ইনসাইড থট

আদমজী কোর্ট: পিছনে দেখা


প্রকাশ: 02/11/2022


Thumbnail

চাকরি জীবনের শেষ প্রান্তে এসে মাত্র কয়েক মাসের জন্য বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের সচিব নিযুক্ত হয়েছিলাম। একথা অনস্বীকার্য যে, সৃষ্টিশীল কর্মের কথা বিবেচনায় আনলে এটা খুবই গুরুত্বপূর্ণ একটি মন্ত্রনালয়। যদিও

বাহ্যিক জনমতে তার প্রতিফলন সীমিত।  মূলত: দুটো মন্ত্রনালয়কে একীভূত করে বর্তমানে এর দাপ্তরিক কাজ পরিচালিত হচ্ছে।  কয়েক বছর আগেও বস্ত্র এবং পাট পৃথক মন্ত্রনালয় হিসেবে চালু ছিল। বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটের নিরিখে দেখলে এই উভয় খাত সন্দেহাতীতভাবে তাৎপর্যপূর্ণ। বলা যায়, বস্ত্র ও পাট বাঙালির চিরকালীন জীবন-ইতিহাসেরও অবিচ্ছেদ্য অংশ এবং ধারক বাহক।  

জানা যায়, জনস্বার্থ এবং দৈনন্দিন কাজের সুবিধার্থে ২০০৪ সালে সরকার দুটো মন্ত্রনালয়কে একত্রিত করে দেয়। বর্তমানে বেশ কতগুলো ছোট বড়ো দপ্তর, সংস্থার সমন্বয়ে মন্ত্রনালয়টি পরিচালিত হচ্ছে। অপরাপর মন্ত্রনালয়/বিভাগের মতন এখানেও পাট এবং বস্ত্র বিষয়ক সংযুক্ত ডিপার্টমেন্টসমূহ থেকে মাঠ পর্যায়ে সরকারি নীতি ও সিদ্ধান্তসমূহ বাস্তবায়ন করে চলেছে। 

২) প্রজাতন্ত্রের সরকারি দায়িত্ব পালন করতে গিয়ে আমি একান্ত ব্যক্তিগত আগ্রহে তথা কৌতূহলবশতঃ ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহীর কয়েকটি পাটকল স্হাপনা পরিদর্শন করেছিলাম। তখন গভীর অভিনিবেশ নিয়ে লক্ষ করেছি এর বৃহদাকার অবয়বের নিস্প্রাণ পরিত্যক্ততা, অনেকদিন মানুষের পদচিহ্ন পড়েনি এমন বিশাল উন্মুক্ত মাঠ, সুরম্য আবাসিক এলাকা, সুদীর্ঘ আয়তনের ভবন ও ভেতরের মূল্যবান যন্ত্রাংশের নীরব কান্না এবং নিঃশব্দ আহাজারি। বিশেষ করে চল্লিশ-পঞ্চাশের দশকে গড়ে ওঠা পাটশিল্প সংশ্লিষ্ঠ কারখানাগুলো আমাকে তাৎক্ষণিকভাবে নির্বাক ও বেদনার্ত করেছিল। প্রজাতন্ত্রের একজন নিরঙ্কুশ স্বদেশজীবি কর্মচারি হিসেবে প্রথম দর্শনেই অশ্রুসজল হওয়া ব্যতীত আমার কোনো উপায় ছিলনা। এটা সকলই অবহিত, আমাদের দেশের প্রায় সব ক'টা পাটকল কোনো না কোনো নদীর তীর ঘেষে দাঁড়িয়ে আছে। যদ্দুর জানি আজ অবধি খুলনার ভৈরব নদী ছাড়া অন্য নদীগুলো যেন স্রোতহারা, দুষনাক্রান্ত এবং জীবম্মৃত। বলাবাহুল্য, এদেশে রেলওয়ে এবং পাট মন্ত্রনালয়ের স্থাবর সম্পত্তি সবচেয়ে বেশি। আজকের পাটকলের বিমর্ষ চেহারার সঙ্গে একাকার হয়ে আছে তীরবর্তী  নদীর চেহারা। কালের মৌন সাক্ষী হয়ে আছে নদীগুলো। এমনকি এক সময়ের রমরমা জৌলুশ-ঝরা পাটের আঁশ থেকেও যেন সরে গেছে সোনালী বাহার। মিলের কর্মহীন ছদ্ম-বেকার কর্মচারিদের দু'চোখের পাতার নিচে অনিশ্চিত বিষন্নতার কালো ছায়া। মনে হয়, নদীর ঘোলাটে জলের ওপর প্রতিদিন নিভৃতে ঝরে পড়ছে এদের চোখের জল। ভাবছিলাম, আমরা কি পরিবেশবান্ধব প্রকৃতিপ্রদত্ত দেশীয় জাতের পাটের আঁশ থেকে শুধু ব্যাগ বা ছালাও প্রস্তুত করতে পারিনা? যেখানে খাদ্য ও কৃষি মন্ত্রনালয় পর্যাপ্ত পরিমাণে ব্যাগ ক্রয় করছে বা আমদানি করছে। 

এখানে প্রাসঙ্গিক যে, বর্তমানে বিজেএমসি'র আওতায় ২৫ টি জুটমিল রয়েছে। তাছাড়াও ৬টি বৃহৎ আকারের মিল আছে, যেমন--  করিম, লতিফ বাওয়ানী, ইউ,এম,সি, আমিন, প্লাটিনাম জুবিলী ও ক্রিসেন্ট জুট মিল। ইতোমধ্যে বিভিন্ন ক্যাটাগরীতে প্রায় ৭৫,০০০ শ্রমিককে সরকার তাঁদের ন্যায্য দাবী ও পাওনা পরিশোধ সাপেক্ষে মিল থেকে তাদের চাকরি কালের অবসান ঘটায়। তবে এখনো ৯৫৪ জন কর্মকর্তা এবং ১,৫৭৩ জন কর্মচারী স্ব স্ব পদে বহাল আছেন। অথচ ২০২০ সালের মাঝামাঝি থেকে মিলগুলোর উৎপাদন কাজ সম্পূর্ণরপে বন্ধ রয়েছে। জানা যায়, বর্তমান পরিস্থিতিতে  অন্ততঃ ২,৫২৭ জন কর্মকর্তা-কর্মচারির তেমন কোনো কাজ নেই। যদিও যথানিয়মে তাঁদের বেতন-ভাতাদি পরিশোধ করা হচ্ছে। কাজের বিনিময়েই জীবিকা হতে হয়। এর উল্টোটা হলে ফল কখনো ভালো হয় না, শুভ হয় না। 

মিলগুলোর ভেতরের বিরাজমান মহাকালের এমন স্তব্ধতার অবসান কবে? এর ভবিষ্যৎ কোথায়? অপেক্ষার প্রহর শেষ কবে? এমন সীমাহীন অপচয় ও বন্ধাত্বের জন্য দায়ী কারা?

ইতিহাস বলে, পৃথিবীতে শ্রমিক শ্রেনীর শ্রমে এবং নেতৃত্বেই সভ্যতার ভীত রচিত হয়েছে। কিন্তু আমরা কতিপয় প্রাইভেট সেক্টর ছাড়া পাবলিক এন্টারপ্রাইজগুলোতে শ্রমিকের শ্রম গ্রহন করতে পারছিনা কেন? এসব পাহাড় সমান প্রশ্নের সরল কোনো উত্তর নেই। গবেষণা পর গবেষণা চলছে। এবং অনাগত কাল চলবে। তবু বলবো, কেবল সময় সবকিছু অবলীলায় হজম করতে পারে। সময়ই প্রকৃত নীলকন্ঠ। 

৩) আদমজী জুট মিলস লিঃ সম্পর্কে আমরা সবাই জানি। বলা যায়, একসময় নারায়ণগন্জ এবং আদমজী মিল প্রায় সমার্থক নামে পরিণত হয়েছিল। শীতলক্ষ্যা নদীর তীরে প্রায় ৩০০ একর জমির ওপর গড়ে উঠেছিল এই বিশ্ববিখ্যাত জুটমিল। এদেশের পাট শিল্পের জয়জয়ন্তী ঘটে এর হাত ধরেই। রাস্ট্র হিসেবে পাকিস্তানের জন্ম নেয়ার অব্যবহিত পরেই ১৯৫০ সালে এ পাটকলের যাত্রা শুরু হয়। এর প্রতিষ্ঠাতা আবদুল ওয়াহিদ আদমজী। তাঁর পূর্ব পুরুষ মূলতঃ গুজরাটের অধিবাসী ছিলেন। আদমজীকে একসময় স্কটল্যান্ডের ডান্ডির সঙ্গে তুলনা করে বলা হতো প্রাচ্যের ডান্ডি। আদমজী গ্রুপ অব কোম্পানি ছিল এর স্বত্তাধিকারী। যারা ১৯৭১ সাল অবধি এর মালিকানা ধরে রেখেছিলেন। ষাটের দশকে তারা ব্যবসা বাণিজ্যের পাশাপাশি পূর্ব পাকিস্তানে বেশ কিছু জনহিতকর উদ্যোগও হাতে নিয়েছিল। তারা ১৯৬০ সালে ঢাকায় আদমজী ক্যান্টনমেন্ট কলেজ প্রতিষ্টা করেন। গুল মোহাম্মদ আদমজী এর প্রতিষ্ঠাতা ছিলেন। মতিঝিল শিল্পাঞ্চলে তারা আদমজী সন্স লিমিটেড নামে এক বিশাল পারিবারিক প্রতিষ্ঠান গড়ে তোলে। এর দাপ্তরিক কার্যক্রম পরিচালনার নিমিত্ত আদমজী কোর্ট স্হাপন করেন। উল্লেখ্য, আদমজীরা তৎকালীন  পাকিস্তানের বিখ্যাত ২২ পরিবারের অন্যতম একজন ছিলেন। বলা হয়, তারা ছিলেন জাত ব্যবসায়ী।  

৪) আদমজী সন্স লিমিটেডের অধীনে 

মতিঝিলে ৪৮.৬ কাঠা জমির ওপর নির্মিত তিনটি বহুতল ভবন রয়েছে। এতে প্রায় ২ লক্ষ বর্গফুট জায়গা রয়েছে। এখানে সরকারি বেসরকারি ব্যাংক, বীমাসহ ৩৮ টা অফিস বিদ্যমান আছে। এতে ভাড়া বাবদ মাসিক আয় হয় প্রায় ৯০ লক্ষ টাকা। ১৯৭২ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত পদাধিকারবলে এর প্রশাসকের দায়িত্ব পালন করেন বিজেএমসি'র চেয়ারম্যান। ১৯৯১ সাল থেকে পাট সচিব স্বয়ং প্রশাসকের দায়িত্ব পালন করে আসছেন। তৎকালীন সচিব এম. আসফ্উদ্দৌলা প্রথম প্রশাসক হন। সরকারি ব্যবস্হাপনায় চলছে বিধায় এখনো এমন মূল্যবান সম্পতি বেহাত হয়নি। তবে এমন আশঙ্কার যথেষ্ট কারণ বিদ্যমান আছে। ভাড়াটিয়া কর্তৃক স্হায়ী ভাবে দখল করার লক্ষে আদমজী সন্স লিমিটেড পক্ষে বিপক্ষে অন্তত ১৬টা মামলা নিম্ন এবং উচ্চ আদালতে চলমান আছে। একাধিক রীট মামলাও রয়েছে । অনেকে ভাড়া বৃদ্ধির বিরুদ্ধে উচ্চ আদালতে রীট দায়ের করে কালক্ষেপন করে চলেছে। মনে হয়, বিশাল এই সম্পতি ও রাজধানীর কেন্দ্রস্হলে অবস্থিত ঐতিহাসিক এ কার্যালয়ের প্রতি সরকারের নীতি নির্ধারনী পর্যায়ের এখনো বাস্তবভিত্তিক কোনো পরিকল্পনা নেই। 

৫) এই মন্ত্রনালয়ের অধীন অনেকগুলো দপ্তর/ সংস্থা কাজ করছে। অফিসগুলো রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত এবং এদিক ওদিক অবস্থিত। বিশেষ বিশেষ দপ্তরসমূহের মধ্যে  বিজেএমসি, বিটিএমসি, বস্ত্র অধিদপ্তর, পাট অধিদপ্তর, তাঁতবোর্ড, রেশম উন্নয়ন বোর্ড, বিজেসি, জেডিপিসি ইত্যাদি। অথচ স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের সঙ্গে সঙ্গে  ১৯৭২ সাল থেকেই সরকারি সিদ্ধান্তে আদমজী সন্স লিঃ একটা পরিত্যক্ত সম্পত্তি। রাজধানীর মতিঝিলে আদমজী কোর্টের বিস্তীর্ণ স্হানে একটা আধুনিক প্রযুক্তিনির্ভর বহুতল ভবন নির্মানের মাধ্যমে এসব দপ্তর সংস্থার বেশ কয়েকটিকে স্থানান্তরিত করা যায় ; একই সাথে অন্যান্য

প্রাইভেট অফিসের বিপরীতে ভাড়া বাবদ বছরে কোটি কোটি টাকা আয় করা সম্ভব। তাছাড়া সরকারের একচ্ছত্র মালিকানা ও কর্তৃত্ব প্রতিষ্ঠার মধ্যদিয়ে সৃষ্টি করা যায় 'পাট-বস্ত্র ভবন' অথবা 'সোনালী আঁশ ভবন'। তৈরি করা যায় আকর্ষণীয় ঝলমলে দৃষ্টিনন্দন আকাশস্পর্শী অট্টালিকা। এবিষয়ে বর্তমান সরকারের সক্ষমতার কোনো ঘাটতি নেই। ইতোমধ্যে সরকার অসংখ্য মেগা প্রকল্প বাস্তবায়ন করে তা প্রমান করেছে। সরকারকে সবসময় সাশ্রয়ী এবং অপচয়রোধ কল্পে সময়োপযোগী সিদ্ধান্ত নেওয়ার পথে সার্বিক সহযোগিতা করার দায়িত্ব আমলাতন্ত্রের ওপরই বর্তায়। সুদীর্ঘ তিনদশক পেরিয়ে মনে হয়, আমরা এ জায়গায় পৌঁছাতে এখনো যথেষ্ট পিছিয়ে আছি । আমরা সৎ সাহসী ও দেশপ্রেমিক গণ কর্মচারী চাই। আমাদের মাতৃভূমি ও মানুষ হোক প্রথম পাঠ, প্রথম শ্লোগান। 

১৪ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ 
লেখক: প্রাবন্ধিক ও গল্পকার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭