ইনসাইড পলিটিক্স

আবার ভুল করতে যাচ্ছে আওয়ামী লীগ?


প্রকাশ: 26/10/2022


Thumbnail

বিএনপির সরকার বিরোধী আন্দোলন নিয়ে এখন রাজপথে। ঢাকায় কর্মসূচি শেষে দলটি এখন বিভাগীয় সমাবেশ করছে। ইতোমধ্যে চট্টগ্রাম, ময়মনসিংহ এবং খুলনায় সমাবেশ করেছে। এ সমস্ত সমাবেশে জনসমাগম হচ্ছে বলে বিএনপি দাবি করছে। বিএনপি নেতারা মনে করছে কর্মীরা এখন উজ্জীবিত। তাই তারা বিভাগীয় কর্মসূচিগুলো অব্যাহতভাবে করার ঘোষণা করছে। আগামী ৫ নভেম্বর বরিশালে বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে খুলনার ঘটনা বরিশালে পুনরাবৃত্তি ঘটতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। কারণ খুলনায় বিএনপির সমাবেশের দিন এবং আগের দিন-এই দুইদিন খুলনার সব সড়কে যানচলা বন্ধ রেখেছিল জেলা বাস মালিক সমিতি। বিএনপির সমাবেশ পন্ড করতেই আওয়ামী লীগ মালিক সমিতিকে চাপ প্রয়োগ করেছিল বলে বিএনপির পক্ষে থেকে অভিযোগ করা হয়েছে। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে আওয়ামী লীগ। তবে রাজনৈতিক অঙ্গনে বিএনপির অভিযোগকে উড়িয়ে দেননি রাজনৈতিক পর্যবেক্ষক মহল। সেদিন খুলনায় গণপরিবহন বন্ধ থাকলেও সমাবেশ করেছে বিএনপি। আর সমালোচিত হয়েছে আওয়ামী লীগ। কারণ এ ধরনের অঘোষিত হরতাল বা ধর্মঘটের কারণে বিএনপি না যত প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছে তার চেয়ে বেশি ভোগান্তির শিকার হয়েছে সাধারণ মানুষ। বিএনপিও সুযোগ পেয়েছে সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষকে ক্ষেপিয়ে তুলতে। আর খুলনার গণপরিবহনের ধর্মঘটের কারণে বিএনপি এক অর্থে সাধারণ মানুষের সহমর্মিতা পেয়েছে বলে ধারনা করা হচ্ছে। 

এদিকে, মহাসড়কে তিন চাকার অবৈধ যান ও ভাড়ায়চালিত মোটরসাইকেল বন্ধের দাবিতে আগামী ৪–৫ নভেম্বর বরিশাল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার বাস চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে বাসমালিকদের সংগঠন বরিশাল জেলা বাস মালিক গ্রুপ। কিন্তু ৫ নভেম্বর বরিশালে বিভাগীয় সমাবেশ ডেকেছে বিএনপি। ফলে এ ধরনের ঘটনাকে তারা খুলনার মতো ষড়যন্ত্র হিসেবে দেখছে। বিএনপির নেতারা এ ধরনের ঘটনাকে ন্যক্কারজনক বলে মন্তব্য করেছেন। তারা বলছেন যে, এ ধরনের ঘটনা ঘটিয়ে সরকার খুলনায় গণসমাবেশ বানচাল করতে চেয়েছিল। কিন্তু জনগণকে ঠেকানো যায়নি। বাঁধভাঙা জোয়ারের মতো মানুষ পায়ে হেঁটে কিংবা যে যেভাবে পেরেছে, সমাবেশে হাজির হয়েছে। ৫ নভেম্বর বরিশাল জনসমুদ্রে পরিণত হবে।’

বিশ্লেষকরা বলছেন, খুলনার ঘটনা বরিশালে ঘটলে জন সাধারনের ভোগান্তি বাড়বে। বিএনপিও আওয়ামী লীগকে দায়ী করে কথা বলার সুযোগ পাবে। ফলে আওয়ামী লীগের ব্যাপারে সাধারণ মানুষের কাছে ভুল বার্তা যাবে। যেটা আওয়ামী লীগকে বেকায়দায় ফেলবে। যদিও গণপরিবহন বন্ধ করা সিদ্ধান্ত নিয়েছে বরিশাল বাস মালিক সংগঠন, আওয়ামী লীগ নয়। তবে সাধারণ মানুষ মনে করছে এর পেছনে আওয়ামী লীগের চাপ রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭