্যন্ত এটিই হলো নতুন রাজনৈতিক জোট। সামনের দিনগুলোর আরও একাধিক জোট গঠিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনের আগেও রাজনীতিতে জোট মেরুকরণ হয়েছিল। বিএনপি এখনকার মতো সে সেময় বলেছিল নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন করবে না। কিন্তু শেষ পর্যন্ত বিএনপি তাদের অবস্থান থেকে সরে আসে এবং নির্বাচনে অংশ নেয়। নির্বাচনের আগে তারা একটি বৃহত্তর ঐক্যজোটে যোগ দেয়। আর সেই ঐক্যজোট ছিল জাতীয় ঐক্যফ্রন্ট। ড. কামল হোসেনের নেতৃত্বে এই ঐক্যফ্রন্ট জোট গঠন করা হয়েছিল এবং ড. কামাল হোসেনের নেতৃত্বেই ঐক্যফ্রন্ট নির্বাচনে অংশগ্রহণ করেছিল। তবে যে আশা-ভরসা নিয়ে বিএনপি ওই জোটে যোগ দিয়েছিল সেটি পূরর্ণ হয়নি বলে পরবর্তী বিএনপির একাধিক নেতা বিভিন্ন সময় বলেছেন। বিএনপির অনেক নেতাকর্মীই মনে করেন যে, সে সময় ড. কামাল হোসেন ক্ষমতাসীন আওয়ামী লীগের এজেন্ডা হিসেবে কাজ করেছিল এবং বিএনপি সেই ষড়যন্ত্রের শিকার হয়েছে। ওই নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ ভোটে জয় লাভ করে। উল্লেখ্য যে, ড. কামাল হোসেন এক সময় আওয়ামী লীগের রাজনীতি করেছিলেন।

এবারও নির্বাচনের আগে ‘গণতন্ত্র মঞ্চ’ জোটকে একটি চমক হিসেবে দেখা হচ্ছে। ‘গণতন্ত্র মঞ্চ’ এর প্রায় প্রতিটি কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। উল্লেখ যে, মাহমুদুর রহমান মান্না এক সময় আওয়ামী লীগের রাজনীতি করতেন এবং তিনি কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদকের দায়িত্বও পালন করেছেন। যেহেতু তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন তাই আপাতত দৃষ্টিতে তাকে গণতন্ত্র মঞ্চ এর নেতা মনে করা হচ্ছে। তার নেতৃত্বে গণতন্ত্র মঞ্চ কর্মসূচি পালন করছে বলে ধারণা করা হচ্ছে। আর এ কারণেই প্রশ্ন উঠছে তিনি কি পারবেন গণতন্ত্র মঞ্চকে নেতৃত্ব দিতে বা যে সংগ্রামের উদ্দেশ্যে গণতন্ত্র মঞ্চ জোট গঠন হয়েছে তার লক্ষ্য পূরণ করতে। নাকি ড. কামাল হোসেনের মতো শেষ পর্যন্ত তিনিও ব্যর্থ হবেন। মাহমুদুর রহমান মান্না সফল হচ্ছে না ব্যর্থ হবেন সেটাই এখন দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭