ইনসাইড গ্রাউন্ড

প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা, লক্ষ্য জয়


প্রকাশ: 26/10/2022


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে আগামীকাল দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। এরই মধ্যে সিডনিতে পৌঁছেছে দল। অনুশীলন করছেন নেটে। সারছেন শেষ মুহূর্তের প্রস্তুতি। নেদারল্যান্ডকে হারিয়ে মূলপর্বের জয়খরা কেটেছে বাংলাদেশের। তাই মানসিকভাবে চাঙ্গা রয়েছে দলও। এ ম্যাচে সে ধারা ধরে রাখতে চায় লাল সবুজের প্রতিনিধিরা।

ডাচদের তুলনায় দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ শক্তিশালী হলেও, নিজেদের পরিকল্পনায় অটুট থাকতে চায় বাংলাদেশ। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসে এ কথা বলেন অধিনায়ক সাকিব আল হাসান। তিনি জানান, ব্যাটে-বলে পারফরর্ম করাই দলের একমাত্র লক্ষ্য। সে পরীক্ষায় পাশ করে মূলপর্বে আরো একটি জয় তুলে নিতে চান তিনি। আগের ম্যাচে জয়ের ফলে আত্নবিশ্বাসও বেড়েছে টাইগার ক্রিকেটারদের।

দুই দলই সুপার টুয়েলভে একটি করে ম্যাচ খেলে ফেলেছে। বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে জিতলেও, বৃষ্টির কারণে জিম্বাবুয়ের সাথে পয়েন্ট ভাগ করে মাঠ ছেড়েছে দক্ষিণ আফ্রিকা। সংবাদ সম্মলনে সাকিব বলেন, ম্যাচে প্রোটিয়ারই চাপে থাকবে। গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট হারানোয় সেমিফাইনাল নিশ্চিত করতে হলে এই ম্যাচে জিততেই হবে দক্ষিণ আফ্রিকাকে। প্রোটিয়া দলে অনেক তারেকা খেলোয়াড় থাকলেও, এই চাপের সুযোগটা কাজে লাগাতে চায় বাংলাদেশ। পরিকল্পনা মাফিক খেলতে পারলে এ ম্যাচে জয় পাওয়া সম্ভব বলেও মনে করেন তিনি। তবে ব্যাটসম্যানদের কাছ থেকে এ ম্যাচে বড় ইনিংস চান টাইগার অধিনায়ক। তিনি বলেন, আগে ব্যাট করলে এ ম্যাচে বাংলাদেশ দলের লক্ষ্য অন্তত স্কোরবোর্ডে ১৮০ রান যোগ করা। 

সিডনি ক্রিকেট গ্রাউন্ডের পিচ থেকে স্পিনাররা সুবিধা পেয়ে থাকেন। তাই এ ম্যাচের মূল একাদশে আসতে পারে পরিবর্তন। আগের ম্যাচে ৮ ব্যাটসম্যান নিয়ে খেলেছে বাংলাদেশ। এ ম্যাচে একজন ব্যাটসম্যান কমিয়ে স্পেশালিষ্ট স্পিনারকে দলে অন্তর্ভূক্ত করা হতে পারে। এমনটা হলে দলে ঢুকতে পারেন মেহেদী মিরাজ কিংবা নাসুম আহমেদ। সেক্ষেত্রে বাদ পড়তে পারেন মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলী।

সংবাদ সম্মেলনে দলের পেস অ্যাটাকের প্রশংসা করেছেন টাইগার অধিনায়ক। ডাচদের বিপক্ষে ম্যাচসেরা হওয়া তাসকিনের বোলিং নিয়ে আশাবাদ ব্যক্ত করেন তিনি। মাশরাফির পর তাসকিন এখন বাংলাদেশ দলের পেস বিভাগের দ্বায়িত্ব নিতে পারেন বলে অভিমত তার। সেই সাথে তরুণ হাসান মাহমুদেও আস্থা রাখছেন সাকিব। ফর্মহীনতায় থাকলেও নেদারল্যান্ডসের বিপক্ষে মুস্তাফিজের বোলিংও ছিলো আশা জাগানিয়া। 

তবে চাপে থাকলেও ঘুরে দাড়ানোর প্রত্যয় দক্ষিণ আফ্রিকার। নিজেদের পেস অ্যাটাক দিয়ে বাংলাদেশকে আটকে দিতে চান প্রোটিয়া পেসার 
লুঙ্গি এনগিডি। চাপে থাকার বিষয়টি মেনে নিলেও, ম্যাচে বাংলাদেশও সমান চাপে থাকবে বলে মনে করেন তিনি। বাঁচা মরার লড়াইয়ে বাংলাদেশকে কোন সুযোগ দেবে তার দল। পুরো পয়েন্ট নিয়ে শেষ চারের দৌড়ে টিকে থাকার বিষয়ে আত্নবিশ্বাসী দক্ষিণ আফ্রিকা।

দলে পরিবর্তন আনতে পারে দক্ষিণ আফ্রিকাও। পিচ স্পিন সহায়ক হওয়ায় দলে ঢুকতে পারেন তাবরাইজ শামসি।

দুই দলই প্রথমবার খেলতে নামবে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। তবে এ ম্যাচেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭