ইনসাইড টক

‘বিএনপির অভিযোগের উদ্দেশ্য মানুষের সহানুভূতি পাওয়া’


প্রকাশ: 02/11/2022


Thumbnail

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেছেন, বাংলাদেশ আওয়ামী লীগ কোনো রাজনৈতিক দলের পাল্টা কর্মসূচি দিচ্ছে না। রাজনৈতিকভাবে কোনো দলের মুখোমুখিও হতে চায় না। আওয়ামী লীগ এখন যে সমস্ত কর্মসূচি করছে সেগুলো আগামী ২৪ ডিসেম্বর জাতীয় কাউন্সিল সফল করার জন্যই প্রস্তুতি হিসেবে করছে। শুধু ঢাকা জেলা নয়, দেশের প্রতিটি জেলা-উপজেলার সম্মেলনগুলোও করা হচ্ছে। আগামী ২৪ ডিসেম্বর এর আগেই এ সমস্ত সম্মেলন শেষ করা হবে। আমরা মাঠে আছি আমাদের দলকে সুসংগঠিত করতে, কারো মুখোমুখি হতে আমরা রাজপথে নামিনি।

দেশের বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ এবং বিএনপি উভয় এখন রাজনীতির মাঠে শক্তি প্রর্দশন করছে। বিএনপি বিভাগীয় গণসমাবেশ করছে। অন্যদিকে জাতীয় কাউন্সিলকে কেন্দ্র করে রাজপথে সরব হয়েছে আওয়ামী লীগও। এদিকে বিএনপি অভিযোগ করছে তাদের সমাবেশগুলোতে ক্ষমতাসীন দল বাধা দিচ্ছে। এসমস্ত নিয়ে বাংলা ইনসাইডারের সাথে আলাপচারিতায় এস এম কামাল হোসেন এসব কথা বলেছেন। পাঠকদের জন্য এস এম কামাল হোসেন এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

এস এম কামাল বলেন, বিএনপির যে সমস্ত অভিযোগ করছে যে, আওয়ামী লীগ তাদের কর্মসূচি পালনের ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করছে কিন্তু আওয়ামী লীগের যদি এ ধরনের কোনো টাগের্ট থাকতো তাহলে বিএনপি একটি সমাবেশও করতে পারতো না। কিন্তু বিএনপি তো স্বাধীনভাবে তাদের কর্মসূচি পালন করছে। তারা ইতোমধ্যে বেশ কয়েকটি বিভাগীয় সমাবেশ করেছে। কিন্তু আওয়ামী লীগ যদি চাইতো আমরা বিএনপিকে সমাবেশ করতে দিবো না তাহলে আওয়ামী লীগ পাল্টা খুলনা, রংপুরে সমাবেশ ডাকতো যেন বিএনপি সমাবেশ করতে না পারে। কিন্তু সে ধরনের কোনো ঘটনাই ঘটেনি। বিএনপি সমাবেশ করার সুযোগ পাচ্ছে। দেশে গণতন্ত্র নেই বলে বিএনপি অভিযোগ করছে অথচ তারা ঠিকই প্রতিটি বিভাগীয় শহরে সমাবেশ করছে। এটাই সবচেয়ে বড় প্রমাণ দেশে গণতন্ত্র আছে। কিন্তু বিএনপির অভিযোগগুলোর উদ্দেশ্য মানুষের সহানুভূতি পাওয়া।

আওয়ামী লীগ কি সংঘাতে যাবে এমন প্রশ্ন তিনি বলেন, আওয়ামী লীগ সংঘাত-সংঘর্ষের রাজনীতি করে না, কখনো করবেও না। বিএনপি যদি সংঘাত-সংঘর্ষ করে তার জবাব অতীতের মতো দেশের সাধারণ মানুষই দেবে। আমরা কাজ করছি দল গোছাতে। নির্বাচন কমিশন নির্বাচনের তারিখ ঘোষণা করবে আমরা নির্বাচনে অংশ নিব। দেশের সকল দল নির্বাচন অংশ নেবে আওয়ামী লীগ সেটা প্রত্যাশা করে। কিন্তু কেউ নির্বাচন বর্জন করে যদি সংঘাতে যায় তার জবাব দেশের মানুষই দিবে, আওয়ামী লীগ নয়।

তিনি আরও বলেন, আওয়ামী লীগের এই সাংগঠনিক সম্পাদক বলেন, বিএনপির শাসনামলে একবার পল্টনে সমাবেশের সময় একদিনে আট হাজার সাধারণ মানুষকে গ্রেফতার করা হয়েছিলো। রবিন নামে এক পঞ্চম শ্রেণির স্কুলছাত্র তার নির্দোষ বাবার মুক্তির জন্য থানার সামনে কান্না করেছিলো। কিন্তু তার বাবাকে সেদিন মুক্তি দেওয়া হয়নি। বিএনপি ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত সাধারণ মানুষের ওপর যে নির্যাতন করেছে তাতে সাধারণ মানুষ বিএনপির নাম শুনলে আতঙ্কে ওঠে। দলটির চেয়ারপার্সন এতিমের টাকা আত্মসাৎ করার কারণে আজ জেলে। আরেক নেতা তারেক রহমান মুচলেকা দিয়ে বিদেশে পালিয়ে আছেন। সেজন্য বিএনপি জানে তারা আর কখনো রাষ্ট্রক্ষমতায় যেতে পারবে না। তাই তারা এখন দেশের অগ্রগতিকে ব্যাহত করার জন্য ষড়যন্ত্র করে অগণতান্ত্রিক সরকার ব্যবস্থা কায়েম করতে চায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭