ইনসাইড পলিটিক্স

নুর-রেজা কিবরিয়ার দ্বন্দ্ব: ভেঙে যাচ্ছে গণ অধিকার পরিষদ?


প্রকাশ: 02/11/2022


Thumbnail

ঠিক এক বছর আগে ২০২১ সালের ২৬ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নুর এবং অর্থনীতিবিদ রেজা কিবরিয়ার নেতৃত্বে একটি নতুন রাজনৈতিক দল গঠন করা হয়। রাজনৈতিক দলের নাম দেয়া হয়েছিল গণ অধিকার অধিকার পরিষদ। গণ অধিকার অধিকার পরিষদের আহ্বায়ক করা হয়েছিল রেজা কিবরিয়াকে আর সদস্য সচিব করা হয়েছিল নুরুল হক নুরকে। এ দলটির শুরুতে ১০১ সদস্যের আহ্বায়ক কমিটিও ঘোষণা করা হয়েছিল। কিন্তু এক বছরের মাথায় রেজা কিবরিয়া এবং নুরের দলটি ভাঙ্গনের মুখোমুখি দাঁড়িয়েছে। এই দলটির ভাঙ্গন এখন সময়ের ব্যাপার মাত্র বলে জানা গেছে। দলের প্রধান দুই নেতার মধ্যে আদর্শিক নীতি-নৈতিকতা বিষয়ক বিরোধ এখন তুঙ্গ আকার ধারণ করেছে। দুজনের মধ্যে মুখ দেখাদেখি নাই বলেও জানা গেছে। 

বিরোধের সূত্রপাত হয়েছে মূলত গণ অধিকার পরিষদের বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন ঘোষণা নিয়ে। যখন নুর রাজনৈতিক দলটির ঘোষণা দেন তারপর থেকে এটি ছাত্র সংগঠন, যুবসংগঠন, প্রবাসী সংগঠনসহ বিভিন্ন সংগঠন তৈরি করা হতে থাকে। প্রতিটি অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃত্ব নির্বাচন করা হয় বিপুল অঙ্কের টাকার বিনিময়ে। বিশেষ করে প্রবাসী বিষয়ক যে সংগঠনটি করা হয় সেই সংগঠনের নামে ব্যাপকভাবে বিদেশীদের কাছ থেকে অর্থ আদায় করা হয় বলেও অভিযোগ ওঠে। এই সমস্ত বিষয়ে রেজা কিবরিয়াকে অন্ধকারে রেখে নুর একাই তার নিজস্ব লোকজন দিয়ে কাজ করেন। পরবর্তীতে রেজা কিবরিয়া বিষয়টি জানার পর তিনি ক্ষুব্ধ হয়ে ওঠেন এবং দলীয় কর্মকাণ্ড থেকে নিজেকে গুটিয়ে নেন। পরবর্তীতে রেজা কিবরিয়া একটি সমঝোতা করেন এবং এরপরে সকলে মিলেমিশে এ ধরনের কমিটিগুলো করবেন বলে জানা গেছে। কিন্তু সাম্প্রতিক সময়ে নুর আরও বেপরোয়া হয়ে উঠেছেন এবং দলীয় কর্মকাণ্ড, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ইত্যাদি কোন কিছুতেই রেজা কিবরিয়াকে কোন রকম গুরুত্ব দিচ্ছেন না। রেজা কিবরিয়াও এখন হতাশ হয়ে গেছেন। 

নুর সম্প্রতি তার কর্মীদেরকে রেজা কিবরিয়ার সম্পর্কে আপত্তিকর মন্তব্য করেছেন বলে গণঅধিকার পরিষদের মধ্যে হইচই উঠে গেছে। একটি ঘরোয়া আলাপচারিতায় রেজা কিবরিয়াকে মাকাল ফল বলেছেন এবং কোন কাজেরই নন বলে উল্লেখ করেছেন। তবে গণঅধিকার পরিষদের একাধিক নেতা এ বক্তব্য অস্বীকার করেছেন। তারা অবশ্য স্বীকার করেছেন যে রেজা কিবরিয়াকে যেভাবে দলের কর্মকাণ্ডের মধ্যে তারা প্রত্যাশা করেছিলেন, সাংগঠনিক তৎপরতায় তার যেভাবে অংশগ্রহণ প্রত্যাশিত ছিল সেটি তিনি করতে পারেননি। যার ফলে রেজা কিবরিয়া এখন একটি অলংকারে পরিণত হয়েছেন।

নুর এবং তার সমর্থকরা মনে করেছিল যে, রেজা কিবরিয়ার ব্যাপারে কূটনীতিকদের ব্যাপাক আগ্রহ আছে এবং রেজা কিবরিয়াকে দলের আহ্ববায়ক করা হলে পশ্চিমা কূটনীতিকরা এই দলটির ব্যাপারে আগ্রহ হবে। কিন্তু রেজা কিবরিয়ার গতি প্রকৃতির ব্যাপারে কূটনীতিকদেরও তেমন কোন আগ্রহ নেই। বরং মাঝে মাঝে কিছু বক্তব্য রাখা ছাড়া কোন কর্মকাণ্ডে তাকে খুব একটা পাওয়া যায় না। আর এ কারণেই গণ অধিকার পরিষদে রেজা কিবরিয়ার অবস্থান অনেকটাই নড়বড়ে হয়ে গেছে। আর অন্যদিকে বদমেজাজী এবং সাংগঠনিকভাবে অনভিজ্ঞ রেজা কিবরিয়াও রাজনৈতিক দলের সংস্কৃতিতে নিজেকে গড়ে তুলতে পারেননি। ফলে একটা দূরত্ব তৈরি হয়েছে এবং এ দূরত্ব রেজা কিবরিয়াকে গণ অধিকার পরিষদ থেকে ছিটকে দেয়ার সম্ভাবনা সৃষ্টি করেছে বলেও জানা গেছে। কারণ রেজা কিবরিয়া তার স্বল্প রাজনৈতিক জীবনে দুটি রাজনৈতিক দল পরিবর্তন করেছেন এবং এখন যদি তিনি আবার গণ অধিকার পরিষদ থেকে সরে যান তাহলে রাজনীতিতে তার একটি নেতিবাচক ভাবমূর্তি তৈরি হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭