ওয়ার্ল্ড ইনসাইড

আশঙ্কায় দিন কাটাচ্ছেন মিশরে প্রবাসী বাংলাদেশিরা


প্রকাশ: 05/11/2022


Thumbnail

গত ২৪শে আগষ্ট রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরুর হলে এর পর থেকে ডলারের বিপরীতে ক্রমান্বয়ে দুর্বল হয়ে পড়ছে মিশরীয় পাউন্ড। কয়েক মাস আগেও যেখানে পাউন্ডের দরপতন হলে ১ ডলারের বিপরীতে ১৮ পাউন্ড দেওয়া হতো, সেখানে গত সপ্তাহে ফের ১৮ শতাংশ বাড়ার ফলে ১ মার্কিন ডলারের বিনিময়ে এখন  পাওয়া যাচ্ছে ২৫ পাউন্ড।

ইউক্রেন যুদ্ধ শুরু হবার কয়েক সপ্তাহের মধ্যে মিশর কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে কয়েক বিলিয়ন ডলার শেষ হয়ে যায়। ফলে বাধ্য হয়ে মিশরীয় পাউন্ডের মান অবমূল্যায়ন করা হলে এরপর থেকে কমতে শুরু করে পাউন্ডের মান।

মিশরে বিভিন্ন শহরে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের কাছ থেকে জানা গেছে, পাউন্ডের দরপতন হওয়ায় বিপাকে পড়েছেন কর্মরত শ্রমিকসহ স্থানীয় ছোট-খাট ব্যবসায় জড়িত প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।

আশরা রমদান শহরে পোশাক শিল্প কারখানায় কর্মরত জহিরুল ইসলাম বলেন, গত ১২ বছর ধরে মিশরে কাজ করছি। কিছুদিন আগেও মিশরের স্থানীয় শ্রমিক ও আমাদের বেতনের খুব একটা পার্থক্য ছিল না। ফলে কারখানার মালিকরা বিদেশি শ্রমিক দিয়েই কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করতেন।

তিনি বলেন, ডলারের দাম আকাশ চুম্বি হারে বেড়ে যাওয়ার ফলে একজন বিদেশি শ্রমিকের বেতন দিয়ে তিনজন মিশরীয় শ্রমিক রাখতে পারে কারখানার মালিকরা। তাছাড়াও একজন বিদেশি শ্রমিকের ওয়ার্ক পারমিটের জন্য গুনতে হয় বছরে বাড়তি ১ থেকে দেড় হাজার ইউএস ডলার, সঙ্গে আবাসন ও দুপুরের খাবার। কিন্তু মিশরীয় শ্রমিকদের বেলায় তার প্রয়োজন হয় না।

জানা গেছে, মিশরের বিভিন্ন শহরের পোশাক শিল্পে কর্মরত বৈধ-অবৈধ মিলিয়ে ১০ থেকে ১২ হাজার শ্রমিক। কঠোর পরিশ্রম, সময়মত কাজে যোগদান ও বাড়তি সময় নিয়ে কাজ করার ফলে বাংলাদেশি শ্রমিকদের যথেষ্ট সুনাম রয়েছে দেশটিতে। কিন্তু সমস্যা হচ্ছে অন্য জায়গায়। বিভিন্ন কারখানায় একজন বাংলাদেশি শ্রমিক কাজের প্রকারভেদে বেতন পায় মাসে ৩০০ থেকে ৩৫০ মার্কিন ডলার, যা মিশরীয় মুদ্রায় আট থেকে সাড়ে আট হাজার পাউন্ড।

অথচ এই বেতনে অনায়াসে দুই থেকে তিনজন মিশরীয় শ্রমিক রাখা যায় বলে জানিয়েছেন বিভিন্ন কারখানায় কর্মরত বাংলাদেশিরা। তাই বিভিন্ন কারখানা থেকে ডলার সংকট দেখিয়ে বাংলাদেশি শ্রমিক ছাঁটাই করা হচ্ছে। ফলে বেকার হওয়ার আশঙ্কা নিয়ে দিন কাটাচ্ছেন হাজারো প্রবাসী বাংলাদেশি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭