ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতিতে পুকোভস্কি


প্রকাশ: 28/10/2022


Thumbnail

ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতির সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়ার উইল পুকোভস্কি। ব্যক্তিগত কারণে এর আগে অনেকবারই ঘরোয়া দল ভিক্টোরিয়া থেকে বিরতি নিয়েছেন ২৪ বছর বয়সী এই অজি ব্যাটসম্যান। তবে এবার ব্যক্তিগত কারণ বা ইনজুরি নয়, মানসিক অবসাদের কারণে ক্রিকেট থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ভিক্টোরিয়ার পারফরম্যান্স বিভাগের মহাব্যবস্থাপক গ্রাহাম মানু এ তথ্য নিশ্চিত করেছেন। পুকোভস্কি এই বিরতির পেছনে নির্দিষ্ট কোন কারণ তিনি জানাতে পারেন নি।

তবে এ সময়টাতে পুকোভস্কির পাশে থেকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছে তার দল ভিক্টোরিয়া। গ্রাহম মানু বলেন, ক্রিকেটারদের জন্য যা ভাল, আমরা সেটাকেই প্রাধান্য দেবো। তার সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে তাকে সব দলনের সহযোগিতাও করবে ভিক্টোরিয়া। সমস্যা কাটিয়ে ক্রিকেটে ফিরতে চাইলে ভিক্টোরিয়া তাকে স্বাগত জানাতে প্রস্তুত থাকবে বলেও জানান তিনি।

পুকোভস্কির আর্ন্তজাতিক ক্যারিয়ার মাত্র এক টেষ্টের। গত বছর ভারতের বিপক্ষে সিডনি টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। অভিষেকেই পান ফিফটির দেখা। তবে সে ম্যাচটিতে ফিল্ডিং করতে গিয়ে কাঁধে গুরুতর চোট নিয়ে ছিটকে যান। করাতে হয় অস্ত্রোপচার। 

অস্ত্রোপচারের পর দীর্ঘ পুনর্বাসন প্রক্রিয়া শেষে এবার ঘরোয়া মৌসুম দিয়ে ক্রিকেটে ফিরেছিলেন পুকোভস্কি।  প্রত্যাবর্তনটাও হয়েছে দুর্দান্ত। টয়োটা দ্বিতীয় একাদশ প্রতিযোগিতায় করেছেন ডাবল সেঞ্চুরি। ৫০ ওভারের আসর মার্শ কাপের উদ্বোধনী ম্যাচেও পেয়েছেন ফিফটি।

তবে কনকাশনের সাথে তার সম্পর্কটা বেশ পুরনো। কিশোর বয়স থেকে শুরু করে খেলার মাঠে বারবার মাথায় চোট পেয়েছেন এই ব্যাটসম্যান। তখনো ব্যাটিংয়ের সময়, কখনো ফিল্ডিংয়ের সময়। এমনকি নিজের বাসার দরজাতেও আঘাত পাওয়ার ঘটনা আছে তার। গত ফেব্রুয়ারিতে তিনি কনকাশনের শিকার হন ১১তম বারের মতো। ডানহাতি এই ব্যাটসম্যান এখন পর্যন্ত প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ২৯টি। ৪৮.৯৭ গড়ে ৬ সেঞ্চুরি ও ৮ ফিফটিতে করেছেন ২ হাজার ৮ রান।

মানসিক অবসাদে ভোগা ক্রিকেটারদের তালিকাটা ছোট নয়। ইংলিশ উইকেটকিপার-ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর বাবা ডেভিড বেয়ারস্টো তো এই রোগ থেকে মুক্তি পেতে বেছে নিয়েছিলেন আত্মহননের পথ। পরে মার্কাস ট্রেসকোথিক, জোনাথান ট্রট, স্টিভ হার্মিসন, শন টেইট, ফ্লিনটফদের মতো তারকারা যুক্ত হন সে তালিকায়। হালের বেন স্টোকস ও গ্লেন ম্যাক্সওয়েলরাও আছেন এই তালিকায়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭