ইনসাইডার এক্সক্লুসিভ

বৈধপথে রেমিটেন্স না পাঠাতে বিদেশে বিএনপি-জামায়াতের প্রচারণা


প্রকাশ: 02/11/2022


Thumbnail

অক্টোবরে প্রবাসী আয় উল্লেখযোগ্য হারে কমেছে। গত ৮ মাসের মধ্যে সবচেয়ে বড় ধস নেমেছে প্রবাসী আয়ে। যেখানে প্রতি মাসে বাংলাদেশে ২ বিলিয়ন ডলার করে গড়ে রেমিট্যান্স আসছিল সেখানে গত সেপ্টেম্বর মাসে রেমিট্যান্স প্রবাহ কমে ১৫৩ কোটি ৯৫ লাখ ডলারে নেমে ছিল। অর্থাৎ এক দশমিক ৫৪ বিলিয়ন ডলার। সদ্য বিদায়ী অক্টোবর মাসে রেমিট্যান্স আয় আরও কমে ১৫২কোটি ৫৪ লাখ ডলারে এসে ঠেকেছে। সামনের দিনগুলোতে রেমিট্যান্স আরও কমবে বলে শঙ্কা প্রকাশ করা হচ্ছে। বাংলা ইনসাইডারের অনুসন্ধানে বিদেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বৈধপথে রেমিট্যান্স না পাঠানোর ব্যাপারে বিএনপি জামায়াতের পরিকল্পিত প্রচারণার খবর পাওয়া গেছে। সৌদি আরবে, কাতারে এবং সংযুক্ত আরব আমিরাতে বিএনপি আয়োজন করে প্রবাসী ভাই-বোনদের কাছে সভা করছে এবং সেই সভায় বৈধপথে রেমিট্যান্স না পাঠানোর জন্যে বিভিন্ন কারণ তুলে ধরেছে এবং তাদেরকে উদ্বুদ্ধ করছে। পাশাপাশি বিএনপি-জামায়াত সেখানে সংগঠিত হয়ে অবৈধ পথে বা হুন্ডির মাধ্যমে লাভজনকভাবে রেমিট্যান্স পাঠানোর জন্য চেইন তৈরি করেছে এবং সেই চেইন অনুযায়ী বাংলাদেশে এখন অবৈধ পথে রেমিট্যান্স দেশে আসছে। আর এ সমস্ত ঘটনাগুলোতে বাংলাদেশের সংশ্লিষ্ট দূতাবাসগুলো এক ধরনের নির্লিপ্ত এবং নীরবতা পালন করছে। 

সৌদি আরবের রিয়াদ, মক্কা এবং মদিনায় বিএনপি-জামায়াত গত সাত দিনে তিনটি সভার আয়োজন করেছে। সেই সভাগুলোতে প্রবাসীদেরকে আমন্ত্রণ জানানো হয় এবং প্রবাসীদের কাছে বাংলাদেশের অর্থনৈতিক সংকটের সম্পর্কে নানা রকম মিথ্যা-অসত্য তথ্য পরিবেশন করা হয় এবং এই পরিস্থিতিতে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে টাকা পাঠালে টাকা না পাওয়ার সম্ভাবনা, কম টাকা পাওয়ার সম্ভাবনা আছে বলে ঘোষণা করা হয়। বিএনপির উদ্যোগে কিছু হুন্ডি চ্যানেল প্রতিষ্ঠা করা হয়েছে  যেখানে প্রবাসী শ্রমিকদেরকে উদ্বুদ্ধ করা হচ্ছে। তারা যদি বিএনপির এই অবৈধ পন্থায় রেমিট্যান্স পাঠায় তাহলে ১১১ টাকা পর্যন্ত তাদেরকে দেয়া হবে বলেও ঘোষণা করা হচ্ছে। অনেক প্রবাসী বুঝে না বুঝে এই ফাঁদে পা দিচ্ছে এবং তারা বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে অনুৎসাহিত হচ্ছে। 

একইভাবে তারা মনে করছে যে, সরকারের কাছে টাকা নেই এবং বৈধ পথে টাকা পাঠালে তার পরিবার-পরিজনরা টাকা পাবে না। শুধু সৌদি আরব নয়, সংযুক্ত আরব আমিরাতেও বিএনপির অপরিকল্পিতভাবে বৈধ পথে রেমিট্যান্স পাঠানো বিরোধী প্রচারণা করছে এবং সেখানেও তারা পৃথক নেটওয়ার্ক তৈরি করেছে যেন ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স না আসে। রেমিট্যান্সগুলো যেন অবৈধভাবে আসে এবং সেখানেও বিএনপি নেতৃবৃন্দ কিছু হুন্ডি চ্যানেল তৈরি করেছে। কাতারেও বিএনপি এবং জামায়াতের উদ্যোগে একই রকম উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। ফলে বিএনপি-জামায়াতের পরিকল্পিত প্রচারণা এবং বিভিন্ন দেশে হুন্ডি চ্যানেল উন্মুক্ত করার মধ্য দিয়ে বাংলাদেশের অর্থনীতিতে একটি সংকট সৃষ্টির চেষ্টা চলছে। এ ব্যাপারে এখনই সংশ্লিষ্টদের উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন বলে অর্থনীতিবিদ এবং বিশেষজ্ঞরা মনে করছেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭