ওয়ার্ল্ড ইনসাইড

‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত হতে পারে আইআরজিসি


প্রকাশ: 31/10/2022


Thumbnail

ইরানের ইসলামিক রেভলিউশনারি গার্ড কর্পস (আইআরজিসি)-কে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে তালিকাভুক্ত করতে পারে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক রবিবার জানান, এরই মধ্যে ইরানের অভিজাত শ্রেণির এই বাহিনীকে নিয়ে যাচাই–বাছাই করতে শুরু করেছে (ইইউ) ও জার্মানি।

সম্প্রতি ইরানের নীতি পুলিশের হেফাজতে মাহশা আমিনি নামে এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে তুমুল বিক্ষোভ-প্রতিবাদ চলছে দেশটিতে। বিক্ষোভ রুখতে দমন-পীড়ন চালাচ্ছে দেশটির নিরাপত্তা বাহিনী। এরই মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আরও কঠোর অবস্থানে যাওয়ার ঘোষণা দিয়েছে আইআরজিসি।

গত শনিবার বিক্ষোভকারীদের কঠোর বার্তা দেন আইআরজিসির কমান্ডার হোসেইন সালামি। তিনি বলেন, “আর রাস্তায় নামবেন না। আজ (শনিবার) দাঙ্গা-হাঙ্গামার শেষ দিন।।”

এ সময় বিক্ষোভের জন্য আমেরিকা ও ইসরায়েলকে দায়ী করেছেন হোসেইন সালামি।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনার কাছে জানতে চাওয়া হয়েছিল, ইরানে চলমান দমন-পীড়নের প্রেক্ষাপটে দেশটির ব্যাপারে আরও কী পদক্ষেপের পরিকল্পনা করছে বার্লিন ও ইইউ।

এআরডি সম্প্রচারমাধ্যমকে আনালেনা বলেন, “আমি যেমনটা গত সপ্তাহে স্পষ্ট করেছিলাম, আমরা আরও একটি নিষেধাজ্ঞার প্যাকেজ দেব। আমরা কীভাবে রেভল্যুশনারি গার্ডকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করতে পারি, তা–ও যাচাই করছি।”



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭