ইনসাইড পলিটিক্স

শনিবার দেশে আসছেন রওশন, দুশ্চিন্তায় কাদের


প্রকাশ: 25/10/2022


Thumbnail

থাইল্যান্ডে প্রায় এক বছর চিকিৎসা শেষে চলতি মাসের ২৯ অক্টোবর দেশে আসছেন সংসদের বিরোধী দলের নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ। দেশে এসে তিনি আগামী ৩০ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া জাতীয় সংসদ অধিবেশনে যোগ দিবেন বলে জানা গেছে। রওশন এরশাদ ঘোষিত জাতীয় পার্টির সন্মেলনের প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক কাজী মামুনুর রশীদ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। রওশন এরশাদের দেশের ফিরে আসার খবরে রাজনৈতিক অঙ্গনে এক ধরনের চা ল্য সৃষ্টি হয়েছে। বিশেষ করে জাতীয় পার্টিতে এ নিয়ে নানা রকম গুঞ্জনের কথা শোনা যাচ্ছে। রওশনপন্থীদের মধ্যে একটি প্রশ্ন বড় করে আলোচিত হচ্ছে। নেতাকর্মীদের মধ্যে আলোচনা চলছে যে, নভেম্বরের কাউন্সিলে জাতীয় পার্টির নেতৃত্বে কারা আসছে? উল্লেখ্য যে, আগামী ২৬ নভেম্বর জাতীয় পার্টির সন্মেলন ডেকেছেন দলটির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ। আর এরপর নানা নাটকীয় ঘটনা ঘটেছে জাতীয় পার্টি। শুরু হয় দেবর-ভাবি নীবর যুদ্ধ।

নভেম্বরে বেগম রওশন এরশাদ কাউন্সিল ডাকার পরপরই তাকে সংসদের বিরোধী দলের নেতা থেকে সরিয়ে দিতে স্পিকারকে চিঠি দেয়া হয়েছিল দলের পক্ষ থেকে। আর এটি দলের চেয়ারম্যান জিএম কাদেরের উদ্যোগে করা হয়েছে বলে টেলিভিশনের এক টকশোতে বলেছিলেন দলটির সাবেক প্রেসিডিয়াম সদস্য মসিউর রহমান রাঙ্গা। এ ঘটনার পর দলের শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে রাঙ্গাকে অব্যাহতি দেন জিএম কাদের। মসিউর রহমান রাঙ্গাও জিএম কাদেরকে দেখে নেওয়ার হুমকি দেন। উল্লেখ্য যে, মসিউর রহমান রাঙ্গা জাতীয় পার্টিতে রওশনপন্থী নেতা হিসেবে পরিচিত এবং তিনি রওশন এরশাদেও ডাকা সন্মেলনের প্রস্তুতি কমিটির যুগ্ম আহ্বায়ক।

রওশন এরশাদের দেশে ফিরে আসার খবর গণমাধ্যমে প্রকাশ হওয়ার ঠিক একদিন আগে গত ২৩ অক্টোবর মসিউর রহমান রাঙ্গা জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনায় সভায় দাবি করেছেন, রওশন এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টিই হলো মূলধারা জাতীয় পার্টি। জিএম কাদেরের নেতৃত্বাধীন জাতীয় পার্টি কখনো মূলধারার জাতীয় পার্টি ছিল না। জিএম কাদেরের নেতৃত্বাধীন জাতীয় পার্টিকে তিনি ব্যবসায়ী পার্টি বলে অ্যাখ্যায়িত করেছেন। জিএম কাদেরকে আওয়ামী লীগ বা বিএনপির কেউ বিশ্বাস করে না বলেও দাবি করেন রাঙ্গা। একই সঙ্গে তিনি আরও বলেন যে, জিএম কাদের একজন অর্থ লোভী। যেদিকে টাকা জিএম কাদের সেদিকে যান বলে দাবি করেন তিনি।

মাত্র একদিনে ব্যবধানে জিএম কাদেরের বিরুদ্ধে রাঙ্গার এসব অভিযোগ এবং রওশন এরশাদের দেশে ফেরা খবরে জাতীয় পার্টিতে বড় ধরনের চা ল্য তৈরি হয়েছে। নেতাকর্মীদের মধ্যে প্রশ্ন উঠেছে তাহলে কি রওশন এরশাদ কাউন্সিল করার চূড়ান্ত লক্ষ্য নিয়ে এগোচ্ছেন? রওশন এরশাদের নেতৃত্বে দলের সন্মেলন অনুষ্ঠিত হচ্ছে? আর এ সমস্ত প্রশ্নের কানাঘুষা দুশ্চিন্তায় ফেলেছে জিএম কাদেরকে। কারণ সন্মেলন অনুষ্ঠিত হলে জাতীয় পার্টিতে জিএম কাদেরের রাজত্ব শেষ হয়ে যাবে বলে ধারনা করা হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭