ইনসাইড বাংলাদেশ

সিত্রাংয়ের প্রভাবে বাগেরহাটে কৃষি ও মৎস্যখাতে ব্যাপক ক্ষতি


প্রকাশ: 25/10/2022


Thumbnail

বাগেরহাটে ঘূর্ণিঝড় সিত্রাংয়ে কিছু কাঁচা ঘরবাড়ী বিধ্বস্ত ও গাছপালা উপড়ে গেলেও ব্যাপক ক্ষতি হয়েছে কৃষি ও মৎস্য খাতে। বাংলাদেশের ফুসফুস খ্যাত সুন্দরবনের বন্যপ্রাণী ও গাছপালার কোন ক্ষয়ক্ষতি না হলেও এখানকার ৭টি পুকুরের পাড় ভেঙ্গে লবণ পানি প্রবেশ করা সহ অবকাঠামোর ক্ষতি হয়েছে। মৎস্য বিভাগের প্রাথমিক হিসেবে, ঘূর্ণিঝড় সিত্রাংয়ে অবিরাম বর্ষণ ও জলোচ্ছ্বাসে ভেসে গেছে জেলার ৫টি উপজেলার ৫২৫টি মাছের ঘের (মাছের খামার) ও ২২৫টি পুকুরের মাছ। 

প্রাথমিকভাবে মৎস্য খাতে ক্ষতির পরিমাণ ৮৭ লাখ ২০ হাজার টাকা বলে জানিয়েছে জেলা মৎস্য বিভাগ। কৃষি বিভাগ প্রাথমিক হিসেবে বলছে, ঘূর্ণিঝড় সিত্রাংয়ে জেলার ৯টি উপজেলায় ১ হাজার ৩৮৫ হেক্টর জমির ধান, ফসলসহ রবি-শস্যের ব্যাপক ক্ষতি হয়েছে। এরমধ্যে রোপা আমন ৮৫০ হেক্টর, সবজি ৩৭৫ হেক্টর, কলা ১১০ হেক্টর, মরিচ ২০ হেক্টর, পান ১৭ হেক্টর, পেঁপেসহ অন্যান্য ১৩ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। সুন্দরবন বিভাগের প্রাথমিক তথ্য মতে ঘূর্ণিঝড় সিত্রাংয়ে সৃষ্ট জলোচ্ছ্বাসে ৭টি পুকুরের পাড় ভেঙ্গে লবণ পানি ঢুকে মিঠা পানির উৎস নষ্ট হয়েছে। 

দুবলা, কটকা, শ্যালা, কোকিলমুনিসহ সুন্দরবনের ৭টি পুকুরে লবণ পানি প্রবেশ করায় বন্যপ্রাণীর খাবার পানির উৎস নষ্ট হয়েছে। এছাড়া কটক রেষ্ট হাউজসহ কোকিলমুনি ও কটকা বন অফিসের রাস্তার ব্যাপক ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড় সিত্রাংয়ের পানির তোড়ে শ্যালা বন অফিসে জব্দ করা একটি গাছের লট ভেসে গেছে। এদিকে বাগেরহাট জেলার পল্লি বিদ্যুৎ গত তিন ধরে বন্ধ রয়েছে। এ বিষয়ে জানতে চাইলে বাগেরহাট পল্লি বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মো: নুরূল হোসাইন বলেন,  বাগেরহাটের বিভিন্ন যায়গায় গাছের ডাল ভেঙ্গে পরায় বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল আমার ইতিমধ্যে ৮০ ভাগ গ্রাহকের বিদ্যুৎ লাইন সচল করতে পেরেছি। আজকের দিনের মধ্যে বাকি  এলাকায় বিদ্যুৎ চালু করতে পারব


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭