ইনসাইড গ্রাউন্ড

ইতিবাচক প্রত্যাশা নিয়ে হোবার্ট থেকে সিডনিতে বাংলাদেশ


প্রকাশ: 26/10/2022


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে হোবার্ট থেকে সিডনিতে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল। এ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। মূলপর্বে ১৫ বছরের আক্ষেপ ছিলো যে জয়, নেদারল্যান্ডসকে হারিয়ে সে আক্ষেপ মিটেছে লাল সবুজের প্রতিনিধিদের। তাই বলাই যায়, একের পর এক হারে বিধ্বস্ত দলটার বিমান যাত্রায় সঙ্গী ছিলো জয়ের আনন্দও।

নেদারল্যান্ডস তুলনামূলক কম শক্তিশালী প্রতিপক্ষ। বাংলাদেশ দলের তুলনায় সুযোগ-সুবিধাও যে কম পায় ডাচরা তা খানিকটা অনুমেয়ই। সেই ডাচদের বিপক্ষে জয় নিয়ে এত উচ্ছসিত হওয়ার সুযোগ কই! সে কথা অবশ্য ঠিক। তবে বাংলাদেশ দলের এই জয়টা ছিলো বড্ড প্রয়োজনীয়, সময়ের দাবিও বটে। টানা হারের বেড়াজালে ঘুরতে থাকা দলের জন্য তাই খানিকটা স্বস্তিও এনে দিয়েছে এই জয়।

তবে আবেগে গা না ভাসিয়ে, নিজেদের বাস্তবতা নিয়েই ভাবছে টাইগাররা। পরের ম্যাচে তাদের লড়তে হবে প্রোটিয়াদের বিপক্ষে। সেটা যে সহজ নয়, তাও ভালো জানা আছে সাকিব আল হাসানের দলের। এ ম্যাচে নিশ্চিতভাবেই বাংলাদেশের থেকে যোজন যোজন এগিয়ে দক্ষিণ আফ্রিকা। তবুও নিজেদের হারিয়ে খোঁজা বাংলাদেশের ক্রিকেটাররা আত্নবিশ্বাসী ইতিবাচক ফলের। মাঠে যে দল ব্যাটে-বলে নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবেন তারাই জয় নিয়ে মাঠ ছাড়বেন। এতো জানা কথা- নতুন করে বলার কি আছে!

কারণ মোমেন্টাম। ক্রিকেটার থেকে টিম ম্যানেজমেন্ট সবার মুখে ঘুরে-ফিরে এসেছে এই একই কথা- একটা জয় যা বদলে দিতে পারে সবকিছু। নেদারল্যান্ডসের বিপক্ষে জয় অপ্রত্যাশিত ছিল না। তবে পচা শামুকে পা কাটার ঝুঁকি তো ছিলোই। টি-টোয়েন্টিতে বাংলাদেশের জন্য জয় হয়ে উঠেছিলো সোনার হরিণ। দলের আত্মবিশ্বাসও ছিলো তাই তলানিতে। ২০২১ বিশ্বকাপের পর এখন পর্যন্ত ১৫ ম্যাচ খেলে টাইগাররা জয় পেয়েছে মাত্র ৪টিতে। এর দুটিই বিশ্বকাপের আগে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। সেখানেও প্রথম ম্যাচে জয় মাত্র ৭ রানে। দ্বিতীয়টিতে ৩২ রানে জিতলেও আশার পালে খুব একটা হাওয়া দিতে পারেনি। ডাচদের বিপক্ষে  টাইগারদের ব্যাটিং যে খুব একটা বদলেছে সেটাও বলার সুযোগ নেই। আফিফের ৩৮ আর মোসাদ্দেকের ২০ রানের সুবাদেই তো ১৪৪ রানের পুঁজি পায় বাংলাদেশ।

সেই কাঙ্খিত জয়ের দেখা পেয়েছে সাকিব আল হাসানের দল। এবার কি তাহলে বদলাবে দলের চিত্র? নাকি আবারও সেই একই পথে হাঁটবে বাংলাদেশের টি-টোয়েন্টি ক্রিকেট। ব্যর্থতাই যেখানে দলের নিত্যসঙ্গী। আপাতত আগামী ২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকার ম্যাচ পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে টাইগার সমর্থক থেকে ক্রিকেট বোদ্ধা সকলকেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭