ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিপাইনে বন্যা-ভূমিধসে ৭২ জনের মৃত্যু


প্রকাশ: 29/10/2022


Thumbnail

ঘূর্ণিঝড় নালগায়ে’র প্রভাবে অতিবৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৭২ জনের মৃত্যু হয়েছে দক্ষিণ ফিলিপাইনে। এছাড়া নিখোঁজ রয়েছেন অনেকে। তাদের উদ্ধারে তল্লাশি চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। দেশটির এক জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তার বরাত দিয়ে এস্বব তথ্য জানিয়েছে রয়টার্স। ইতোমধ্যে ঘূর্ণিঝড়ের সম্ভাব্য গতিপথ থেকে হাজারো বাসিন্দাকে সরিয়ে নিচ্ছে কর্তৃপক্ষ।

শনিবারের প্রথম দিকে পূর্ব কাতান্ডুয়ানেস প্রদেশে প্রতি ঘন্টায় ৯৫ কিলোমিটার গতিবেগ বাতাস ও ১৬০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাসে আঘাত হানে।  

মিন্দানাওয়ের বাংসামোরো স্বায়ত্তশাসিত অঞ্চলের স্বরাষ্ট্রমন্ত্রী নাগুইব সিনারিম্বো বলেছেন, মাগুইন্দানাও প্রদেশে ধারণার চেয়ে বেশি বৃষ্টি হয়েছে।

সিনারিম্বো বলেন, প্রস্তুতি নেওয়া হলেও দুর্ভাগ্যজনকভাবে বাসিন্দাদের ধারণার চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। কোস্টগার্ড প্রকাশিত ছবিতে দেখা যায়, দক্ষিণাঞ্চলীয় সুলতান কুদরত প্রদেশে রাবারের নৌকা ব্যবহার করে বুকসমান পানিতে আটকে পড়া লোকজনকে সরিয়ে নিচ্ছেন উদ্ধারকর্মীরা।

ফিলিপাইনে প্রায়ই ঘূর্ণিঝড় আঘাত হানে। এতে দেশটিতে বারবার বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে। ফিলিপাইনে গড়ে প্রতিবছর ২০টির মতো টাইফুন তথা ঘূর্ণিঝড় আঘাত হেনে থাকে।

বিমান যোগাযোগ ব্যাহত হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। কিছু বন্দরের কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭