লিভিং ইনসাইড

পিঁপড়া নাকি দানবের ছবি?


প্রকাশ: 25/10/2022


Thumbnail

ক্ষুদ্র বস্তুকে বড় করে দেখার জন্য প্রচলিত মাইক্রো বা আণুবিক্ষণিক ফটোগ্রাফি। এমন ফটোগ্রাফিতে একটি পিঁপড়ার ছবি এমনভাবে তোলা হয়েছে, দেখে মনে হচ্ছে এটি একটি দানবের ছবি। লিথুয়ানিয়ার ফটোগ্রাফার ইউজেনিজাস কাভালিয়াসকা একটি প্রতিযোগিতায় এমন একটি ছবি জমা দিয়ে আলোচনার জন্ম দিয়েছেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

২০২২ সালের ফটোমাইক্রোগ্রাফি প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন লিথুয়ানিয়ার এক আলোকচিত্রী। ড. ইউজেনিজুস কাভালিয়াউসকাস নামের সেই আলোকচিত্রী প্রতিযোগিতায় সেরার পুরস্কার জিততে পারেননি। তবে তার তোলা ছবিটিই এখন খবরের শিরোনাম।

ড. ইউজেনিজুস ক্লোজ আপে পিঁপড়ার একটি ছবি তুলেছিলেন। কিন্তু ছবিটি দেখে কেউ বিশ্বাসই করতে চাইবেন না সেটি পিঁপড়ার ছবি। ছবিটি দেখে কোনো দানব অথবা সিনেমার কোনো কাল্পনিক চরিত্র মনে হতে পারে।

আমাদের আশেপাশের যেসব ক্ষুদ্র বিষয় রয়েছে, প্রতিযোগিতায় সেগুলোই মাইক্রোস্কোপের মাধ্যমে তুলে ধরেন আলোকচিত্রীরা। প্রতিযোগিতায় ৪৮তম বছরে মোট ৭২টি দেশ থেকে ১৩০০ ছবি জমা পড়েছিল। এবারের প্রতিযোগিতায় ‘ইমেজ অব ডিসটিঙ্কশন’ বিভাগে নির্বাচিত ৫৭টি ছবির প্রতিটি-ই অসাধারণ।

এবার সেরার পুরস্কার পেয়েছেন সুইডেনের আলোকচিত্রী গ্রিগোরি টিমিন এবং মিশেল মিলিনকোভিচ। মাদাগাস্কারে পাওয়া যায় এমন একটি টিকটিকির হাতের ছবি তুলেছিলেন তারা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭