ইনসাইড পলিটিক্স

প্রবাসী সরকার গঠনের নীলনকশা


প্রকাশ: 29/10/2022


Thumbnail

বিএনপি এখন আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে আন্দোলন করছে। আওয়ামী লীগ সরকারকে হটিয়ে একটি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠনের লক্ষ্যে ইতোমধ্যে ধারাবাহিক কর্মসূচি শুরু করেছে দলটি। এই কর্মসূচির সর্বশেষ অংশ হিসেবে আজ রংপুরে মহাসমাবেশ করেছে। আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ অনুষ্ঠিত হবে এবং এরপর বিএনপির এমপিরা সংসদ থেকে পদত্যাগ করবেন। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বড় ধরনের আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবেন তারা। এক পর্যায়ে তারা সরকারকে ক্ষমতা থেকে নামাতে অসহযোগ সহ নানা রকম কর্মসূচি পালন করবে এমন ঘোষণা দেয়া হচ্ছে। কিন্তু নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবির আড়ালে বিএনপি এখন ভিন্ন খেলা খেলছে। লন্ডনে বাংলাদেশের বিরুদ্ধে একটি নতুন ষড়যন্ত্র আবার শুরু হয়েছে। বাংলা ইনসাইডারের অনুসন্ধানে দেখা গেছে, লন্ডনে বসে একটি প্রবাসী সরকার গঠনের নীলনকশার নীরব বাস্তবায়নের চেষ্টা চলছে। 

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে যখন আন্দোলন হবে এবং এই আন্দোলনের একটি পর্যায়ে অসহযোগ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করবে বিএনপি এ রকম সময় নির্বাচনের আগে আগে তত্ত্বাবধায়ক সরকারের দাবি অর্জিত না হলে বিএনপি লন্ডনে বসে একটি প্রবাসী সরকার গঠন করবে এমন পরিকল্পনা নিয়ে বেশ কিছু খবর পাওয়া গেছে। এই পরিকল্পনার মূল উদ্যোক্তা লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া। এই প্রবাসী সরকার কেন, কীভাবে কাজ করবে তা নিয়ে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য পাওয়া যাচ্ছে। একটা পর্যায়ে বিএনপি ঘোষণা করতে চায় যে, বর্তমান সরকার অবৈধ এবং এই সরকারের অধীনে নির্বাচন হবে না এবং তারা নির্বাচন বর্জনের ঘোষণা দিবে। নির্বাচন বর্জনের পাশাপাশি যে রাজনৈতিক দলগুলো নির্বাচন বর্জন করবে তাদেরকে নিয়ে একটি প্রবাসী সরকার গঠিত হবে। এই প্রবাসী সরকারের প্রধান ভাবা হচ্ছে লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়াকে। এছাড়াও বিএনপির যে সমস্ত পলাতক নেতা বিদেশে অবস্থান করছে তাদেরকে এই প্রবাসী সরকারের রাখা হতে পারে বলে জানা গেছে। বিএনপি ছাড়াও জামায়াত এবং আরও কয়েকটি রাজনৈতিক দলের বিদেশে পলাতক দণ্ডিত ব্যক্তিদেরকে প্রবাসী সরকারে রাখা হবে। বিএনপি-জামায়াত ছাড়াও প্রবাসী সরকারে তথাকথিত কিছু বুদ্ধিজীবীকে রাখারও পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। যারা এখন বিদেশে বসে তথ্য সন্ত্রাস করছে, সরকারের বিরুদ্ধে নানারকম অপপ্রচার এবং মিথ্যাচার করছে এরকম কয়েকজন ব্যক্তিকেও প্রবাসী সরকার রাখা হবে। 

প্রবাসী সরকার গঠনের মূল উদ্দেশ্য হলো এর মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে সরকারের বৈধতাকে চ্যালেঞ্জ করা এবং জাতিসংঘসহ বিভিন্ন মহলে এটি উপস্থাপন করা যে, এই সরকার বৈধ নয় বরং প্রবাসী সরকার বৈধ। কাজেই নির্বাচনের পর যেন বিএনপি আন্দোলন করতে পারে এবং এই আন্দোলনের মাধ্যমে আন্তর্জাতিক সমর্থন এবং সহানুভূতি আদায় করতে পারে সেই লক্ষ্যেই এই প্রবাসী সরকার গঠনের পরিকল্পনা করা হচ্ছে। প্রবাসী সরকার গঠনের অর্থ হচ্ছে যে, দেশে বিদ্যমান বৈধ সরকারকে অস্বীকার করা এবং এক ধরনের বিচ্ছিন্নতা। সেই বিচ্ছিন্নতার পথেই পা বাড়াচ্ছে বিএনপি। একাধিক সূত্র বলছে, সরকার তত্ত্বাবধায়ক সরকার যখন মানবে না তখন স্বাভাবিকভাবে তারা নির্বাচনের দিকে যাবে। আর সে নির্বাচনকে যেন প্রশ্নবিদ্ধ করা হয় এবং নির্বাচন যেন আন্তর্জাতিক মহলে কোনোভাবেই গ্রহণযোগ্য না হয় সেই জন্যেই প্রবাসী সরকার কাজ করবে। বাংলাদেশে এ ধরনের প্রবাসী সরকার গঠনের ইতিহাস অতীতে নাই। একসময় বিচ্ছিন্নতাবাদী তামিলরা প্রবাসী সরকার গঠন করেছে। ভারতের বিভিন্ন বিচ্ছিন্নতা গ্রুপ প্রবাসী সরকারের আদলে কিছু করলেও সেটি তেমন কোনো সাড়া ফেলতে পারেনি। এখন তারেক জিয়ার তথাকথিত প্রবাসী সরকার ফর্মূলা কি ফল দেবে সেটাই দেখার বিষয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭