কালার ইনসাইড

‘দামাল’ দেখে উচ্ছ্বসিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক


প্রকাশ: 02/11/2022


Thumbnail

প্রেক্ষাগৃহে চলছে নির্মাতা রায়হান রাফি পরিচালিত স্বাধীন বাংলা ফুটবল দলের ইতিহাস নিয়ে নির্মিত সিনেমা ‘দামাল’। ইতোমধ্যে ছবিটি নিয়ে চলছে বেশ আলোচনা। পাশাপাশি চলছে সমালোচনাও। অনেকেই বলছেন ছবিটি ভালো হলেও সেই তুলনায় দর্শক কম প্রেক্ষাগৃহে। অন্যদিকে অনেকেই আবার বলছেন চলতি বছরের সেরা ছবি এটি।

এদিকে সম্প্রতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের পরিবারকে নিয়ে ‘দামাল’ দেখেছেন তিনি। এরপর মুগ্ধতার কথা জানিয়েছেন সোশ্যাল অ্যাকাউন্টে।

ছবিটি দেখার পর তিনি তাঁর ফেসবুকে লিখেন, আজ (১ নভেম্বর) সপরিবারে ‘দামাল’ সিনেমাটি দেখলাম। অসাধারণভাবে ফুটিয়ে তোলা হয়েছে মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধের পাশাপাশি দেশের জন্য ফুটবল খেলা।


ছবটির গল্পের খানিকটা আঁচও শেয়ার করে প্রতিমন্ত্রী জানান, হতাশায় নিমজ্জিত বাংলাদেশ নারী ফুটবল দলের সদস্যরা তাদের কোচকে বিদায় জানিয়ে যাওয়ার আগে তিনি তাদেরকে থামিয়ে বসতে বলেন। তাদেরকে অনুপ্রেরণা দেওয়ার জন্য সেই তিনি স্বাধীন বাংলা ফুটবল দলের সাহসীকতার কাহিনী শোনাতে শুরু করেন, যিনি ১৯৭১ সালে স্বাধীন বাংলা ফুটবল দলের ম্যানেজার ছিলেন।

তিনি লিখেন, ৫২ বছর আগে দামাল ছেলেরা যখন খেলেছিলো, তখন তাদের নিজেদের একটা দেশ ছিলো না, মানচিত্র ছিলো না, পতাকা ছিলো না। দেশের জন্য তারা খেলেছিলো জীবন দিয়ে। আজ আমাদের স্বাধীন দেশ আছে, মানচিত্র আছে, লাল সবুজের পতাকা আছে। দেশের জন্য আজ আর আমাদের জীবন দিতে হবে না। শুধু হৃদয় দিয়ে খেলাটা খেললেই হবে।
 
ছবির শিল্পী ও নির্মাতাকে নিয়ে তিনি লিখেন, ফুটবল দলের অধিনায়ক মুন্না চরিত্রে শরিফুল রাজ, মুন্নার স্ত্রী হাসনা চরিত্রে বিদ্যা সিনহা সাহা মীম,ফুটবল দলের স্ট্রাইকার দুর্জয় চরিত্রে সিয়াম আহমেদ, দুর্জয়ের চাচাতো বোন ও প্রেমিকা চরিত্রে শাহনাজ সুমি, গোলরক্ষক মনির ভূমিকায় সুমিত সেনগুপ্ত, বাংলাদেশ ফুটবল দলের কোচ ও স্বাধীন বাংলা ফুটবল দলের ম্যানেজারের চরিত্রে ইন্তেখাব দিনার, ডাক্তার ও মুন্নার বাবার চরিত্রে কায়েস চৌধুরী, রাজাকার টুকু মিয়া চরিত্রে রাশেদ মামুন অপু, পাকিস্তানি বাহিনীর মেজর কামরান চরিত্রে সাঈদ বাবুর অভিনয়ে আমাদের মুগ্ধ করেছে। পরিচালক রায়হান রাফিকে অসংখ্য ধন্যবাদ এমন একটি সিনেমা আমাদের উপহার দেওয়ার জন্য।

উল্লেখ্য, ‘দামাল’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম, শাহনাজ সুমি, ইন্তেখাব দিনার, রাশেদ মামুন অপু, সুমিত সেনগুপ্ত, নাসিরউদ্দিন খান প্রমুখ। এটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭