ওয়ার্ল্ড ইনসাইড

চীনের জিডিপি বেড়েছে ঝড়ের গতিতে


প্রকাশ: 24/10/2022


Thumbnail

২০২১ সালে চীনই হবে বিশ্বের সমন্বিত মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির প্রধান চালিকা শক্তি। বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতিটি  জিডিপিতে উচ্চহারে প্রবৃদ্ধি অর্জন করতে চলেছে। বিশ্বব্যাংক আর এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) পর আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এমন পূর্বাভাস দিয়েছিল।

তবে পূর্বাভাসের চেয়েও যেন চীনের জিডিপি বেড়েছে। সোমবার (২৪ অক্টোবর) প্রকাশিত তথ্যে দেখা গেছে, চীনের অন্যান্য অর্থনৈতিক পরিসংখ্যানও শক্তিশালী অবস্থানে রয়েছে। শি জিনপিং তৃতীয়বারের মতো ক্ষমতা গ্রহণের একদিন পরেই এ তথ্য প্রকাশ করা হয়। খবর সিএনএনের।

তবে হংকংয়ের হ্যাং সেংয়ং (এইচএসআই) সূচক সোমবার দিনের শুরুতে ধাক্কা খেয়েছে। গত কয়েক মাসের মধ্যে সূচকে এমন পতন দেখা যায়নি।

দেশটির জাতীয় পরিসংখ্যান বিভাগ জানিয়েছে, এক বছর আগের চেয়ে তৃতীয় প্রান্তিকে চীনের জিডিপি বেড়েছে ৩ দশমিক ৯ শতাংশ। এর আগে রয়টার্সের জরিপে বলা হয়, এই সময়ে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ৩ দশমিক ৪ শতাংশ।

যদিও এই পরিসংখ্যান চলতি মাসের ১৮ তারিখ প্রকাশ করার কথা ছিল। কিন্তু কোনো ব্যাখ্যা ছাড়াই তা পিছিয়ে দেওয়া হয়।

তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হওয়ার রেকর্ড গড়েছেন শি জিনপিং। একই সঙ্গে পরবর্তী পাঁচ বছরের জন্য ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) শীর্ষ নেতা থাকছেন তিনি। এর মাধ্যমে মাও সে-তুংয়ের পর দেশটির সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে নিজের জায়গা করে নিয়েছেন শি জিনপিং।

শনিবার (২৩ অক্টোবর) রাজধানী বেইজিংয়ের গ্রেট হল অব পিপলসে সিসিপির সম্মেলন (কংগ্রেস) শেষে আগামী পাঁচ বছরের জন্য চীনকে নেতৃত্ব দেওয়ার জন্য শি জিনপিংকে নির্বাচিত করা হয়। এরপর রোববার (২৩ অক্টোবর) সিসিপি কেন্দ্রীয় কমিটির ২০তম অধিবেশনে সাত সদস্যের পলিটব্যুরো স্ট্যান্ডিং (কার্যনির্বাহী) কমিটি ঘোষণা করেন শি, যেখানে তিনি রয়েছেন সাধারণ সম্পাদকের ভূমিকায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭