ইনসাইড ইকোনমি

ক্রেতা-বিক্রেতার মুখে হাসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 31/01/2018


Thumbnail

বাণিজ্য মেলার বিদায়ের ধ্বনি চারদিকে প্রচারিত হওয়ার আগেই মাসের শেষ দিকে এসে মেলার চিত্র পাল্টে যাচ্ছে। লাখো দর্শণার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠছে মেলা প্রাঙ্গণ। মেলার শেষের দিকে এমন উপচে পড়া ভিড় মেলার বিক্রেতার মুখে হাসির ঝলক দেখা গেছে। সেই সঙ্গে ক্রেতারা হাসছেন বিভিন্ন অফা্র পেয়ে। বিক্রেতাদের নানা অফারে ক্রেতাদের ভিড়ে স্টলের সামনে লেগে থাকছে জটলা।

সাধারণত মেলা শুরর দিকে ক্রেতা-দশনার্থীরা বেশিভাগই মেলায় আসে ঘুরতে। কিন্তু এখন যারা মেলায় যারা আসছেন তাদের বেশিরভাগই ক্রেতা। ২৩তম ঢাকা আন্তর্জাতিক ৩০তম দিন মঙ্গলবার মেলা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

মেলার উপলক্ষে শুরুর দিকে যে, পরিমাণ ছাড় দিয়েছিলেন স্টল মালিকরা শেষের দিকে এসে সেই ছাড়ের পরিমাণও বাড়িয়েছেন। অনেকে এ ছাড়ের নাম দিয়েছেন আখেরি অফার, কাড়াকাড়ি অফার, একটি কিনলে একটি ফ্রিসহ আকর্ষণীয় অফার। আবার কোনো কোনো প্রতিষ্ঠান ক্রেতাদের টানতে প্যাভিলিয়ন ও স্টলে পণ্যের প্রচারে এক বা একাধিক কর্মী স্টলের সামনে বসিয়ে দিয়েছেন। যারা মাইকে প্যাভিলিয়ন বা স্টলটিতে কী কী সুবিধা দেয়া হচ্ছে তার বর্ণনা দিচ্ছেন।

ধানমন্ডি থেকে আসা সুমাইয়া বলেন, প্রতিবারই বাণিজ্য মেলার শেষ সময়ে ছাড়ের পরিমাণ বাড়িয়ে দেন বিক্রেতারা। তাই শেষ সময়ে এসেছি। আমার বান্ধবীরা আগে যে ব্রেসলেট ২০০ টাকা দিয়ে কিনেছে, সেই একই বেসলেট এখন আমি হংকং প্যাভিলিয়ন থেকে ১৫০ টাকা দিয়ে কিনেছি।

আগারগাঁও থেকে মেলায় আসা মো. রবিউল ইসলাম বলেন, মেলার প্রথমদিকে পরিবার নিয়ে একবার ঘুরতে এসেছিলাম। সেই সময় কোনো কেনাকাটা করিনি। আজ (মঙ্গলবার) সংসারের প্রয়োজনীয় কিছু পণ্য কিনলাম। প্রথমদিকে এসব পণ্যের যে দাম চাওয়া হয়েছিল এখন তার থেকে অনেক কম দামে কিনেছি। এমন ছাড় পেয়ে অমি অবশ্যই খুশি।

খালেক এন্টারপ্রাইজের থেকে ব্লেজার কেনা আবুল কালাম আজাদ বলেন, আগে যে ব্লেজার আড়াই হাজার টাকায় বিক্রি হচ্ছিল, এখন তা কিনেছি মাত্র এক হাজার ৩০০ টাকা দিয়ে। এর আগেও এই ব্লেজারের দাম এক হাজার ৩০০ টাকা বলেছিলাম। কিন্তু সেই সময় বিক্রেতারা ওই দামে বিক্রি করতে রাজি হয়নি। আর এখন তারাই এক হাজার ৩০০ টাকা সাইনবোর্ড ঝুলিয়ে বিক্রি করছে।

এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার শুরুতে দেখা যায় শীতের হানা। হঠাৎ তীব্র শীত নামার প্রভাব পড়ে মেলায়। ফলে অন্যবারের তুলনায় মেলার প্রথমদিকে ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতি ছিল বেশ কম। তবে শীতের তীব্রতা কমার সঙ্গে সঙ্গে মেলায় বাড়তে থাকে ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি। সেই সঙ্গে বাড়তে থাকে প্রতিষ্ঠানগুলোর বিক্রির পরিমাণ। মূলত ১৯ জানুয়ারি থেকে মেলা জমজমাট হয়ে ওঠে।

দেখতে দেখতে একেবারে শেষ পর্যায়ে চলে এসেছে এবারের বাণিজ্য মেলা। নতুন করে মেয়াদ না বাড়ালে বুধবারই মেলার পর্দা নামত। প্রথমদিকে ক্রেতা দর্শনার্থীদের উপস্থিতি কম থাকায় মেলার সময় ৫ দিন বাড়ানোর আবেদন করে ব্যবসায়ীরা। যার পরিপ্রেক্ষিতে ৪ দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মেলার আয়োজক রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।


বাংলা ইনসাইডার/এসএ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭