ইনসাইড আর্টিকেল

কিশোরগঞ্জে সিত্রাংয়ের কবলে রক্ষা পায়নি ত্রিকালদর্শী বটগাছটি


প্রকাশ: 26/10/2022


Thumbnail

কিশোরগঞ্জ জেলা শহরের হাসপাতাল বটতলা মোড়ে অবস্থিত ২ শত বছরের পুরনো ত্রিকালদর্শী বটগাছটি আর নেই। ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে প্রচন্ড ঝড় ও বাতাসের ফলে সোমবার ২৪ অক্টোবর দিবাগত রাতে গাছ টি পার্শ্ববর্তী খোলা স্থানে চায়ের স্টল ও পুলিশ বক্সের উপর আছড়ে পড়ে।

এ ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায় নি। ঘূর্ণিঝড়ের প্রভাবে গাছ টি আছড়ে পড়ায় সম্ভাব্য ক্ষতি থেকে রক্ষা পেতে রাতেই পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার অভিযান পরিচালনা করে। রাতে অন্ধকার থাকায়,সকালে আবার গাছ টি উদ্ধার কাজ চলমান রয়েছে।এদিকে ভোর সকাল থেকেই গাছ টি দেখতে ভিড় করছে উৎসুক জনতা।

কারণ এ গাছটি কিশোরগঞ্জের মানুষদের ছায়া দিয়েছে, ৩ টি কাল। ব্রিটিশ আমল,পাকিস্তান আমল, ও গত অর্ধশত বছরের ও উপর স্বাধীন বাংলাদেশের মানুষদের।তাই কিশোরগঞ্জের মানুষের এ গাছ টির উপর মায়া মমতা দরদ পরিলক্ষিত হয়েছে।

মঙ্গলবার ২৫ অক্টোবর ভোর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ গাছ টি নিয়ে হৃদয়বিদারক স্টেটস দিচ্ছে আবাল বৃদ্ধ বনিতা। সবার ব্যাকুলতায় মনে হচ্ছে আকাশ বাতাস ভারি হয়ে যাচ্ছে। গাছটিকে হারিয়ে অনেকেই দু:খ ভারাক্রান্ত মন নিয়ে নানা কথা লিখছেন। অনেকে গাছ টিকে শেষবারের মত দেখতে এসে আবেগ আপ্লুত হচ্ছেন।

মঙ্গলবার সকাল ১১ টায় মো: শফিক লিখেছেন, 'যে নাম বা বস্তুকে স্মরনীয় করে কিশোরগঞ্জ শহরের বিভিন্ন এলাকার নামকরণ করা হয়েছে আস্তে আস্তে সেই সকল প্রতিষ্ঠান বা বস্তু গুলো বিলীন হয়ে যাচ্ছে। বটতলার নামকরণ করা হয়েছে বটবৃক্ষকে ঘিরে। আজকে রাতে সিত্রাং এর আঘাতে আমাদের বটতলার বটবৃক্ষটিও উপড়ে ফেলে দিয়ে ঐতিহাসিক বটতলার নামকরণের চিন্হ মুছে দিল। আল্লাহর অশেষ রহমতে পুলিশ বক্সের উপরে ধুমড়ে মুছড়ে বৃক্ষেটি পড়লেও মানুষের জীবনের কোন ক্ষতি হয়নি'। সকাল ১০ টায় মেহেদী হাসান লিখেছেন, সিত্রাং এর প্রভাবে কিশোরগঞ্জের ঐতিহাসিক বটতলার প্রায় ২০০ বছরের পুরোনো বট গাছটাও পরে গেলো। আর দেখা যাবে না বটতলার সেই বটগাছ।কাউকে বলতে পারবো না বটতলা এসে বটগাছের নিছে দাঁড়ান আমি আসতেচি।ক্লান্ত হয়ে বটগাছের  নিচে আর দাঁড়ানো যাবে না,অনেক রোদের মধ্যেও আগের মতো সেই ছায়াটুকু খুঁজে পাওয়া যাবে না।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, কিশোরগঞ্জ এর সহকারী পরিচালক হৃদয় রন্জ্ঞন বণিক লিখেছেন, ঐতিহ্যবাহী কিশোরগঞ্জ জেলা শহরের বটতলার মোড় এ অবস্থিত তিন যুগের প্রত্যক্ষদর্শী বট গাছটি ঘূর্ণিঝড় সিত্রাং এর ভার আর বহন করতে পারেনি।

ব্রিটিশ আমল, পাকিস্তান আমল এবং স্বাধীন বাংলাদেশে কিশোরগঞ্জ এর মানুষ কে আগলে রেখেছিল বটগাছটি। কত স্মৃতি! কত মান! কত অভিমান! নিশ্চয়ই জমা ছিল বট গাছটির স্মৃতি পটে। 

আমার কাছে মনে হচ্ছে একজন আপন জন হারিয়েছি নিজের অভিব্যক্তি গুলো এভাবেই প্রকাশ করছি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭