ইনসাইড বাংলাদেশ

প্রস্তুত পটুয়াখালীর জেলেরা, মধ্যরাত থেকে নামছে ইলিশ ধরতে


প্রকাশ: 28/10/2022


Thumbnail

২৮ অক্টোবর  মধ্য রাতে  নদী সাগরে মাছ ধরা শুরু করবে জেলার জেলেরা। গত ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে মাছ ধরার জন্য সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে জেলেরা। জেলেরা জানিয়েছেন তারা নিষেধাজ্ঞা কালীন সময়ে সরকারের খাদ্য সহয়তা পেয়েছেন। অবরোধ কালীন সময়ে তারা জাল,নৌকা মেরামত করে সার্বিক প্রস্তুতি গ্রহণ করে অপেক্ষা করছেন কখন শেষ হবে নিষেধাজ্ঞা। 

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা  এস এম আজহারুল ইসলাম বাংলা ইনসাইডার কে জানান,  গত ৭ অক্টোবর থেকে আজ মধ্যরাতে এ অভিযান শেষ হবে এবং মধ্যরাত থেকে জেলেরা মাছ ধরবে,  আমরা মৎস্য অধিদপ্তর জেলা প্রশাসন  বাংলাদেশ পুলিশ কোস্ট গার্ড  নৌবাহিনী সহ সকলের সহযোগিতায়  আমরা এই অভিযান সফল করতে পেরেছি। জেলেরা অত্যন্ত আগ্রহের সঙ্গে এই অভিযান  মেনেছে ফলে এই সময় নদীতে জাল ও নৌকা ছিলো না প্রজনন করতে পেরেছে।

তিনি আরো বলেন, আমরা আশা করছি এই সফলতার জের ধরে, আগামীতে জেলেদের জালে বেশি পরিমাণে ইলিশ আসবে, জেলেদের মুখে হাসি ফুটবে।  

পটুয়াখালী জেলায়  নিবন্ধিত জেলের সংখ্যা  প্রায় ৭৯ হাজার। এর বাইরেও লক্ষাধিক জেলে মাছ শিকার করে জিবিকা নির্বাহ করে এছাড়া  কিছু জেলে আইন অমান্য করে নদীতে মাছ ধরতে নেমেছে তাদেরকে আইনের আওতায় এনেছি, পটুয়াখালীতে প্রায় ৪৫ জন জেলেকে বিভিন্ন মেয়াদি সাজা প্রদান করা হয়েছে  আমরা আশা করছি আমাদের ইলিশের উৎপাদন আগামীতে বৃদ্ধি পাবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭