কালার ইনসাইড

‘দামাল’ কী পারবে ‘পরাণ’কে ছাড়িয়ে যেতে?


প্রকাশ: 27/10/2022


Thumbnail

গেল রোজার ঈদে নির্মাতা রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ ছবিটি মুক্তির পর বেশ আলোচনায় চলে আসে।বাংলা চলচ্চিত্রের এক নতুন ইতিহাস তৈরী করে ছবিটি। চলচ্চিত্র থেকে যখন মানুষ দূরে সরে গেছে তখন এই সিনেমা দিয়ে ফের হল মুখী হয়েছে দর্শক। প্রেক্ষগৃহে ফিরেছে প্রাণ।দেশের পাশাপাশি বিদেশের মাটিতেও বেশ প্রশংসা পেয়েছে চলচ্চিত্রটি।

একটি সত্য ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন শরীফুল রাজ, বিদ্যা সিনহা মিম, রাশেদ অপু, ইয়াস রোহান, শিল্পী সরকার ও নাসির উদ্দিন খানসহ অনেকে। এবার এই একই নির্মাতা নতুন ছবি ‘দামাল’ মুক্তি পেতে যাচ্ছে আগামী ২৮ অক্টোবর। ছবিটিতে অভিনয় করেছেন সিয়াম আহমেদ ও রাজ-মীম জুটি।

মুক্তিযুদ্ধের সময় অস্ত্র হাতে নিয়ে রণাঙ্গনে পাকবাহিনীর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন মুক্তিযোদ্ধারা। দেশকে পরাধীনতার কবল থেকে মুক্ত করে স্বাধীনতা এনে দিয়েছেন গোটা জাতিকে। রণাঙ্গনে যোদ্ধারা যেভাবে ভূমিকা রেখেছিলেন তৎকালীন ফুটবলাররাও নিজেদের সর্বস্ব দিয়ে এগিয়ে এসেছিলেন জাতিকে মুক্তির স্বাদ এনে দিতে গঠিত হয় স্বাধীন বাংলা ফুটবল দল। আর ফুটবল নিয়ে ছুটে চলে মাঠ থেকে মাঠে।

ফুটবল খেলে অর্থ সংগ্রহ করে সেই অর্থ তুলে দেয় মুক্তিবাহিনীর হাতে। যার কারণে মুক্তিযোদ্ধাদের পাশাপাশি স্বাধীন বাংলা ফুটবল দলের অবদানও এদেশের স্বাধীনতার ইতিহাসের অংশ হয়ে আছে৷

স্বাধীন বাংলা ফুটবল দলের গল্পের ছায়া অবলম্বনে রায়হান রাফী নির্মাণ করেছেন ভিন্নধারার চলচ্চিত্র 'দামাল'। ছবিটি মুক্তি উপলক্ষে বেশ প্রচারণায় সরব ছবির কলাকৌশলিরা। বিভিন্ন সূত্রে জানা গেছে ছবিটি হল রাইস নাকি ইম্প্রেস টেলিফিল্মসের থেকে ৩৫ব লাখ টাকায় কিনে নিয়েছেন মীম,সিয়াম ও রাফি। যার কারণে প্রচারণায় বাড়তি ঘাম ঝড়াচ্ছেন তারা। 

এদিকে গত রোজার ঈদে মুক্তি পাওয়া ‘পরাণ’ ছবিটি তেমন প্রচারণা না করলেও দর্শক মহলে বেশ আলোড়ন তৈরী। স্বল্প বাজেটের ছবি হওয়া গল্পের কারণে  ও ঈদে মুক্তি পাওয়ার কারণে বেশ ভালো ব্যবসা করে। অনেকেই বলছেন একই নির্মাতার এই ছবি কী এবারও সেই একই রকম ব্যবসা করতে পারবে? আবার অনেকেই বলছেন পরাণ ঈদে মুক্তি পাওয়ার কারণে ভালো চলচ্ছে সেই তুলনায় হয়তো দামাল নাও চলতে পারে।

তবে ছবির টিজার থেকে বেশ আন্দাজ করা যাচ্ছে দর্শক নতুন এক ধাকামা পেতে যাচ্ছে। পাশাপাশি ছবিটি মুক্তির আগেই বেশ কয়েকটি হলে অগ্রীম টিকিট বিক্রি হয়ে গিয়েছে। নির্মাতাও বলেছেন তার ক্যারিয়ারের সেরা কাজ। অনেক কিছু বুঝে শুনে তিনি এই ছবিটি নির্মাণ করেছেন। এখন সময়ের অপেক্ষায়। আসলেই কী ‘দামাল’ কী পারবে ‘পরাণ’কে ছাড়িয়ে যেতে?


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭