ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রকে বন্ধুত্বের যে বার্তা দিলেন চীনা প্রেসিডেন্ট


প্রকাশ: 28/10/2022


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্রকে সহযোগিতার বার্তা দিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। দু’দেশের সাম্প্রতিক বৈরী সম্পর্কের প্রেক্ষাপটে চীনা প্রেসিডেন্টের এই বার্তাকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ইন্দোনেশিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শি জিনপিংয়ের একান্ত বৈঠকের সম্ভাবনা তৈরি হয়েছে। শি জিনপিংয়ের এই মন্তব্যের পরে অনেকে ধারণা করছেন, ওই বৈঠককে চীন দু’দেশের সম্পর্ক মেরামতে কাজে লাগাতে চায়।

চীনের সরকারি টেলিভিশন জানিয়েছে, আমেরিকা-চীন কমিটির একটি অনুষ্ঠানের জন্য পাঠানো বার্তায় চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, “আমেরিকা ও চীন বিশ্বের দুই গুরুত্বপূর্ণ দেশ। দুই দেশের উচিত পারস্পরিক স্বার্থরক্ষায় সহযোগিতা এবং সুসম্পর্ক বজায় রেখে চলা।”

শি জিনপিং জানান, তাইওয়ান বিষয়ে অবস্থান ও রাশিয়ার সঙ্গে চীনের সম্পর্ক যে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে প্রভাব ফেলেছে তাতে সন্দেহ নেই। আবার যুক্তরাষ্ট্রের সেমিকন্ডাক্টর সংস্থাগুলো যাতে চীনের সংস্থাগুলোকে প্রযুক্তি বিক্রি না করে, সেজন্য তাদের উপরে চাপ দিচ্ছে ওয়াশিংটন, যা ঠিক নয়।

আগামী মাসে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ শীর্ষ বৈঠকে যাচ্ছেন বাইডেন। সেখানে থাকছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংও। দুই নেতাকে মুখোমুখি বসানোর জন্য দু’দেশের কূটনীতিকদের মধ্যে তৎপরতা চলছে। এই পরিস্থিতিতে মঙ্গলবার বাইডেন মন্তব্য করেছেন, “তাইওয়ান নিয়ে আমাদের উদ্বেগ থাকলেও চীনের সঙ্গে আমেরিকা সংঘাতে যেতে চায় না।”

এরপরই তার বার্তায় শি জিনপিং বলেন, “যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা এবং বোঝাপড়ায় আমাদের কোনও আপত্তি নেই। আমরা দুই বৃহৎ ও শক্তিশালী দেশ। বিশ্বের প্রয়োজন রয়েছে আমাদের। তাই মনোমালিন্য এড়িয়ে আমরা সামনে এগিয়ে যেতেই পারি।” 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭