ইনসাইড গ্রাউন্ড

নেদারল্যান্ডসকে হারিয়ে প্রথম জয় পাকিস্তানের


প্রকাশ: 30/10/2022


Thumbnail

সুপার টুয়েলভে দিনের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে ৮ উইকেটে হারিয়ে এবারের বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পেলো পাকিস্তান। নিজেদের প্রথম দুই ম্যাচে ভারত ও জিম্বাবুয়ের কাছে হেরে ব্যাকফুটে চলে যাওয়া দলটি ডাচদের হারিয়ে গুরুত্বপূর্ণ দুটি পয়েন্ট পকেটে পুড়লো।

পার্থ স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ডাচরা। তবে ব্যাট করতে নেমে সুবিধা করে উঠতে পারেনি ডাচরা। আফ্রিদী-নাসিমদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ধীর গতিতে রান তুলতে থাকে ডাচ ব্যাটসম্যানরা। উল্টো চাপ সৃষ্টি করে উইকেট তুলে নেয় পাকিস্তান। ৭ রানে ওপেনার স্টিফান মেবার্গের উইকেট হারায় নেদারল্যান্ডস। তবে দলীয় ১৮ রানে সবচেয়ে বড় ধাক্কা খায় কমলা জার্সিধারীরা। হারিস রউফের একটি বল আঘাত হানে ডাচ অলরাউন্ডার বাস ডি লিডের হেলমেট। এতে চোখে বেশ আঘাত পান তিনি। পরে ফিজিওর সাথে মাঠ ত্যাগ করেন ডি লিড। এরপর ম্যাচে আর মাঠেই নামতে পারেন নি তিনি। ১৯ রানের ব্যবধানে টম কুপারের উইকেট হারায় নেদারল্যান্ডস। প্রথম ১০ ওভারে মাত্র ৩৪ রান তুলতে পারে দলটি।

মিডলঅর্ডারে কলিন অ্যাকারম্যান ২৭ ও অধিনায়ক স্কট এডওয়ার্ডসের ১৫ রান ছাড়া দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারেনি কোন ব্যাটাসম্যান। এতেই স্কোরবোর্ড থমকে যায় ডাচদের। নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে মাত্র ৯১ রান তুলতে পারে নেদারল্যান্ডস। এবারের আসরে যা এখন পর্যন্ত সর্বনিম্ন দলীয় সংগ্রহ।

পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন শাদাব খান। ২টি উইকেট পান মোহাম্মাদ ওয়াসিম। তবে আগের দুই ম্যাচে উইকেটশূন্য থাকলেও, এ ম্যাচ এবারের বিশ্বকাপে নিজের প্রথম উইকেটের দেখা পান ইনজুরি থেকে ফেরা শাহিন শাহ আফ্রিদী।

ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে হোঁচট খায় পাকিস্তানও। এদিনও রানের দেখা পাননি বাবর আজম। ৪ রান করে রানআউটে কাঁটা পড়েন পাকিস্তান অধিনায়ক। তবে মোহাম্মাদ রিজওয়ান খেলেছেন দেখেশুনে। তার সঙ্গী ছিলেন ইনজুরির পর দলে ঢোকা আরেক টপ অর্ডার ব্যাটসম্যান ফখর জামান। দলীয় ৫৩ রানে সাজঘরে ফেরেন ফখর।

তবে একপ্রান্ত থেকে পাকিস্তানকে প্রথম জয়ের দিকে নিয়ে যেতে থাকেন রিজওয়ান। তবে এক রানের জন্য আসরে নিজের প্রথম অর্ধশতক থেকে বঞ্চিত হন রিজওয়ান। ৩৯ বলে ৪৯ রানের ইনিংস খেলে পল ফন মিকেরেনের শিকার হন তিনি। ১৪তম ওভারেই ডাচদের দেয়া লক্ষ্য ছুয়ে ফেলে পাকিস্তান। ৩৭ বল হাতে রেখে ৬ উইকেটের জয় পায় দলটি।

বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমে সর্বোচ্চ ২টি উইকেট নেন ব্রান্ডন গ্লোভার।

এ জয়েও, পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরেই থাকছে পাকিস্তান। ৩ ম্যাচ খেলে এই প্রথম পয়েন্টের দেখা পেলো বাবররা। আর একমাত্র দল হিসেবে তিন ম্যাচ হেরে একদম তলানীতে নেদারল্যান্ডস। নেই শেষ চারের দৌড়েও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭