ইনসাইড বাংলাদেশ

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারের জন্য মনোনীত কিশোরগঞ্জের মোজাহিদ


প্রকাশ: 26/10/2022


Thumbnail

শিশুদের জন্য নোবেল পুরস্কার নামে পরিচিত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২২ এর জন্য মনোনীত হয়েছেন কিশোরগঞ্জের মিঠামইনের মোজাহিদুল ইসলাম।নেডারল্যান্ডসের কিডস রাইটস ফাউন্ডেশন তাকে এ পুরস্কারের জন্য মনোনীত করেছে।

২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে কিডস রাইটস ফাউন্ডেশন। শিশুদের অধিকার, নিরাপত্তা ও জীবন মান উন্নয়নে অসাধারণ অবদানের জন্য প্রতি বছর এই পুরস্কার প্রদান করা হয়। কিশোরগঞ্জের মোজাহিদুল ইসলামের বিষয়ে কিডস রাইটসের ওয়েবসাইটে বলা হয়, মোজাহিদ একজন তরুণ চেঞ্জমেকার।

শিশুদের জীবন মান উন্নয়নে কাজ করেন। সুবিধা বঞ্চিত ও দরিদ্র শিশুদের শিক্ষার সুযোগ করে দেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে হাওরের শিশুদের সচেতন করার স্বীকৃতিস্বরূপ তাকে মনোনীত করা হয়।
আগামী ১৪ নভেম্বর নেদারল্যান্ডসে পুরস্কারটি ঘোষণা হওয়ার কথা রয়েছে।

মোজাহিদের বাবা অধ্যক্ষ এ.কে. এম গিয়াস উদ্দীন ২০১৮ সালে মৃত্যু বরণ করেন, তার মায়ের নাম মনোয়ারা পারভীন। পরিবারের একমাত্র সন্তান মোজাহিদুল ইসলাম। তার গ্রামের বাড়ি কিশোরগঞ্জ জেলার হাওর উপজেলা মিঠামইন উপজেলার মহিষারকান্দি গ্রামে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আবেদন করেছিলো মোজাহিদ। যাচাই-বাছাই শেষে শিশুদের জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়ন ক্যাটাগরিতে তাকে মনোনীত করে কিডস রাইটস, তারা তাদের ওয়েবসাইটে নাম প্রকাশ করেছে।

বাংলাদেশে প্রথমবারের মতো ২০২০ সালে এই পুরস্কারটি জিতেছিল সাদাত রহমান। পুরস্কারটির মোট অর্থমূল্য একলক্ষ ইউরো, এটিকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক শিশুদের পদক হিসেবে বিবেচনা করা হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭