ওয়ার্ল্ড ইনসাইড

বালি দ্বীপে ১০ বছর বসবাসের সুযোগ


প্রকাশ: 28/10/2022


Thumbnail

ধনী বৈশ্বিক নাগরিকদের আকর্ষণের প্রতিযোগিতায় নাম লেখালো ইন্দোনেশিয়া। পর্যটন খাতের ট্রাম্প কার্ড বালি দ্বীপকে কেন্দ্র করে নতুন অর্থনৈতিক পরিকল্পনা করেছে দেশটি।

গত মঙ্গলবার (২৫ অক্টোবর) ঘোষিত নতুন নিয়মে পাঁচ ও ১০ বছরের জন্য ‘সেকেন্ড হোম’ ভিসা দেবে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটি। শর্ত একটাই, আগ্রহীদের ব্যাংক অ্যাকাউন্টে ন্যূনতম ২০০ কোটি রুপিয়া (১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার) থাকতে হবে।

বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১ কোটি ৩০ লাখ টাকার মতো। অর্থাৎ, কোটিপতি হলেই আকর্ষণীয় বালি দ্বীপে ১০ বছর বসবাসের সুযোগ পাবেন বিদেশিরা।

এই নীতি কার্যকর হবে আগামী বড়দিনে। অর্থাৎ নতুন নিয়ম ঘোষণা হওয়ার প্রায় ৬০ দিন পর।

ইন্দোনেশিয়ার অভিবাসন বিষয়ক ভারপ্রাপ্ত মহাপরিচালক উইদোদো একাতজাহজানা বলেছেন, ইন্দোনেশীয় অর্থনীতিতে ইতিবাচক অবদান রাখতে নির্দিষ্ট কিছু বিদেশি নাগরিকের জন্য এটি একটি অ-আর্থিক প্রণোদনা।

এর মাধ্যমে কোস্টারিকা, মেক্সিকোর মতো বেশ কিছু দেশের তালিকায় নাম লেখালো ইন্দোনেশিয়া। এসব দেশ পেশাদার, অবসরপ্রাপ্ত ও অন্যান্য ধনী ব্যক্তিদের প্রলুব্ধ করার জন্য দীর্ঘমেয়াদে বসবাসের সুযোগ দেয়। সবাই অভিবাসনের ক্রমবর্ধমান চাহিদার সুযোগ নিতে চায়।

কারণ করোনাভাইরাস মহামারির পরে অগণিত শিক্ষিত কর্মী অফিসে না গিয়ে দূরে থেকে কাজ করতে আগ্রহী হয়ে উঠেছে। এরই মধ্যে তারা ‘ডিজিটাল যাযাবর’ নামে পরিচিতি লাভ করেছে।

ডিজিটাল যাযাবরদের আকর্ষণ করতে ইন্দোনেশিয়া বিশেষ ভিসা চালুর পরিকল্পনা করেছিল ২০২১ সালে। আর তা ছিল বালি দ্বীপকে কেন্দ্র করেই। মনোরম প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভূমি দ্বীপটি ইন্দোনেশিয়ায় আন্তর্জাতিক অবকাশযাপনকারীদের শীর্ষ গন্তব্য এবং দেশটির বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম প্রধান উৎস।

আগামী নভেম্বরে বালিতে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে অংশ নিতে যাবেন কয়েক হাজার প্রতিনিধি। এটি দ্বীপটিকে আন্তর্জাতিক পর্যটনে আরও পরিচিত করে তুলবে বলে আশা করা হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭