ইনসাইড টক

‘অর্থনৈতিক সংকটে আমাদের সহযোগিতা দেয়া আইএমএফ’র নৈতিক দায়িত্ব’


প্রকাশ: 01/11/2022


Thumbnail

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, আমাদের দীর্ঘ মেয়াদী এবং কম সুদে আন্তর্জাতিক সংস্থা থেকে ঋণ নেয়া এখন সময়ের দাবি। এ কারণেই দরকার যে, সারা বিশ্বে যে অর্থনৈতিক সংকট আমরা তার শিকার। সংকট আমরা নিজেরা তৈরি করিনি। আমাদের এখন যে অর্থনৈতিক সংকট সেটি বাইরে থেকে চাপানো। এমন বাস্তবতায় আন্তর্জাতিক সংস্থা বিশেষ করে আইএমএফ এর মতো সংস্থাগুলোর নৈতিক দায়িত্ব এ ধরনের সংকটে আমাদের সহযোগিতা করা। সেজন্য তাদের প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে। 

বাংলাদেশকে সম্ভাব্য ঋণের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দল ২ সপ্তাহের জন্য বাংলাদেশ সফর করছে। ইতোমধ্যে অর্থনীতি, আর্থিক সংস্কার এবং নীতি নিয়ে বাংলাদেশের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শুরু করেছে। বেশ কিছু পরামর্শ দিয়েছে। এ নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় ড. আতিউর রহমান এসব কথা বলেছেন। পাঠকদের জন্য ড. আতিউর রহমান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

 ড. আতিউর রহমান বলেন, আইএমএফ শুধুমাত্র অর্থ দেয় না। কিছু কিছু ক্ষেত্রে তারা নীতি পরামর্শও দেয়। সেই অবস্থা থেকে প্রতিনিধি দল বাংলোদেশকে এখন কিছু ব্যাপারে সংস্কার বিষয়ক পরামর্শ দিচ্ছে। আমরা তাদের এ সমস্ত পরামর্শকে ইতিবাচক হিসেবে দেখছি। কারণ আমাদের অর্থনীতি এখন আস্তে আস্তে বড় হচ্ছে। সেজন্য আমাদের বিনিয়োগও অনেক বেশি দরকার। আর এ কারণে আমাদের কিছু কিছু নিয়ম নীতি আরও পরিপক্ক হওয়া দরকার। সে বিবেচনায় আইএমএফ এর পরামর্শ নেতিবাচক হিসেবে না দেখে বরং সে পরামর্শগুলো কিভাবে বাস্তবায়ন করা যাবে আমাদের এখনকার পরিবেশে সেটা সামনে আনার দরকার বলে আমি মনে করি। যদি এতে একটু বেশি সময় লাগে তাহলে সেটাও করা উচিত। 

 তিনি বলেন, আজকে বাংলাদেশে এসে আইএমএফ সে সমস্ত কথা বলছে বা পরামর্শ দিচ্ছে সেগুলো অনেক আগেই আমরা উদ্যোগ নিয়েছিলাম। কিছু কিছু ক্ষেত্রে আমরা সেগুলো শুরু করেছিলাম। কিন্তু বিশ্বব্যাপী করোনা মহামারি এবং এরপরই আবার যুদ্ধ শুরু হওয়ার কারণে সেগুলো এক অর্থে থমকে যায়। করোনা এবং যুদ্ধ পরিস্থিতির কারণে সেগুলোর বাস্তবায়ন করা যায়নি। এখন আইএমএফ সেই বিষয় গুলোই সামনে আনছে। আমাদেরও উচিত আইএমএফ এর সঙ্গে খুব ঘনিষ্ট হয়ে তাদের সাথে কথা বলা। আমরা তাদের পরামর্শ কিভাবে বাস্তবায়ন করতে পারি সেগুলো নিয়ে আলোচনা করা উচিত। 

আইএমএফ এর ঋণ নিয়ে আমাদের চ্যালেঞ্জের ব্যাপারে সাবেক এই গভর্নর বলেন, কথা বলা হচ্ছে কিন্তু আমরা যদি আইএমএফ এর ঋণ নাও নিই  তাহলেও আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ অপেক্ষা করছে। সুতরাং আমাদের দেশ আমাদেরকেই চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। সে জায়গা থেকে আইএমএফ যদি কিছু আমাদের সহযোগিতা করে তাহলে আমাদের জন্যই সেটা ভালো। তাদের সহয়তা আমাদের জন্য নেতিবাচক কিছু  নয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭