ইনসাইড পলিটিক্স

রাজনীতিতে সুবিধার অপেক্ষায় জিএম কাদের?


প্রকাশ: 25/10/2022


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বাকি আছে এখনো এক বছরের কিছু সময় বেশি। তবে এরই নির্বাচনের হাওয়া লেগেছে দেশের রাজনৈতিক দলগুলোতে। সরকার বিরোধী দলগুলো এক দিকে যেমন নির্বাচনের আগে সরকারের পদত্যাগ চাইছে, সরকার বিরোধী আন্দোলন করছে। তেমনিভাবে নির্বাচনের প্রস্তুতিও লক্ষ করা যাচ্ছে দলগুলোর মধ্যে। ইতোমধ্যে গণতন্ত্র মঞ্চ নামে একটি রাজনিতক জোট গঠিত হয়েছে। অন্যদিকে বিএনপির তাদের সমমনা ২২টি রাজনৈতিক দলের সঙ্গে দ্বিতীয় দফায় সংলাপ শুরু করেছে। এই পরিপ্রেক্ষিত রাজনৈতিক মহলে প্রশ্ন উঠেছে জাতীয় পার্টি বিএনপির চলমান সরকার বিরোধী জোটে যোগ দিবে কিনা। কারণ জাতীয় পার্টিও এখন সরকারের নানা রকম সমালোচনা করছে। সরকারের নীতির বিরুদ্ধে কথা বলছে। তবে বিএনপির সঙ্গে জোট গঠনের ব্যাপারে এখন পর্যন্ত জাতীয় পার্টির চেয়ারম্যান বিষয়টি উড়িয়ে দিয়েছেন। জানিয়েছেন আগামী নির্বাচনে তারা এককভাবে ৩০০ আসনে লড়তে চান।

অন্যদিকে জিএম কাদেরের সঙ্গে রাজনীতি করা দলটির সাবেক প্রেসিডিয়াম সদস্য মসিউর রহমান রাঙ্গা গত ২৩ অক্টোবর রাজধানীতে এক আলোচনাসভা বলেছেন, জিএম কাদেরের জাতীয় পার্টি মূলধারার জাতীয় পার্টি নয়। তিনি রওশন এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টিকে মূলধারার জাতীয় পার্টি বলে দাবি করেছেন। একই সঙ্গে জিএম কাদেরের জাতীয় পার্টি একটি ব্যবসায়ী পার্টি বলে অভিযোগ করেন। তিনি দাবি করেন , জিএম কাদেরের সঙ্গে রাজনীতি করতে হলে টাকা গুনতে হবে। টাকা ছাড়া জাতীয় পার্টির রাজনীতির করা যায় না। জিএম কাদের যে দিকে টাকা দেখেন তিনি সেদিকে দৌড় দেন বলেও রাঙ্গা অভিযোগ করেছেন।

এদিকে, আজকে বিএনপির সাথে জাতীয় পার্টির জোটের বিষয়ে জিএম কাদের বলেন, জোটরে ব্যাপারে এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। নির্বাচনের কাছাকাছি সময় পরিস্থিতি দেখে নেতাদের পরামর্শে বিএনপির সাথে জোট বাধার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এখন প্রশ্ন উঠছে তাহলে কি মসিউর রহমান রাঙ্গার কথাই সঠিক? জিএম কাদের যেদিকে টাকা দেখেন সেদিকে দৌড় দেন। জাতীয় পার্টি এখন সরকার বিরোধী আন্দোলন করছে। সরকারের পদত্যাগ চাইছে এবং নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকারের দাবি করছে। যেটি বিএনপিও করছে। তাহলে বিএনপির সঙ্গে জোট বাধতে জিএম কাদেরের আপত্তি কোথায়? নাকি তিনি সুযোগের অপেক্ষায় আছেন। নির্বাচনের আগে তিনি যে দলের কাছ থেকে বিশেষ সুবিধা পাওয়া নিশ্চিয়তা পাবেন সে দলের সঙ্গে জোট করবেন। তবে আগামী নির্বাচনে জাতীয় পার্টি এককভাবে লড়বে নাকি সুযোগের লোভে কোন জোটে যোগে দেবে সেটাই এখন দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭