ইনসাইড গ্রাউন্ড

লঙ্কানদের ৬ উইকেটের জয়, সেমির লড়াইয়ে নেই আফগানরা


প্রকাশ: 01/11/2022


Thumbnail

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে দ্বিতীয় জয়ের দেখা পেলো শ্রীলঙ্কা। ব্রিসবেনের গ্যাবায় আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে লঙ্কানরা। প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে জিতলেও, টানা দুই ম্যাচ হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়তে হয় দলটিকে। তবে আফগানদের হারালেও শেষ চারের লড়াইয়ে এখনো অনেকটাই পিছিয়ে শ্রীলঙ্কা।

গ্যাবায় টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালই হয় আফগানদের। পাওয়ার প্লে'তে কোন উইকেট না হারিয়ে ৪২ রান তোলেন দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও উসমান ঘানি। তবে পরের ওভারেই গুরবাজকে ফিরিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন লাহিরু কুমারা। ৬৮ রানে সাজঘরে ফেরেন আরেক ওপেনার উসমান ঘানি। এদিন আফগানদের হয়ে বড় ইনিংস খেলতে পারেন নি কোন ব্যাটসম্যানই।

ক্রিজে থিতু হতে পারেন নি দুই জাদরান ভাই। ব্যক্তিগত ২২ রান করে ইব্রাহিম জাদরান ও ১৮ রান করে আউট হন নাজিবুল্লাহ জাদরান। ১৮তম ওভারে রানআউটে কাটা পড়েন গুলবাদিন নাইব। ব্যাটসম্যানদের ব্যর্থতায় স্কোরবোর্ডেও খুব বেশি রান তুলতে পারেনি আফগানিস্তান। নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৪৪ রান তুলতে পারে দলটি।

এদিন ফিল্ডিংয়ে ছন্নছাড়া ছিলেন লঙ্কান ক্রিকেটাররা। বেশ কয়েকটি সহজ রানআউট ও ক্যাচের সুযোগ হাতছাড়া করেন তারা। তেমনটা না হলে আরো কম রানে আটকে রাখতে পারতো আফগানিস্তানকে। সর্বোচ্চ ৩টি উইকেট নেন লঙ্কান লেগস্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ২টি উইকেট নেন লাহিরু কুমারা।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় শ্রীলঙ্কা। ১২ রানে পাথুম নিশাঙ্কাকে ফিরিয়ে দেন মুজিবুর রহমান। শক্তিশালী বোলিং লাইনআপ থাকায় ছোট লক্ষ্য ডিফেন্ড করার সুনাম রয়েছে আফগানদের। শুরুর এই সাফল্য সে কথাকে আবারো সামনে নিয়ে আসেন। সাময়িক প্রতিরোধের পর রশিদ খানের শিকার হয়ে দলীয় ৪৬ রানে সাজঘরে ফেরেন এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক কুশল মেন্ডিস।

নিয়ন্ত্রিত বোলিংয়ে লঙ্কানদের উপর বেশ চাপও সৃষ্টি করে আফগানিস্তান। তবে ধনঞ্জয়া ডি সিলভা ও চারিথ আশালঙ্কা দেখেশুনে খেলতে থাকেন আফগান বোলারদের। এগিয়ে নেন রানের চাকা। আশালঙ্কা ও ভানুকা রাজাপাকশে খুব বেশি রান করতে না পারলেও, নির্ভরতা প্রতীক হয়ে ক্রিজ আঁকড়ে থাকেন ডি সিলভা। ৩৯ বলে তুলে নেন অর্ধশতক। তার ৪২ বলে ৬৬ রানের ইনিংসে ভর করে নিরাপদেই জয়ের বন্দরে পৌঁছে যায় লঙ্কানরা।

আফগানদের হয়ে সবকটি উইকেট নিয়েছেন স্পিনাররা। ২টি করে উইকেট শিকার করেন দলের মূল দুই স্পিনার রশিদ খান ও মুজিবুর রহমান।

এ জয়ে চার ম্যাচ শেষে লঙ্কানদের পয়েন্ট ৪। গ্রুপ-১ এর পয়েন্ট টেবিলে তাদের অবস্থান তিনে। বিশ্বকাপের সেমিফাইনালে উঠার সম্ভাবনা খুব একটা নেই দাসুন শানাকার দলের। তবে বৃষ্টি ও অন্যান্য ম্যাচের ফল নিজেদের অনুকূলে আসলে, একটা ক্ষীণ আশার আলোর দেখা পেলেও পেতে পারে শ্রীলঙ্কা। আর ৪ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানীতে আফগানিস্তান। এ হারে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হলো রশিদ-নবীদের। শেষ ম্যাচটি তাই তাদের আনুষ্ঠানিকতার লড়াইয়ে পরিণত হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭