ইনসাইড গ্রাউন্ড

সেমিফাইনালে ওঠার পথে বাংলাদেশের সামনে যে সমীকরণ


প্রকাশ: 02/11/2022


Thumbnail

দারুণ জমে ওঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সুপার টুয়েলভ পর্বের একটা করে ম্যাচ হচ্ছে আর সেমিফাইনালের হিসাব-নিকাশ জটিল থেকে জটিলতর হয়ে উঠছে। গ্রুপ ২-এ বাংলাদেশের সঙ্গী দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান, জিম্বাবুয়ে এবং নেদারল্যান্ডস। প্রত্যেকেই ৩টি করে ম্যাচ খেলেছে এবং আরও ২টি ম্যাচ খেলবে। পাকিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ের জয় এবং ভারতের বিপক্ষে প্রোটিয়াদের জয় গ্রুপের হিসেব-নিকেশ বেশ জটিল করে তুলেছে। বাংলাদেশ নিজেদের প্রথম তিন ম্যাচের দুই ম্যাচ জিতলেও বেশ চাপে রয়েছে। শেষ দুটি ম্যাচে মুখোমুখি হতে হচ্ছে ভারত ও পাকিস্তানের সাথে।

সেমিফাইনাল নিশ্চিত করতে হলে গ্রুপ ২-এর বাংলাদেশ এবং অন্য দলকে কী করতে হবে, দেখে নেওয়া যাক।

দক্ষিণ আফ্রিকা: ৩ ম্যাচে ২ জয় এবং ১টি পরিত্যক্ত ম্যাচের পয়েন্ট ভাগাভাগি করে ৫ পয়েন্ট নিয়ে শীর্ষে। রানরেটেও সবচেয়ে ভালো অবস্থানে আছে। সামনে পাকিস্তান এবং নেদারল্যান্ডস। একটি ম্যাচ জিতলেই সেমিফাইনাল প্রায় নিশ্চিত হয়ে যাবে। আর দুটি ম্যাচ জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে ওঠবে।

ভারত: ৩ ম্যাচে ২ জয় এবং ১ পরাজয়ে ৪ পয়েন্ট নিয়ে ২য় অবস্থানে। সামনে বাংলাদেশ এবং জিম্বাবুয়ে। সেমিফাইনাল নিশ্চিত করতে হলে বাংলাদেশকে হারাতেই হবে। যদি বাংলাদেশের কাছে হেরে যায় সেক্ষেত্রে জিম্বাবুয়ের বিপক্ষে জিততে হবে। সেইসাথে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের জয় কামনা করতে হবে এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাকিস্তানকে হারতে হবে।

বাংলাদেশ: ৩ ম্যাচে ২ জয় এবং ১ পরাজয়ে ৪ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে ৩য় অবস্থানে। সেমিফাইনাল নিশ্চিত করতে আজ ভারতকে হারাতেই হবে। যদি ভারতের বিপক্ষে হেরে যায় সেক্ষেত্রে পাকিস্তানের বিপক্ষে পেতে হবে বড় জয়। অন্যদিকে ভারতকেও বড় ব্যবধানে হারতে হবে জিম্বাবুয়ের কাছে। যদি ভারতের বিপক্ষে জিতে পাকিস্তানের বিপক্ষে হেরে যায়, সেক্ষেত্রেও ভারতকেও বড় ব্যবধানে হারতে হবে জিম্বাবুয়ের কাছে এবং পাকিস্তানের হারতে হবে দক্ষিণ আফ্রিকার কাছে।

জিম্বাবুয়ে: ৩ ম্যাচে ১ জয়, ১ পরাজয় এবং ১টি পরিত্যক্ত ম্যাচের পয়েন্ট ভাগাভাগিসহ ৩ পয়েন্ট নিয়ে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে দলটি। কঠিন এক সমীকরণে জিম্বাবুয়েও খেলতে সেমিফাইনাল! তবে সেক্ষেত্রে অঘটনের জন্ম দিতে হবে। দক্ষিণ আফ্রিকার সঙ্গে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় শাপে-বর হয়েছে! জিম্বাবুয়ের সামনে এখন নেদারল্যান্ডস এবং ভারত। সেমিফাইনালে ওঠতে হলে দুটি ম্যাচে নিশ্চিত জিততে হবে। সেক্ষেত্রে বাংলাদেশকে হারতে হবে পাকিস্তানের কাছে এবং পাকিস্তানকে হারতে হবে দক্ষিণ আফ্রিকার কাছে। 

পাকিস্তান: ৩ ম্যাচে ১ জয় এবং ২ পরাজয়ে ২ পয়েন্ট নিয়ে ৫ম অবস্থানে। সামনে দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশ। সেমিফাইনালে ওঠতে দুটি ম্যাচেই নিশ্চিত জয়ের বিকল্প নেই। শুধু জিতলেই হবে না ভারতকে হারতে হবে বাংলাদেশের কাছে। সেই সাথে ভারত যদি জিম্বাবুয়ের বিপক্ষে জয় পায় সেক্ষেত্রে রানরেটের হবে সমাধান। তবে ভারত এবং পাকিস্তানের রানরেট কাছাকাছিই রয়েছে।

নেদারল্যান্ডস: ৩ ম্যাচে ৩ পরাজয় নিয়ে ০ পয়েন্ট। ইতোমধ্যে বিদায় নিশ্চিত হয়েছে। জিম্বাবুয়ে এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দুটি তাদের জন্য শুধু নিয়মরক্ষার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭