ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনের কাছে ড্রোন নিয়ে অভিযোগের প্রমাণ চাইলো ইরান


প্রকাশ: 02/11/2022


Thumbnail

ইউক্রেনে সম্প্রতি ব্যাপক ড্রোন হামলা চালাচ্ছে রাশিয়া। অভিযোগ উঠেছে এসব ড্রোন সরবরাহ করেছে ইরান। যদিও ইরান ও রাশিয়া উভয়ই এ অভিযোগ অস্বীকার করে আসছে। 

এদিকে, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি বলেছেন, ইরানের সঙ্গে রাশিয়ার প্রতিরক্ষা সহযোগিতা রয়েছে, তবে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য ইরান রাশিয়াকে ড্রোন দেয়নি।

ক্রোয়েশিয়ার একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে নাসের কানয়ানি আরও বলেন, ইউক্রেন যুদ্ধের বিষয়ে ইরানের নীতি সুস্পষ্ট। আর তাহলো সেদেশের ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান প্রদর্শন, সংঘর্ষরত কোনো পক্ষকেই অস্ত্র সরবরাহ না করা এবং যুদ্ধের ইতি ঘটানো।

তিনি আরও বলেন, 'আমরা ইউক্রেনের কর্মকর্তাদের বলেছি তারা যাতে ইরানি ড্রোন ব্যবহারের প্রমাণ উপস্থাপন করে। এটা ঠিক যে, রাশিয়ার সঙ্গে বহু বছর ধরেই ইরানের প্রতিরক্ষা সহযোগিতা রয়েছে কিন্তু ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য ড্রোনসহ কোনো অস্ত্র সরবরাহের অভিযোগ আমরা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছি'।

ইরানের অভ্যন্তরীণ পরিস্থিতি সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, 'জনগণের দাবি-দাওয়াকে আমরা সম্মান জানাই। তবে বিজাতীয়দের উসকানিতে ইরানে অস্থিরতা ছড়ানোর সুযোগ দেওয়া হবে না'।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭