ইনসাইড বাংলাদেশ

বিভ্রান্ত জনসাধারণকে মন্ত্রী শোনালেন শঙ্কার কথা


প্রকাশ: 26/10/2022


Thumbnail

জ্বালানি সংকটে বিদ্যুৎ সাশ্রয় নীতি গ্রহণ করেছে সরকার। এর ফলে গত ১৯ জুলাই থেকে চলছে সারা দেশে শিউডিলভিত্তিক লোডশেডিং। এক ঘণ্টা করে লোডশেডিং দেয়ার কথা থাকলেও কোথাও কোথাও সেটা মানা হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। এরই মধ্যে গত ৪ অক্টোবর গ্রিড বিপর্যয়ের পর সারাদেশে লোডশেডিংয়ের মাত্রার সামী ছাড়িয়েছে। শুরু গ্রামাঞ্চলে নয়, এখন রাজধানী ঢাকাতেও লোডশেডিংয়ের শিউডিল না মানার অভিযোগ রয়েছে। ফলে সঙ্গত কারণেই অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলছে লোডশেডিং বেড়ে যাওয়ার মাত্রার কারণে। শিল্প উৎপাদন ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে। পরিস্থিতি মোকাবিলায় শিল্প খাতে জ্বালানিসংকটের প্রভাব হ্রাস নিয়ে এক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)। এতে অংশ নেন বিভিন্ন শিল্প খাতের ব্যবসায়ীরা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী। কিন্তু জানালেন হতাশার কথা। তিনি বলেছেন, আমাদের রিজার্ভের যে অবস্থা, আমরা জানি না সামনে কি হবে। এলএনজি এখন আমরা আনছি না। এ সময়ে ২৫ ডলার হিসাব ধরেও যদি এলএনজি আমদানি করতে যাই, চাহিদা মেটাতে অন্তত ৬ মাস কেনার মতো অবস্থা আছে কি না- জানি না। আমাদের এখন সাশ্রয়ী হওয়া ছাড়া উপায় নেই। প্রয়োজনে দিনেরবেলা বিদ্যুৎ ব্যবহার বন্ধই করে দিতে হবে।

পরের দিন গত সোমবার তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রয়োজনে দিনের বেলায় সবাইকে বিদ্যুৎ ব্যবহার বন্ধ করে দিতে হবে— প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরীর ব্যক্তিগত কথা, সরকারের এ ধরনের কোনো সিদ্ধান্ত নেই। কিন্তু তৌফিক-ই-ইলাহী সরকার প্রধানের খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা। এই খাত নিয়ে তিনি ভালো ধারনা রাখেন এবং ভালো তথ্য দিতে পারবেন বলে মনে করছে সাধারণ মানুষ।

সরকারের শীর্ষ দুই ব্যক্তির কাছ থেকে পরস্পরবিরোধী এ ধরনের বক্তব্যে জনসাধারণের মধ্যে এক ধরনের বিভ্রান্ত তৈরি হয়। এমন বাস্তবতায় আশা করা হচ্ছিল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিষয়টি নিয়ে কথা বলবেন এবং জনসাধারণের বিভ্রান্তি দূর করবেন। কিন্তু তিনি কথা বললেন ঠিকই তবে এক অর্থে উপদেষ্টাকে সমর্থন করে হতাশার কথা জানালেন, জানালেন এক শঙ্কার কথা। তিনি বলেছেন, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী যে বক্তব্য দিয়েছেন তিনি ভবিষ্যৎ নিয়ে ‘শঙ্কার কথা’ বলেছেন। ফলে জনসাধারণের বিভ্রান্ত দূর হলোই না বরং শঙ্কা বাড়লো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭