ইনসাইড টক

‘যুক্তরাজ্যকে নেতৃত্ব দিতে ঋষি সুনাক উপযুক্ত’


প্রকাশ: 26/10/2022


Thumbnail

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দিন বলেছেন, ঋষি সুনাক প্রথম যিনি ভারতীয় বংশোদ্ভূত হিসেবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিক। বয়সের বিবেচনায় তিনি অনেক কম বয়সী। অতীতের প্রায় সব প্রধানমন্ত্রী বয়সে ঋষি সুনাকের সিনিয়র ছিল। তার প্রধানমন্ত্রী হওয়াটা অনেকটা নাটকীয়ভাবে হয়েছে এবং তাকে বেশ কাঠখোড়াও পোহাতে হয়েছে। রাজনীতিতে তার ক্যারিয়ারও বেশ ভালো। সব কিছু মিলিয়ে আমি মনে করি ঋষি সুনাক যুক্তরাজ্যকে বেশ ভালো নেতৃত্ব দিতে পারবে। তার নেতৃত্বই দেশটির জন্য প্রযোজ্য ছিল। তবে তিনি কতদিন স্থায়ী থাকবেন সেটা বলা যাবে না। এটা কেউ বলতে পারবে না। সেখানে রাজনৈতিক দলগুলোর মধ্যে সহনশীলতা আছে।  ঋষি সুনাক ভালো কাজ করলে সে অবশ্যই বিরোধী দলের সমর্থন পাবে।

গতকাল যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক। এক চ্যালেঞ্জময় সময়ে তিনি এই দায়িত্ব গ্রহণ করেছেন। দেশটির চলমান সংকট থেকে উত্তরণের জন্য তিনি যথার্থ কিনা এবং বাংলাদেশ ও চীনের সম্পর্ক নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দিন এসব কথা বলেছেন।  পাঠকদের জন্য অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দিন এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ড. মোঃ কামাল উদ্দিন বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্কে শুধু তিস্তা মহাপরিকল্পনা নয়, ভারতের সাথে যেকোনো মেগা প্রজেক্টেই চীনের একটা আপত্তি থাকে। চীন সব সময় চায় বাংলাদেশ যত কম পারে ভারতের ওপর নির্ভরশীল হোক। কারণ ঐতিহাসিকভাবে ভারত এবং চীন পরস্পর বিরোধী। কিন্তু বাংলাদেশকে অবশ্যই তার নিজের স্বার্থ দেখতে হবে। আর নিজের স্বার্থের জন্যেই দুই দেশের সাথে বাংলাদেশ একটা ভারসাম্য সম্পর্ক বজায় রাখতে হবে দুই দেশের মধ্যে। ভারত যেমন আমাদের খুব নিকটতম প্রতিবেশী এবং আমাদের স্বাধীনতা যুদ্ধে তাদের অবদান রয়েছে। অন্যদিকে দেশের উন্নয়নকে তরান্বিত করতে চীনেরও সহযোগিতার প্রয়োজন আছে। তবে খুব সতর্কতার সঙ্গেই কূটনৈতিক সম্পর্ক এগিয়ে নিতে হবে দুই দেশের সাথেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭