ইনসাইড পলিটিক্স

হঠাৎ আলোচনায় শামীম ইস্কান্দার


প্রকাশ: 01/11/2022


Thumbnail

শামীম ইস্কান্দার বেগম খালেদা জিয়ার ছোট ভাই। তিনি প্রায় সময় পর্দার আড়ালে থাকেন। সরাসরি বিএনপির রাজনীতির সঙ্গেও তিনি যুক্ত নন। কিন্তু সাম্প্রতিক সময়ে তিনি হঠাৎ করেই আলোচনায় এসেছেন। শামীম ইস্কান্দার অবশ্য আলোচনায় এসেছেন বেগম খালেদা জিয়ার মুক্তির প্রসঙ্গে। ২০১৮ সালে বেগম খালেদা জিয়া যখন গ্রেপ্তার হলেন, তখন থেকেই শামীম ইস্কান্দার কিছুটা পাদপ্রদীপে আসে। এসময় বিএনপির নেতৃবৃন্দ যখন পলায়নপর, বিএনপি যখন চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ন্যূনতম আন্দোলন গড়ে তুলতে পারেনি তখনই শামীম হস্তান্তর কেন্দ্রীয় কারাগারে বেগম খালেদা জিয়াকে খাবার পাঠানো, ওষুধ পত্র পাঠানো এবং সরকারের সাথে নানারকম দেন-দরবার করে খালেদা জিয়ার জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধির চেষ্টা করে আলোচিত হয়। এই সময় শামীম ইস্কান্দার নিরবিচ্ছিন্নভাবে বেগম খালেদা জিয়ার সঙ্গে যোগাযোগ করতেন এবং তার খোঁজখবর নিতেন। বেগম খালেদা জিয়ার একমাত্র পুত্র তারেক জিয়া যখন বেগম খালেদা জিয়ার কোন খোঁজ খবর নেননি সেই দুঃসহ সময় শামীম ইস্কান্দার এবং তার স্ত্রী বেগম খালেদা জিয়ার পাশে দাঁড়িয়েছেন। 

এই সময় খালেদা জিয়ার পুত্র এবং পুত্রবধূ কেউই বেগম খালেদা জিয়ার করুণ পরিস্থিতিতে সমবেদনা জানায়নি। এমনকি ঝুঁকি নিয়ে হলেও দেশে ফেরেননি। শামীম ইস্কান্দার আস্তে আস্তে বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় নিয়ে যেতে সক্ষম হন এবং সে সময়ে তিনি একাই সরকারের সাথে দেনদরবার এবং তদবির করেন। ২০২০ সালে বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য শামীম ইস্কান্দার এবং তার স্ত্রী গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন এবং সেই সাক্ষাতের ফলেই প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ব্যাপারে অনেকটা দেন এবং মানবিকতার চরম নিদর্শন প্রদর্শন করেন। প্রধানমন্ত্রীর অনুকম্পায় ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী বেগম খালেদা জিয়াকে প্ররোলে মুক্তি দেওয়া হয় এবং দুটি শর্তে তাকে গুলশানের ফিরোজায় থাকতে দেওয়া হয়। সেই সময় থেকে বেগম খালেদা জিয়া এখন ফিরোজায় থাকছেন। ফিরোজার নিয়মিত দর্শনার্থী হলেন শামীম ইস্কান্দার। শামীম ইস্কান্দারের বাসা থেকেই বেগম খালেদা জিয়ার জন্য খাবার এবং অন্যান্য জিনিসপত্র যায়। শামীম ইস্কান্দার প্রতিদিনই বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। ফিরোজায় থাকা অবস্থায় বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ হলে তখনও শামীম ইস্কান্দার তার চিকিৎসার যাবতীয় দায়িত্ব পালন করেছিলেন। 

বেগম খালেদা জিয়ার চিকিৎসা সংক্রান্ত বিষয় এবং বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়ে সরকারের সাথে দেনদরবারের মধ্যেই শামীম ইস্কান্দার এর কার্যক্রম সীমিত ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে হঠাৎ করেই শামীম ইস্কান্দারকে রাজনৈতিক কর্মকাণ্ডের মধ্যেও দৃশ্যমান দেখা যাচ্ছে। গত পাঁচ দিনে শামীম ইস্কান্দার বিএনপির অন্তত এক ডজন নেতার সাথে একান্তে এবং যৌথভাবে বৈঠক করেছেন। অবশ্য এই সমস্ত বৈঠকের একটিতেও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত ছিলেন না। তবে বিএনপির স্থায়ী কমিটির অন্তত তিনজন সদস্য, পাঁচজন ভাইস চেয়ারম্যান এবং চারজন চেয়ারপারসনের উপদেষ্টা এর সঙ্গে শামীম ইস্কান্দারের সঙ্গে বৈঠকের খবর বিএনপিতে চাঞ্চল্য সৃষ্টি করেছে। রাজনৈতিক বিমুখ শামীম ইস্কান্দার হঠাৎ করে কেন বিএনপি নেতাদের সাথে বৈঠক করছেন? এ নিয়ে বিভিন্ন মহলের বিভিন্ন প্রশ্ন। যদি এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি। তবে একটি সূত্র দাবি করেছে যে, বেগম খালেদা জিয়াকে যেন উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেয়া হয় সেই লক্ষ্যে শামীম ইস্কান্দার এখন একটা রাজনৈতিক সমঝোতার চেষ্টা করছেন সরকারের সাথে। আর তাই সরকার বিরোধী বিএনপির হঠকারী আন্দোলন যেন না করে সে ব্যাপারে পরামর্শ দিচ্ছে। অনেকেই মনে করছেন যে, শামীম ইস্কান্দার এখন সরকারের সঙ্গে খালেদা জিয়ার বিষয় নিয়ে সমঝোতা করছে এবং সমঝোতার পথে কোন রাজনৈতিক বাধা যেন না আসে সেই জন্যই শামীম ইস্কান্দার তৎপর হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭