ক্লাব ইনসাইড

জাবির ইতিহাস বিভাগের ৫০ বছর পূর্তিতে মাসব্যাপী আয়োজন


প্রকাশ: 01/11/2022


Thumbnail

'অতীতের আলোতেই এ বর্তমান, পঞ্চাশে ইতিহাস হোক অম্লান' এই স্লোগানকে ধারন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ এক মাস ব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে গৌরব ও ঐতিহ্যের ৫০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে।

মঙ্গলবার (১ নভেম্বর) বিকাল ৩ টায় কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে এক প্রেস বিজ্ঞপ্তিতে উদযাপন কমিটির সদস্য সচিব ও বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মোজাহিদুল ইসলাম জানান, আগামী ১৭ নভেম্বর থেকে ১৭ ডিসেম্বর ২০২২ পর্যন্ত এক মাস ব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে ইতিহাস বিভাগের সুবর্ণজয়ন্তী ও তৃতীয় পুনর্মিলনী অনুষ্ঠান পালিত হবে।


এসময় অনুষ্ঠানটির আহ্বায়ক জাহাঙ্গীর আলম বলেন, ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হওয়া এই বিভাগটি জাবির প্রারম্ভিক বিভাগ গুলোর একটি। এক এক করে ইতিহাস বিভাগ গৌরবোজ্জ্বল পঞ্চাশটি বছর পার করেছে। এই অগ্রযাত্রাকে স্মরণীয় করে রাখতে বিভাগ ও বিভাগীয় অ্যালামনাই এসোসিয়েশনের সমন্বয়ে সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে থাকবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো: এনামুর রহমান এমপি, পানিসম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: নূরুল আলম এবং দেশ বরেন্য জ্ঞানী ও গুণীজন।

অনুষ্ঠানটি চারটি ভাগে আয়োজন করা হয়েছে। যার প্রথমদিন ১৭ নভেম্বর ইতিহাস বিভাগের প্রতিষ্ঠার দিন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা হবে। এছাড়াও ধর্মীয় পবিত্র বাণী পাঠের পর স্মারক উন্মোচন, কেক কাটা, শিক্ষক সম্মাননা পর্বের আয়োজন করা হয়েছে। পরবর্তীতে বাউল শিল্পী শফি মণ্ডলের সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে প্রথম দিনের অনুষ্ঠানের সমাপ্তি হবে।

পরবর্তীতে ২৬ নভেম্বর ইতিহাস বিভাগের প্রফেসর ড. এ আর মল্লিক লেকচার হলে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের আশুতোষ চেয়ার ও বরেণ্য ইতিহাসবিদ ড. অমিত দে। এরপর প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ও ইতিহাস বিষয়ক জনপ্রিয় লেখক ড. একেএম শাহনাওয়াজ এবং ইতিহাস বিভাগের অধ্যাপক এ টি এম আতিকুর রহমান। এদিন ইতিহাস বিষয়ক বিভিন্ন প্রকাশনা প্রদর্শন, বিতর্ক প্রতিযোগিতা ও ক্যারিয়ার আড্ডার আয়োজন করবে ইতিহাস বিভাগ।

পরবর্তীতে ১০ ডিসেম্বর ফুটবল, ক্রিকেট, ভলিবল খেলার আয়োজন থাকবে। এছাড়াও গজল শিল্পী আমীন বাদলের পরিবেশনায় মুক্তমঞ্চে আয়োজন হবে গজল সন্ধ্যার।

আয়োজনের সমাপনী দিনে ১৭ ডিসেম্বর সকাল ১০ টায় ইতিহাস বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে আনন্দ শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের পুরানো কলাভবন থেকে শুরু হয়ে ক্যাফেটেরিয়ায় শেষ হবে। এদিন বিভাগীয় শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, অ্যালামনাইদের স্মৃস্তিচারণ, সফল অ্যালামনাইদের সম্মাননা, র‍্যাফেল ড্র এর আয়োজন। সর্বশেষ আয়োজন হিসেবে থাকছে জনপ্রিয় ব্যান্ড দল আর্টসেলের কনসার্ট।

এছাড়াও সুবর্ণজয়ন্তী ও তৃতীয় পুনর্মিলনী অনুষ্ঠান উপলক্ষে ইতিহাস বিভাগ একটি সুভিন্যিয়র প্রকাশ করবে। যাতে থাকবে গত ৫০ বছরে ইতিহাস বিভাগের অগ্রগতি, গুণীজনদের বাণী, শিক্ষক ও অ্যালামনাইদের পরিচিতি, শিক্ষা-গবেষণা-খেলাধুলায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভাগের অ্যালামনাইদের সাফল্য, পুরানো দিনের ছবি, শিক্ষক ও অ্যালামনাইদের স্মৃতিচারণ ও লেখাসহ নানা বিষয়।

প্রসঙ্গত, ১৯৭২ সালের ১৭ নভেম্বর এই বিভাগটি প্রতিষ্ঠা করেছিলেন জাতীয় অধ্যাপক ড. এ এফ সালাহ্উদ্দীন আহমদ। দীর্ঘ পথপরিক্রমায় বিভাগটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ বিভাগে পরিণত হয় এবং সারা দেশের মধ্যে শিক্ষা ও গবেষণায় নতুন উচ্চতায় আসীন হয়েছে। এমনকি উচ্চ শিক্ষা কার্যক্রমে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে বহুল পরিচিত এম.ফিল কোর্স এর সুতিকাগার বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭