এডিটর’স মাইন্ড

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদের দৌড়ে ওরা ১১ জন


প্রকাশ: 29/10/2022


Thumbnail

অবশেষে আওয়ামী লীগ তার কাউন্সিলের দিনক্ষণ চূড়ান্ত করেছে। আগামী ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে আওয়ামী লীগের কাউন্সিল। আওয়ামী লীগের কাউন্সিলকে ঘিরে সবচেয়ে বড় আকর্ষণ হলো নতুন সাধারণ সম্পাদক। কে হচ্ছেন আওয়ামী লীগের নতুন সাধারণ সম্পাদক, এটিকে ঘিরে এখন নতুন করে আলোচনা শুরু হয়েছে। কাউন্সিলের দিন চূড়ান্ত হওয়ার সাথে সাথেই যারা সাধারণ সম্পাদক হতে ইচ্ছুক তাদের আগ্রহ প্রকাশ করছেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কে হবেন, এটা চূড়ান্ত করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু এই সাধারণ সম্পাদক হওয়ার দৌড়ে অন্তত ১১ জন প্রার্থীর এবার আছেন। আওয়ামী লীগের বিভিন্ন আলোচনায় এই ১১ জনের নাম আলোচিত হচ্ছে। সাধারণ সম্পাদক হওয়ার দৌড়ে যারা আছেন তাদের মধ্যে রয়েছেন-

১. ওবায়দুল কাদের: তিনি আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক। আগামী কাউন্সিলে তিনি সাধারণ সম্পাদক হওয়ার জন্য অন্যতম দাবিদার এবং এটি যদি হয় তাহলে আওয়ামী লীগের ইতিহাসে রেকর্ড হবে। টানা তৃতীয়বার সাধারণ সম্পাদক হবেন ওবায়দুল কাদের।

২. জাহাঙ্গীর কবির নানক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানকের নাম। তৃণমূল থেকে উঠে আসা ছাত্রলীগের নেতা, যুবলীগের নেতা জাহাঙ্গীর কবির নানক আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের অন্যতম দাবিদার।

৩. আব্দুর রহমান: আব্দুর রহমান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য। তিনিও ছাত্রলীগ-যুবলীগ থেকে উঠে আসা। সাধারণ সম্পাদকের দৌড়ে তিনি অনেকটা পিছিয়ে থাকলেও তার নাম একেবারেই বাদ যাচ্ছেনা।

৪. ড. আব্দুর রাজ্জাক: ড. আব্দুর রাজ্জাক আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং কৃষিমন্ত্রী। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হওয়ার দৌড়ে তাঁর নাম একেবারে ফেলে দেওয়া যাবে না। বরং বিভিন্ন মহল তার সম্ভাবনা রয়েছে বলেও আলোচনা করছে।

৫. খায়রুজ্জামান লিটন: খায়রুজ্জামান লিটন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন। জাতীয় চার নেতা সন্তান। সাম্প্রতিক সময়ে তাকে প্রেসিডিয়ামে পদে পদোন্নতি দেয়া হয়েছে। এখন তিনি জাতীয় রাজনীতির প্রভাব রাখতে শুরু করেছেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে তার নামও বেশ আলোচনায় রয়েছে।

৬. মাহবুব-উল আলম হানিফ: মাহবুব-উল আলম হানিফ আওয়ামী লীগের তিনবারের যুগ্ম সাধারণ সম্পাদক। আওয়ামী লীগে যে সমস্ত নেতার ইমেইজ এবং জনপ্রিয়তা এখন বেশি, যারা কর্মীদের সঙ্গে বেশি বেশি সম্পৃক্ত বলে আলোচিত হচ্ছেন তাদের মাহবুব-উল আলম হানিফ অন্যতম। তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ক্ষেত্রে অন্যতম আলোচিত নাম।

৭. আ ফ ম বাহাউদ্দিন নাছিম: আ ফ ম বাহাউদ্দিন নাছিম আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তার নামও এখন আওয়ামী লীগের বিভিন্ন মহলে সাধারণ সম্পাদক হিসেবে আলোচিত হচ্ছে, কর্মীদের মধ্যে তিনি অত্যন্ত জনপ্রিয়।

৮. ড. হাছান মাহমুদ: আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী। এখন তিনি অত্যন্ত লাইমলাইটে রয়েছেন। সরকারের মুখপাত্র হিসেবেও কাজ করছেন। বিএনপিসহ বিরোধী দলগুলোর কঠোর সমালোচনা করার ক্ষেত্রে তার ভূমিকা দলের ভেতর ব্যাপকভাবে আলোচিত হয়। এ কারণে ড. হাছান মাহমুদকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে অন্যতম দাবিদার মনে করা হচ্ছে।

৯. ডা. দীপু মনি: কিছুদিন আগেও ডা. দীপু মনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে বেশ আলোচিত এবং উজ্জ্বল প্রার্থী ছিলেন। কিন্তু এখন তার নাম একটু কম শোনা যাচ্ছে। শিক্ষামন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক দীপু মনির নাম যতই কম উচ্চারিত হক সাধারণ সম্পাদক হিসেবে, তিনিও আলোচিত নাম।

১০. মির্জা আজম: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে মির্জা আজমের হওয়ার সম্ভাবনা খুবই কম। এটি যেমন কর্মীরা বলছেন, অন্যদিকে কর্মীদের আকাঙ্ক্ষার জায়গা থেকে মির্জা আজমই সবচেয়ে জনপ্রিয় প্রার্থী সাধারণ সম্পাদক পদে এটিও বলা হচ্ছে। কর্মীদের মধ্যে বিপুল জনপ্রিয় মির্জা আজমের নামও উচ্চারিত হচ্ছে আর সাধারণ সম্পাদক পদের আলোচনায়।

১১. শেখ ফজলে নূর তাপস: শেখ ফজলে নূর তাপসকে মনে করা হয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে ওয়াইল্ড কার্ড। তিনি সাম্প্রতিক সময় রাজনীতিতে অত্যন্ত সরব হয়েছেন। বিশেষ করে বিএনপির সমালোচনায় তাকে মুখর দেখা যাচ্ছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে যদি চমক জাগানিয়া কেউ আসে তাহলে শেখ ফজলে নূর তাপসই সেক্ষেত্রে এগিয়ে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭