ইনসাইড গ্রাউন্ড

সেমিফাইনালের পথে ভারত কাঁটা: উপড়ে ফেলতে পারবে সাকিবরা?


প্রকাশ: 01/11/2022


Thumbnail

বাংলাদেশ ও ভারত দুই দলের মধ্যে পার্থক্য অনেক। আর ফরম্যাট যদি হয় টি-টোয়েন্টি, তাহলে তো কথাই নেই। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ সমীহ জাগানিয়া দল হলেও ২০ ওভারের ক্রিকেটে এখনো নিজেদের পায়ের নিচের মাটি শক্ত করেত পারেনি বাংলাদেশ। যেখানে টি-টোয়েন্টিতে ভারতের উন্নতি রীতিমত ঈর্ষা করার মতো। যার ধারেকাছেও যেতে পারেনি সাকিব-লিটনরা।

তবে সাম্প্রতিক সময়ে উপমহাদেশের এই দুই দলের লড়াই ভিন্ন রূপ পেয়েছে। ওডিআই বিশ্বকাপ, এশিয়া কাপ ফাইনাল ও নিদাহাস ট্রফিতে ভারতের সঙ্গে ম্যাচগুলোতে উত্তেজনা বিরাজ করেছে। সে পালে হাওয়া পেয়েছে ২০১৫ বিশ্বকাপের পর বাংলাদেশে এসে ২-১ ব্যবধানে ভারতের সিরিজ হার। খেলার সময় মাঠ এবং মাঠের বাইরে দুই দলের সমর্থকরা সরব উপস্থিতির জানান দেন। অনেক ক্ষেত্রে তা রূপ নেয় কাঁদা ছোড়াছুড়িতে। তবে সব ছাপিয়ে উপমহাদেশের এই দুই দলের ক্রিকেটীয় লড়াই এখন অনেকটাই উত্তেজনার বিষয়। যেকোন মুহূর্তেই উত্তপ্ত হয়ে উঠে মাঠের পরিস্থিতি। এমনই আরেকটি রোমাঞ্চকর প্রতিযোগিতা দেখতে চলেছে ক্রিকেট প্রেমীরা। অ্যাডিলেডে টি-টোয়োন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত।

ম্যাচটি খেলতে এরইমধ্যে অ্যাডিলেডে পৌঁছেছে বাংলাদেশ। এই অ্যাডিলেডে সুখস্মৃতিও রয়েছে টাইগারদের। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে এই মাঠেই ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবার কোয়ার্টার ফাইনাল খেলে লাল সবুজের প্রতিনিধিরা। তবে ম্যাচপূর্ব সংবাদ সম্মলনে ভারতের সাথে বাংলাদেশের পার্থক্যটা মনে করিয়ে দিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। গণমাধ্যমকর্মীদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভারত বিশ্বকাপের অন্যতম ফেভারিট। বিশ্বকাপ জয়ের মিশন নিয়ে অস্ট্রেলিয়ায় এসেছেন তারা। তাই ম্যাচে যদি কোন ইতিবাচক ফল আসে তা হবে আপসেট। নিজেদেরকে পিছিয়ে রাখলেও মাঠের লড়াইয়ে বাংলাদেশ বিন্দুমাত্র ছাড় দেবে না বলেও জানান তিনি।

আমরা ম্যাচ বাই ম্যাচ ভাবতে চাই। আমরা বিশ্বকাপ জিততে আসিনি, তবে দল হিসেবে খেলতে পারলে নিজেদের দিনে যে কোন প্রতিপক্ষকে হারানোর ক্ষমতা রাখে তার দল- এমনটাই মনে করেন সাকিব। সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে এই ম্যাচটি দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ। যে দল হারবে তাদের শেষ চারের ভবিষৎ অনেকটাই যদি-কিন্তুর ভেতরে পড়বে। কারণ সমান ৩ ম্যাচ শেষে দুই দলেরই সমান চার পয়েন্ট রয়েছে ঝুলিতে। তবে নেট রানরেটে এগিয়ে থেকে পয়েন্ট তালিকার দুইয়ে ভারত। আর বাংলাদেশের অবস্থান তিন নম্বরে। তাই এ ম্যাচ জিতে সেমির পথে এক পা দিয়ে রাখতে চায় ভারত। আগের ম্যাচে অল্প রান নিয়েও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াই চালিয়ে যাওয়া দলটি মাঠে নিজেদের পরিকল্পনার বাস্তবায়ন করতে চায়। এ ম্যাচে ভারতের একাদশে আসতে পারে পরিবর্তন। প্রতিপক্ষের কথা মাথায় রেখে দলে ঢুকতে পারেন লেগস্পিনার যুজবেন্দ্র চাহাল। আগের ম্যাচে কাঁধে চোট পাওয়া দিনেশ কার্তিক না খেললে স্টাম্পের পেছনে দেখা যেতে পারে ঋষভ পন্তকে।

প্রায় ৩ বছর পর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল। এর আগে সবশেষ ২০১৯ সালের দ্বিপাক্ষিক সিরিজে দেখা হয়েছিল বাংলাদেশ ও ভারতের। এ ম্যাচে ব্যক্তিগত মাইল ফলক স্পর্শের সুযোগ রয়েছে ভারতের ব্যাটিং এর অন্যতম কান্ডারি সূর্যকুমার যাদবের। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এক পঞ্জিকা বর্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে হাজার রান তোলার রেকর্ডের হাতছানি রয়েছে তার সামনে। তবে সব উত্তেজনায় জল ঢেলে দিতে পারে বৃষ্টি। অ্যাডিলেডের আবহাওয়ার পূর্বাভাস অন্তত তাই বলে। বুধবার দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭